‘নেপালকে বাঁচাতে পারে ভারতই’, ৮-১০ দিনের মধ্যেই কাঠমাণ্ডুতে পাঠানো হবে অক্সিজেন

চিনের থেকে চিকিৎসা সংক্রান্ত জিনিসপত্র আসছে নেপালে (Nepal)। তবুও ওলি সরকার মনে করছে যে এই মুহূর্তে তাদের সবথেকে বেশি সাহয্য করতে পারে ভারতই (India)।

'নেপালকে বাঁচাতে পারে ভারতই', ৮-১০ দিনের মধ্যেই কাঠমাণ্ডুতে পাঠানো হবে অক্সিজেন
প্রতীকি ছবি
Follow Us:
| Updated on: May 18, 2021 | 1:06 PM

কাঠমাণ্ডু: প্রতিবেশী ভারতের মতো নেপালও কোভিডের (COVID 19) দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত। অক্সিজেনের অভাবে ধুঁকছে এভারেস্টের দেশ। করোনা মুক্তিতে চিন (China) থেকেও আসছে সাহায্য। তবে শ্বাসরুদ্ধ পরিস্থিতি থেকে দ্রুত মুক্তি পেতে ভারতেরই দ্বারস্থ নেপাল সরকার। অক্সিজেনের (Oxygen )টানাপোড়েনের মধ্যেও নেপালকে প্রাণবায়ু দিয়ে সাহায্য করবে নয়া দিল্লি। আগামী ৮-১০ দিনের মধ্যে নেপালে লিকুইড অক্সিজেন পাঠাবে ভারত। এমনটাই জানিয়েছেন নেপালে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত বিনয় মোহন কাতরা।

সোমবার এক ভার্চুয়াল অনুষ্ঠানে ভারতীয় রাষ্ট্রদূত জানিয়েছেন, কয়েকদিনের মধ্যেই ভারত থেকে অক্সিজেন পৌঁছে যাবে নেপালে। ইতিমধ্যেই ২৩ লক্ষ ডোজ কোভিশিল্ড ভ্যাকসিন পাঠিয়েছে ভারত। আইসোলেশন সেন্টার উদ্বোধনের ওই অনুষ্ঠানে গিয়ে তিনি বলেন, ‘যৌথভাবে কাজ করে তবেই অতিমারীর ইতি টানা সম্ভব।’ কাঠমাণ্ডুতে ওই আইসোলেশন সেন্টারে ৯০ জন করোনা আক্রান্তকে জায়গা দেওয়া সম্ভব।

নেপালের করোনা পরিস্থিতি ক্রমশ অবনতির দিকে যাচ্ছে। চিনের কাছ থেকে সাহায্য পেলে্ এই দুর্দিনে ভারতেরই মুখাপেক্ষী হয়ে আছে কেপি ওলি সরকার। শুধু অক্সিজেন নয়, ভেন্টিলেটর, আইসিইউ বেডের জোগান-সহ একাধিক বিষয়ে ভারতের দিকেই তাকিয়ে আছে নেপাল। তাই চিন ঘনিষ্ঠ হিসেবে ওলির পরিচিতি হলেওআপাতত ভারতের সঙ্গে বন্ধুত্ব জোরদার করতে যথেষ্ট সক্রিয় হয়েছেন তিনি।

আরও পড়ুন: করোনার দ্বিতীয় ঢেউয়ে বেহাল চিকিৎসক মহল, সংক্রমণে একদিনেই মৃত্যু ৫০ চিকিৎসকের

ওলির বিদেশ মন্ত্রকের উপদেষ্টা রাজন ভট্টরাই জানিয়েছেন, যদিও চিন থেকে সাহায্য আসছে, তবু ভারতই এই মুহূর্তে নেপালকে বাঁচাতে পারে। একধাক্কায় অক্সিজেনের চাহিদা প্রায় ১০ গুণ বেড়ে গিয়েছে বলে জানিয়েছেন তিনি। জানা গিয়েছে নেপালের মতো অপেক্ষাকৃত ছোট দেশেও প্রত্যেকদিন ১৫০-২০০ জনের মৃত্যু হচ্ছে কোভিডের আক্রান্ত হয়ে। চাপ বাড়ছে সে দেশের স্বাস্থ্যপরিকাঠমোর ওপর। ভারত থেকে সাহায্য নিয়ে টিকাকরনও চলছিল নেপালে। কিন্তু আপাতত ভারতের পরিস্থিতির জেরে ভ্যাকসিনের রফতানি বন্ধ রেখেছে ভারত।

আরও পড়ুন: কোভিড চিকিৎসায় প্লাজমা থেরাপির ব্যবহার নিষিদ্ধ করল কেন্দ্র