S Jaishankar: ‘চিনকে কীভাবে ভারত জবাব দেয়, বিশ্ব দেখেছে’, বেজিংকে তুলোধনা বিদেশমন্ত্রীর

কাশ্মীরে জঙ্গি কার্যকলাপ এবং তার কড়া জবাবের বিষয়টিও এ দিন উল্লেখ করেছেন বিদেশমন্ত্রী। উরি এবং বালাকোট এয়ার স্ট্রাইকের গুরুত্ব উঠে এসেছে তাঁর কথায়।

S Jaishankar: ‘চিনকে কীভাবে ভারত জবাব দেয়, বিশ্ব দেখেছে’, বেজিংকে তুলোধনা বিদেশমন্ত্রীর
Follow Us:
| Edited By: | Updated on: Jan 15, 2023 | 4:13 PM

চেন্নাই: প্রকৃত নিয়ন্ত্রণরেখা (LAC) বরাবর চিনের উস্কানির ‘দৃঢ় এবং কঠোর’ জবাব দেওয়ার কথা স্মরণ করালেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। ২০২০ সালে কোভিড সংক্রমণের সময় লাদাকে চিনা সেনার অনুপ্রবেশের জবাব এবং সাম্প্রতিককালে অরুণাচল প্রদেশের তাংওয়াং সেক্টরে ভারতীয় সেনার জবাবের কথা চিনকে স্মরণ করিয়ে দিয়েছেন জয়শঙ্কর। সীমান্ত ইস্যুতে ভারতকে যে কেউ বাধ্য করতে পারবে না সে কথাও চিন ও পাকিস্তানকে স্মরণ করিয়েছেন তিনি। তুঘলকের ৫৩তম বার্ষিক অনুষ্ঠানে চেন্নাইয়ে এ কথা বলেছেন জয়শঙ্কর। তিনি আরও জানিয়েছেন, জাতীয় নিরাপত্তা সুনিশ্চিত করতেই ভারতের এই পদক্ষেপ বলে জানিয়েছেন তিনি। সেই প্রসঙ্গে ২০১৯ সালে পুলওয়ামায় জঙ্গি হামলার পর বালাকোট এয়ার স্ট্রাইকে ভারতের এয়ার স্ট্রাইকের কথাও উল্লেখ করেছেন এস জয়শঙ্কর।

চেন্নাইয়ের ওই অনুষ্ঠানে জয়শঙ্কর বলেছেন, “সীমান্তে চিন অস্থিরতা তৈরির চেষ্টা করছে। চিন বড় আকারের সেনার মোতায়েন করছে, চুক্তি ভঙ্গ করছে। কোভিড সত্ত্বেও তাদের এই কার্যকলাপ বন্ধ ছিল না। আমারও কঠোর এবং দৃঢ় প্রত্যুত্তর দিয়েছি।” সীমান্তের ওই সব দুর্গম এলাকায়, প্রবল ঠান্ডার মধ্যেই ভারতীয় সেনার জওয়ানদের লড়াইকে কুর্ণিশ জানিয়েছেন তিনি। এ নিয়ে জয়শঙ্কর আরও বলেছেন, “সারা বিশ্ব দেখেছে চিনকে কী ভাবে জবাব দিয়েছে ভারত। জাতীয় নিরাপত্তায় কোনও আপোস করিনি আমরা। এ ব্যাপারে কেউ আমাদের বাধ্য করতে পারবে না।”

কাশ্মীরে জঙ্গি কার্যকলাপ এবং তার কড়া জবাবের বিষয়টিও এ দিন উল্লেখ করেছেন বিদেশমন্ত্রী। উরি এবং বালাকোট এয়ার স্ট্রাইকের গুরুত্ব উঠে এসেছে তাঁর কথায়। তিনি বলেছেন, “আমাদের মেনে নেওয়ার মানসিকতা জঙ্গি কার্যকলাপকে সুবিধা পাইয়ে দিয়েছিল। সে জন্যই উরি এবং বালাকোট এয়ার স্ট্রাইক দরকার ছিল। এর মাধ্যমে কড়া বার্তা পৌঁছে দেওয়া গিয়েছে। প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় চিনও অবস্থার পরিবর্তনের চেষ্টা চালাচ্ছে। কিন্তু আমাদের সেনাও সজাগ রয়েছে।”