Swachh Survekshan Awards 2021: পঞ্চমবারেও স্বচ্ছতম শহরের শিরোপা পেল ইন্দোর, আর কোন কোন শহর জায়গা পেল তালিকায়?

Cleanest City Awards: স্বচ্ছতা অভিযানে বাকি রাজ্যের তুলনায় বেশ অনেকটাই এগিয়ে রয়েছে মধ্য প্রদেশ। কেবল ইন্দোরই নয়, ভোপালও স্বচ্ছতম শহরের তালিকায় সপ্তম স্থান দখল করেছে। গুজরাটও পিছিয়ে নেই, তিনটি শহর রয়েছে স্বচ্ছতম সেরা ১০ শহরের তালিকায়।

Swachh Survekshan Awards 2021: পঞ্চমবারেও স্বচ্ছতম শহরের শিরোপা পেল ইন্দোর, আর কোন কোন শহর জায়গা পেল তালিকায়?
পঞ্চমবারের জন্য স্বচ্ছতম শহর হিসাবে নির্বাচিত হল ইন্দোর। ছবি:ANI
Follow Us:
| Edited By: | Updated on: Nov 20, 2021 | 1:37 PM

নয়া দিল্লি: স্বচ্ছতম শহরের শিরোপা উঠল ফের ইন্দোরের মাথায়। এই নিয়ে পঞ্চমবারের জন্য় এই পুরস্কার পেল মধ্য প্রদেশের এই শহর। শনিবার রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ দেশের স্বচ্ছতম ১০টি শহরের হাতে “স্বচ্ছ সমীক্ষা ২০২১” পুরস্কার তুলে দিলেন।  যদিও পরিচ্ছন্ন শহরের তালিকায় নেই কলকাতা  বা দিল্লি, মুম্বইযের মতো বড় বড় মেট্রো শহর।

কেন্দ্রীয় আবাসন ও নগর  বিষয়ক মন্ত্রকের তরফে বিগত ছয় বছর ধরে এই সমীক্ষা চালানো হচ্ছে এবং সেরা ১০টি শহরকে পুরস্কারও দেওয়া হয়। এবারও স্বচ্ছতম শহর হিসাবে নির্বাচিত হয়েছে ইন্দোরের নাম। দ্বিতীয় স্থান পেয়েছে সুরাট, তৃতীয় স্থানে রয়েছে বিজয়ওয়াড়া। গঙ্গার ধারে অবস্থিত পরিচ্ছন্নতম শহর হিসাবে নির্বাচিত হয়েছে বারাণসীর নাম। জাতীয় সমীক্ষায় স্বচ্ছতম রাজ্য হিসাবে পুরস্কার পেয়েছে ছত্তীসগঢ়।

স্বচ্ছতা অভিযানে বাকি রাজ্যের তুলনায় বেশ অনেকটাই এগিয়ে রয়েছে মধ্য প্রদেশ। কেবল ইন্দোরই নয়, ভোপালও স্বচ্ছতম শহরের তালিকায় সপ্তম স্থান দখল করেছে। গুজরাটও পিছিয়ে নেই, তিনটি শহর রয়েছে স্বচ্ছতম সেরা ১০ শহরের তালিকায়। নভি মুম্বই পেয়েছে চতুর্থ স্থান। পঞ্চম স্থানে রয়েছে পুণে, ষষ্ঠ স্থানে রায়পুর, সপ্তম স্থানে ভোপাল, অষ্টম স্থানে ভাদোদরা, নবম স্থানে বিশাখাপত্তনম ও দশম স্থানে রয়েছে আহমেদাবাদ।

কেন্দ্রীয় আবাসন ও নগর  বিষয়ক মন্ত্রকের তরফে প্রকাশিত বিবৃতিতে জানানো হয়েছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী স্বচ্ছ ভারত মিশন ২.০-র অধীনে জঞ্জালমুক্ত ভারতের যে স্বপ্ন দেখেছিলেন, তার অধীনেই জঞ্জালমুক্ত, স্বচ্ছ শহরগুলিকে সমীক্ষার সাহায্যে বেছে নেওয়া হয়েছে এবং তদের পুরস্কার প্রদান করা হচ্ছে।

এই পুরস্কার বিতরণী অনুষ্ঠানের নাম রাখা হয়েছে “স্বচ্ছ অমৃত মহোৎসব”। এই অনুষ্ঠানে স্বচ্ছ শহরগুলিকে পুরস্কার দেওয়ার পাশাপাশি দেশের সাফাইকর্মীদেরও বিশেষ সম্মান জানানো হবে। সাফাইমিত্র সুরক্ষা চ্যালেঞ্জে অংশগ্রহণকারী সেরা শহরগুলিকেও পুরস্কৃত করা হবে।

কেন্দ্রের তথ্য অনুযায়ী, মোট ৪৩২০টি শহরের উপর এই সমীক্ষা চালানো হয়েছিল। নাগরিকদের মতামত গ্রহণ করে, তার ভিত্তিতেই এই সেরা শহরের তালিকা তৈরি করা হয়েছে। প্রায় ৫ কোটিরও বেশি নাগরিক নিজেদের মতামত জানিয়েছেন,  করোনা সংক্রমণের কারণে মাত্র ২৮ দিনের মধ্যেই এই সমীক্ষা পূরণ করা হয়েছে।

বিগত বছরগুলির তুলনায় বর্তমানে রাজ্য ও শহরগুলিতে স্বচ্ছতা ও সচেতনতা অনেকাংশে বেড়েছে বলেই জানিয়েছে কেন্দ্র। গত বছরের তুলনায় ৫ থেকে ২৫ শতাংশ অবধি স্বচ্ছতা বেড়েছে ছয়টি রাজ্য ও ছয়টি কেন্দ্র শাসিত অঞ্চলে। ১৫০০-রও বেশি পুরসভায় প্ল্যাস্টিক ব্য়বহারে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। লক্ষণীয় উন্নতি হয়েছে উত্তর পূর্ব ভারতের রাজ্য়গুলিতে। নাগরিকদের মতামতের ভিত্তিতেই এই তথ্য জানা গিয়েছে।

চলতি বছরের ১ অক্টোবর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী স্বচ্ছ ভারত মিশন- শহরতলির দ্বিতীয় দফার সূচনা করেন। বিগত সাত বছর ধরেই স্বচ্ছ ভারত মিশন দেশের প্রতিটি কোণায় পৌঁছে গিয়েছে এবং অগুণতি মানুষ এই কর্মসূচিতে সামিল হয়েছেন। দেশ জুড়ে প্রায় ৭০ লক্ষ শৌচাগার তৈরি করা হয়েছে মহিলা, রূপান্তরকামী ও শারীরিকভাবে অক্ষম ব্যক্তিদের জন্য।

আরও পড়ুন: Farmers Meeting: এখনও কি প্রয়োজন আন্দোলনের? চূড়ান্ত সিদ্ধান্ত নিতে মুখোমুখি ৩২টি কৃষক সংগঠন