Delhi Jama Masjid: মহিলাদের প্রবেশ নিষেধের বিতর্কিত ফরমান প্রত্যাহার করলেন জামা মসজিদের শাহি ইমাম

Delhi Jama Masjid: দিল্লি জামা মসজিদে মহিলাদের প্রবেশ নিষেধের আদেশ প্রত্যাহার করল মসজিদ কর্তৃপক্ষ। লেফটেন্যান্ট গভর্নর বিনয় কুমার সাক্সেনা অনুরোধে শাহি ইমাম সৈয়দ আহমেদ বুখারি সিদ্ধান্ত প্রত্যাহার করতে রাজি হন।

Delhi Jama Masjid: মহিলাদের প্রবেশ নিষেধের বিতর্কিত ফরমান প্রত্যাহার করলেন জামা মসজিদের শাহি ইমাম
বিতর্কিত আদেশ প্রত্যাহার করলেন জামা মসজিদের শাহি ইমাম সৈয়দ আহমেদ বুখারি
TV9 Bangla Digital

| Edited By: Amartya Lahiri

Nov 24, 2022 | 7:43 PM

নয়া দিল্লি: ২৪ ঘণ্টাও কাটল না, তার আগেই দিল্লি জামা মসজিদে (Delhi Jama Masjid) মহিলাদের প্রবেশ নিষেধের আদেশ প্রত্যাহার করল মসজিদ কর্তৃপক্ষ। রাজ নিবাসের এক সূত্রে জানা গিয়েছে, এই বিষয়ে দিল্লি লেফটেন্যান্ট গভর্নর বিনয় কুমার সাক্সেনা অনুরোধ জানিয়েছিলেন। তারপরই, এই সিদ্ধান্ত প্রত্যাহার করতে সম্মত হন জামা মসজিদের শাহি ইমাম সৈয়দ আহমেদ বুখারি। বৃহস্পতিবার (২৪ নভেম্বর) সকালেই জামা মসজিদে একা বা দল বেঁধে মহিলাদের প্রবেশ নিষিদ্ধ করা হয়েছিল। বলা হয়েছিল, শুধুমাত্র পরিবারের সঙ্গে বা স্বামীর সঙ্গে এলেই মসজিদে ঢুকতে পারবেন মহিলারা। এই সিদ্ধান্ত প্রকাশ্যে আসতেই, সমালোচনার ঝড় বয়ে যায়।

রাজ নিবাসের ওই সূত্র জানিয়েছে, এদিন ইমাম বুখারিকে ফোন করেছিলেন বিনয় সাক্সেনা। জামা মসজিদে মহিলাদের প্রবেশ নিষেধের আদেশ প্রত্যাহার করার জন্য অনুরোধ করেন তিনি। একটি শর্তে সেই অনুরোধ মানতে রাজি হন ইমাম বুখারি। সেই শর্ত হল, দর্শনার্থীদের মসজিদের পবিত্রতাকে সম্মান করতে হবে, মসজিদের সম্মান বজায় রাখতে হবে। ওই সূত্রের দাবি, লেফটেন্যান্ট গভর্নরকে ইমাম বুখারি জানান, ঐতিহাসিক জামা মসজিদে কয়েকটি অনভিপ্রেত ঘটনা ঘটার পরই এই কঠোর সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

সংবাদ সংস্থা পিটিআই-এর প্রতিবেদন অনুযায়ী ইমাম বুখারি জানান, “জামা মসজিদ উপাসনার স্থান। তার জন্য যাঁরা আসছেন, তাঁদের সকলকে মসজিদে স্বাগত। কিন্তু অনেক ক্ষেত্রেই মেয়েরা মসজিদে আসছে, তাঁদের প্রেমিকদের জন্য অপেক্ষা করতে। এই জায়গাটি এই কাজের জন্য নয়। এইসব কাজকর্মের উপরই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।”

সূত্রের খবর, দিন তিনেক আগেই মহিলাদের প্রবেশ নিষিদ্ধ ঘোষণা করে মসজিদের বাইরে নোটিশ বোর্ড লাগানো হয়েছিল। মসজিদের তিনটি প্রবেশপথেও এই নিষেধাজ্ঞা সম্বলিত বোর্ড লাগানো হয়েছে। তবে, এদিনই বিষয়টি জানাজানি হয়। তারপরই এই নিয়ে বিতর্ক ছড়িয়ে পড়েছিল। বিশ্ব হিন্দু পরিষদ থেকে শুরু করে দিল্লি মহিলা কমিশনের চেয়ারপার্সন স্বাতী মালিওয়াল, মসজিদ কর্তৃপক্ষের এই সিদ্ধান্ত নিয়ে অসন্তোষ প্রকাশ করেছিলেন।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla