অসমে বিজেপি জোটের বিরুদ্ধে প্রার্থী দিতে পারেন নীতীশ, লড়াইয়ে তেজস্বীও

লালুপুত্র তেজস্বী যাদবের দল আরজেডি ও প্রাক্তন কেন্দ্রীয়মন্ত্রী উপেন্দ্র কুশবাহারের আরএলএসপিও থাকবে দিসপুর দখলের লড়াইয়ে।

অসমে বিজেপি জোটের বিরুদ্ধে প্রার্থী দিতে পারেন নীতীশ, লড়াইয়ে তেজস্বীও
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Mar 07, 2021 | 7:18 PM

পটনা: কয়েক মাস আগেই নির্বাচন হয়েছে বিহারে (Bihar)। ক্ষমতায় এসেছে এনডিএ জোট। মুখ্যমন্ত্রী হয়েছেন নীতীশ কুমার। তবে বিশ্লেষকরা বলছেন, নির্বাচন পরবর্তী সময়ে ক্রমেই জোটে কোণঠাসা হয়েছেন নীতীশ। বকলমে বিহার শাসনের সিংহভাগ বিজেপির হাতেই। এমতাবস্থায় অসমে নির্বাচন লড়তে যাচ্ছে নীতীশের জেডিইউ। সেখানে কোন আসনে জেডিইউ প্রার্থী দেবে তা এখনও জানা যায়নি। তবে বিশ্লেষকরা বলছেন, জেডিইউ প্রার্থী দিতে পারে বিজেপি জোটের বিরুদ্ধেও। বিহারের অন্য দু’টি দলও লড়বে অসম নির্বাচনে।

লালুপুত্র তেজস্বী যাদবের দল আরজেডি ও প্রাক্তন কেন্দ্রীয়মন্ত্রী উপেন্দ্র কুশবাহারের আরএলএসপিও থাকবে দিসপুর দখলের লড়াইয়ে। আরজেডি ও আরএলএসপি কোনও জোট ছাড়াই প্রার্থী দেবে অসম নির্বাচনে। তেজস্বী অবশ্য লড়বেন কংগ্রেস ও এআইইউডিএফের মহাজোটের শরিক হয়ে। সূত্রের খবর অসমের ১২৬টি আসনের মধ্যে ৩২টি কেন্দ্রে প্রার্থী দিতে পারে জেডিইউ।

অসমে জেডিইউ-র প্রধান গুলাম রসুল বালিয়াবী এবং বিহারের গ্রামন্নোয়ন মন্ত্রী শ্রবণ কুমার গুয়াহাটিতে শুক্রবার আসন সমঝোতা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন। সে দিনই ঠিক হবে কোন আসনে প্রার্থী দেবে জেডিইউ। সূত্র মারফত এ-ও জানা গিয়েছে, বালিয়াবী ও শরবনের একাধিক বৈঠকের পর ৭ মার্চ দলের পরিকল্পনা সম্পর্কে সাংবাদিক বৈঠক করতে পারে জেডিইউ। কয়েক দিন আগেই কংগ্রেস- এআইইউডিএফ জোটের কাছে ১৬ আসনের প্রার্থী তালিকা তৈরি করে পাঠিয়েছে আরজেডি। বিহার, উত্তর প্রদেশ ও ঝাড়খণ্ডবাসী অধ্যুষিত অঞ্চলে লড়ার আগ্রহ প্রকাশ করেছে তেজস্বীর দল।

আরও পড়ুন: তিনে পা দিচ্ছে বিজেপি সরকার, মেগা র‍্যালিতে বিশেষ চমক নমো