কর্ণাটকে সরকারি চাকরিতে ট্রান্সজেন্ডারদের জন্য ১ শতাংশ সংরক্ষণ

এবার থেকে সরকারী চাকরির (Government job) জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হলে আবেদনকারীদের আমন্ত্রণ জানাতে পুরুষ মহিলার পাশাপাশি অন্যান্য কলামও থাকবে।

কর্ণাটকে সরকারি চাকরিতে ট্রান্সজেন্ডারদের জন্য ১ শতাংশ সংরক্ষণ
Follow Us:
| Edited By: | Updated on: Jul 21, 2021 | 2:46 PM

বেঙ্গালুরু: বৃহন্নলা (Transgender) সম্প্রদায়ের মানুষদের সরকারি চাকরিতে জন্য ১ শতাংশ সংরক্ষণ করেছে কর্ণাটক (Karnataka) সরকার। ১৯৭৭ সালে সালেই এই বিধি প্রয়োগ হয়েছিল। বহুদিন পর এবার জুলাই মাসে তৃতীয় লিঙ্গের জন্য সরকারি চাকরির বিভিন্ন বিভাগে ১ শতাংশ সংরক্ষণ করা হয়েছে।

এবার থেকে সরকারী চাকরির জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হলে আবেদনকারীদের আমন্ত্রণ জানাতে পুরুষ মহিলার পাশাপাশি অন্যান্য কলামও থাকবে। এর জন্য যাতে বৈষম্য না হয় সে দিকেও খেয়াল রাখা হচ্ছে। বৃহন্নলা সম্প্রদায়ের চাকরিপ্রার্থীদের যাতে কোনও অসুবিধা না হয় সে দিয়ে নজর দেওয়া হচ্ছে।

পুরুষ মহিলার পাশাপাশি এবার বৃহন্নলাদের চাকরি আগার চেয়ে বেশি হবে। যদিও সাংগমা নামের একটি এনজিও এই ব্যাপারে হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের করেছে। প্রধান বিচারপতি এএস-এর নেতৃত্বে হাইকোর্ট বিভাগীয় বেঞ্চ মঙ্গলবার শুনানি করে।

সরকারের পক্ষের আইনজীবী বিজয় কুমার পাতিল বেঞ্চকে জানায়, আগের নিয়ম সংশোধন করে সরকারি চাকরিতে নিয়োগের ক্ষেত্রে বৃহন্নলাদের জন্য এক শতাংশ সংরক্ষণ করেছে। বর্তমানে তৃতীয় লিঙ্গকে সরকারি চাকরি ১ শতাংশ সংরক্ষণ দেওয়া হয়েছে। আরও পড়ুন: প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী সলমান খুরশিদের স্ত্রীর বিরুদ্ধে জামিন অযোগ্য পরোয়ানা জারি