IAS Cadre Rules: ‘আমলারা ভয়ে কাজ করতে পারবেন না’, আইএএস ক্যাডার রুলে বদলির বিরোধিতায় মমতার পাশে স্তালিন-বিজয়ন

IAS Cadre Rules: স্তালিন, বিজয়নদের মতে এই সংশোধনী বাস্তবায়ন হলে রাজ্য সরকারের বিভিন্ন নীতিগুলির বাস্তবায়নের ক্ষেত্রে আমলাদের মনে একটি ভয়ের বাতাবরণ কাজ করবে।

IAS Cadre Rules: 'আমলারা ভয়ে কাজ করতে পারবেন না', আইএএস ক্যাডার রুলে বদলির বিরোধিতায় মমতার পাশে স্তালিন-বিজয়ন
আইএএস ক্যাডার রুলে বদলির বিরোধিতা আরও দুই রাজ্যের
Follow Us:
| Edited By: | Updated on: Jan 23, 2022 | 10:58 PM

নয়া দিল্লি : আইএএস আধিকারিকদের সার্ভিস রুলে বদলের বিরোধিতায় ইতিমধ্যেই রণং দেহি মূর্তি ধারণ করেছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রবিবার নেতাজি জন্মজয়ন্তীর অনুষ্ঠান থেকেও সেই নিয়ে তোপ দেগেছেন কেন্দ্রের বিরুদ্ধে। এবার সেই বিরোধিতা আরও জোরালো হল। বাংলার সুরে সুর মেলাল কেরল ও তামিলনাড়ু। আইএএস ক্যাডার রুলে বদলের বিরোধিতায় সরব মুখ্যমন্ত্রীদের তালিকায় এবার যুক্ত হলেন কেরলের পিনারাই বিজয়ন এবং তামিলনাড়ুর এম কে স্তালিন। কেন্দ্রের প্রস্তাবিত আইএএস ক্যাডার বিধিগুলির সংশোধনীতে দেশের যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামো এবং রাজ্যগুলির স্বায়ত্তশাসনের একেবারে শিকড়ে আঘাত হিসেবে দেখছেন স্তালিন। এই মর্মে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে একটি চিঠিও পাঠিয়েছেন তিনি। একইরকম একটি চিঠি পিনারাই বিজয়নও পাঠিয়েছেন। সরকারকে এই পদক্ষেপ থেকে বিরত থাকার জন্য অনুরোধ করেছেন তিনি। তাঁর মতে এই সংশোধনী বাস্তবায়ন হলে রাজ্য সরকারের বিভিন্ন নীতিগুলির বাস্তবায়নের ক্ষেত্রে আমলাদের মনে একটি ভয়ের বাতাবরণ কাজ করবে।

উল্লেখ্য, কেন্দ্রে এই আইএএস ক্যাডার রুলে প্রস্তাবিত পরিবর্তনের বিরোধিতা করে ইতিমধ্যেই সরব হয়েছে একাধিক অ-বিজেপি শাসিত রাজ্য। নতুন যে সংশোধনীর কথা উল্লেখ করা হচ্ছে, তাতে রাজ্য সরকারগুলিকে টপকে আইএএস এবং আইপিএস আধিকারিকদের নিয়োগ ও বদলির করার ক্ষমতা সরাসরি কেন্দ্রীয় সরকারের হাতে দেওয়ার কথা বলা হচ্ছে। কেন্দ্রের এই পরিকল্পনার তীব্র বিরোধিতা করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর মমতা বন্দ্যোপাধ্যায়, রাজস্থানের অশোক গেহলট, ছত্তীসগঢ়ের ভূপেশ বাঘেল এবং ঝাড়খণ্ডের হেমন্ত সোরেন সহ একাধিক মুখ্যমন্ত্রী ইতিমধ্যেই এই সংশোধনীর বিরোধিতা করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি পাঠিয়েছেন।

কেন্দ্রীয় সরকারেরও অবশ্য নিজস্ব যুক্তি রয়েছে। কেন্দ্রের বক্তব্য, বর্তমান নিয়মের জন্য রাজ্যগুলি অনেক ক্ষেত্রেই আইএএস আধিকারিকদের ছাড়ছে না। ফলে কেন্দ্রীয় সরকারের বিভিন্ন কাজকর্মকে প্রভাবিত হচ্ছে। এদিকে স্বাধীনতার অন্যতম পথিকৃৎ সর্দার বল্লভভাই প্যাটেলের কথা স্মরণ করিয়ে দিয়ে প্রধানমন্ত্রী মোদীকে পাঠানো চিঠিতে স্তালিন লিখেছেন, “প্রস্তাবিত সংশোধনীগুলি কেন্দ্র ও রাজ্যগুলির মধ্যে বিদ্যমান যুক্তরাষ্ট্রীয় ভাবনার জন্য এক অপূরণীয় ক্ষতির কারণ হবে। ক্ষমতার এককেন্দ্রীকরণের দিকে নিয়ে যাবে এই সিদ্ধান্ত।”

তিনি আশঙ্কা করছেন যদি এই সংশোধনী বাস্তবায়িত হয়, তাহলে আমলারা তাঁদের কর্মজীবনে সবসময় কেন্দ্রের শাস্তির ভয়ে কাটাবেন। তাঁর মতে এই সিদ্ধান্ত,”ভারতের আমলাতন্ত্রের শক্ত পরিকাঠামোকে নিশ্চিতভাবে অস্থিতিশীল করে তুলবে।” তিনি আরও লেখেন, “আমি এই সত্যটিও তুলে ধরতে চাই যে অনেক রাজ্যেও আধিকারিকদের অভাব রয়েছে।” কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নও বলেছেন যে বর্তমান ডেপুটেশন নিয়মগুলি ইতিমধ্যেই কেন্দ্রীয় সরকারের পক্ষেই রয়েছে। তিনিও আশঙ্কা করছেন এই আইএএস ক্যাডার বিধিতে বদলি হলে আমলাদের মধ্যে ভয়ের পরিবেশ তৈরি করতে পারে।

আরও পড়ুন : Goa Assembly Election : “ঈশ্বরের নামে শপথ করে বলছি…” দলে ভাঙনের ‘ভয়ে’ মন্দির-মসজিদ-গির্জায় প্রার্থীদের নিয়ে ঘুরল কংগ্রেস