২ স্বাস্থ্যকর্মীর দেহেও দেখা দিল নিপার উপসর্গ, কিশোর মৃত্যুর পরই অতি তৎপর স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্য়মন্ত্রী জানান, যে ২০ জনের সংক্রমিত হওয়ার সম্ভাবনা সবথেকে বেশি, তাদের আজই বিকেলের মধ্যে কোঝিকোড় মেডিক্য়াল কলেজে স্থানান্তরিত করা হবে।

২ স্বাস্থ্যকর্মীর দেহেও দেখা দিল নিপার উপসর্গ, কিশোর মৃত্যুর পরই অতি তৎপর স্বাস্থ্যমন্ত্রী
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 05, 2021 | 5:10 PM

তিরুবনন্তপুরম: নিপায় শিশুমৃত্যুর পরই ছুটে গিয়েছে কেন্দ্রীয় দল। এদিকে, আরও দুই স্বাস্থ্য়কর্মীর মধ্যেও নিপা ভাইরাসের উপসর্গ দেখা গিয়েছে, রবিবার এ কথাই জানালেন কেরলের স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জ। ১২ বছরের যে শিশুর মৃত্যু হয়েছে, তার সংস্পর্শে যে ২০ জন এসেছিলেন, তাদের মধ্যে ওই দুই স্বাস্থ্যকর্মীও রয়েছেন বলে জানা গিয়েছে।

ওনামের পর থেকেই কেরলে করোনা সংক্রমণ বৃদ্ধি পেয়েছে ব্যপক হারে। এরই মধ্যে নতুন করে উদ্বেগ বাড়াচ্ছে নিপা ভাইরাসও। রবিবার ভোরেই ১২ বছরের এক শিশুর মৃত্যু হয়েছে। এরপরই কেন্দ্রের তরফে একটি বিশেষ দল পাঠানো হয়েছে। অন্যদিকে, নিপা ভাইরাসে শিশু মৃত্যুর ঘটনার পরই রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জ সমস্ত আধিকাারিকদের নিয়ে একটি উচ্চপর্যায়ের বৈঠক করেন।

বৈঠক শেষে তিনি সাংবাদিকদের বলেন, “আমরা এখনও অবধি ১৮৮ জনকে চিহ্নিত করা হয়েছে, যারা আক্রান্তদের সংস্পর্শে এসেছেন। এদের মধ্যে ২০ জনকে হাই রিস্ক গ্রুপে চিহ্নিত করা হয়েছে, এদের সংক্রমিত হওয়ার সম্ভাবনা সবথেকে বেশি। আক্রান্ত রোগীর সংস্পর্শে আসা দুজনের মধ্যে ইতিমধ্যেই নিপা সংক্রমণের উপসর্গও দেখা দিয়েছে। ওনারা দুজনেই স্বাস্থ্যকর্মী। একজন বেসরকারি হাসপাতালের কর্মী এবং আরেকজন কোঝিকোড় মেডিক্যাল কলেজ ও হাসপাতালের কর্মী।”

স্বাস্থ্য়মন্ত্রী জানান, যে ২০ জনের সংক্রমিত হওয়ার সম্ভাবনা সবথেকে বেশি, তাদের আজই বিকেলের মধ্যে কোঝিকোড় মেডিক্য়াল কলেজে স্থানান্তরিত করা হবে। আক্রান্ত ওই শিশুর সংস্পর্শে আসা বাকিদের হোম আইসোলেশনে থাকতে বলা হয়েছে। কোঝিকোড় মেডিক্যাল কলেজের একটি ওয়ার্ডকে সম্পূর্ণভাবে নিপা চিকিৎসার জন্যই পরিবর্তিত করা হয়েছে।

গত শুক্রবার প্রথম ওই কিশোরের মধ্যে নিপা ভাইরাসের কিছু উপসর্গ দেখা যায়। এরপরই তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল। শনিবার রাত থেকেই তাঁর স্বাস্থ্য অবস্থার অবনতি হতে থাকে। রবিবার ভোরে ওই কিশোরের মৃত্যু হয়। এরপরই রাজ্যজুড়ে আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

ওই কিশোরের শরীরে নিপা ভাইরাসের উপসর্গ দেখা দিতেই পুণের ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজিতে নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়। রিপোর্টে দেখা যায়, নিপা ভাইরাসই বাসা বেঁধেছিল ওই কিশোরের শরীরে। জানা গিয়েছে, ওই কিশোরের শরীরে এনসেফালাইটিস এবং মায়োকার্ডিটিসের মতো উপসর্গও দেখা গিয়েছিল।

স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জ জানিয়েছেন, তিনি কোঝিকোড় পরিদর্শনে যাবেন। কেরলের আর এক মন্ত্রী পিএ মহম্মদ রিয়াজও থাকবেন তাঁর সঙ্গে। তবে সাধারণ মানুষকে আশ্বাস দিয়ে বিনা জর্জ জানিয়েছেন, আতঙ্ক ছড়ানোর মতো পরিস্থিতি এখনও সৃষ্টি হয়নি। তবে  সতর্কতা অবলম্বন করা প্রয়োজন। ওই কিশোরের পরিবারে এখনও অবধি কেউ সংক্রমিত হননি বা কোনও উপসর্গ দেখা যায়নি বলেই জানা গিয়েছে।

সাধারণত পশু ও মানুষের মাধ্যমে একে অপরের শরীরে ছড়িয়ে পড়ে নিপা। শূকর, বাদুড়ের মাধ্যমেও ছড়ায় এই মারণ ভাইরাস। বাদুড় থেকে মানুষের শরীরে ছড়িয়ে পড়তে পাই এই অতি মারণ ভাইরাস। তাই বারবার সতর্ক করছেন চিকিৎসকরা। বিজ্ঞানের ভাষায় এটি একটি অত্যন্ত ভয়ঙ্কর জুনটিক ভাইরাস। নিপায় মৃত্যুহারও অত্যন্ত বেশী। মাঝারি থেকে অধিক জ্বর মস্তিষ্কে সমস্যা নিপার প্রভাবে হয়ে থাকে। ৪ থেকে ১৪ দিন উপসর্গ থাকে। চরম পরিণতি মৃত্যু। নিপার ফলে জ্বর, মাথা যন্ত্রণা, কফ জমা, গলা ব্যথা, শ্বাসকষ্ট ও বমি হতে পারে।  আরও পড়ুন: মুখ্যমন্ত্রীর বাবার বিরুদ্ধেই এফআইআর দায়ের পুলিশের, বাঘেল বললেন ‘আইনের উর্ধ্বে কেউ নয়’