Rishi Sunak: সুনককে প্রধানমন্ত্রী পদে নিয়োগ করলেন রাজা তৃতীয় চার্লস

Rishi Sunak: মঙ্গলবার (২৫ অক্টোবর) ঋষি সুনককে সরকারিভাবে ব্রিটেনের প্রধানমন্ত্রী পদে নিযুক্ত করলেন রাজা চার্লস।

Rishi Sunak: সুনককে প্রধানমন্ত্রী পদে নিয়োগ করলেন রাজা তৃতীয় চার্লস
রাজা চার্লসের সঙ্গে দেখা করলেন ঋষি সুনক
Follow Us:
| Edited By: | Updated on: Oct 25, 2022 | 5:29 PM

লন্ডন: মঙ্গলবার (২৫ অক্টোবর) ঋষি সুনককে সরকারিভাবে ব্রিটেনের প্রধানমন্ত্রী পদে নিযুক্ত করলেন রাজা চার্লস। বরিস জনসন এবং পেনি মর্ডান্ট যথেষ্ট সমর্থন জোগার করতে না পেয়ে তাঁদের প্রার্থিতা প্রত্যাহার করায়, গতকালই কনজ়ারভেটিভ দলের নেতা নির্বাচিত হয়েছিলেন ৪২ বছরের সুনক। এদিন বাকিংহাম প্যালেসে গিয়ে রাজা চার্লসের সঙ্গে দেখা করেন ঋষি সুনক এবং লিজ় ট্রাস। ট্রাস সরকারিভাবে ইস্তফা দেন এবং তারপর রাজা তৃতীয় চার্লস ব্রিটেনের প্রধানমন্ত্রী পদে নিয়োগ করলেন ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনক। প্রসঙ্গত, রাজা হওয়ার পর, এই প্রথম কাউকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ করলেন চার্লস। এর আগে তাঁর মা, রানী তৃতীয় এলিজ়াবেথ পনেরো জন প্রধানমন্ত্রী নিয়োগ করেছিলেন।

যুক্তরাজ্যের প্রথম হিন্দু ধর্মাবলম্বী, এশিয় বংশোদ্ভূত এবং গত ২০০ বছরের মধ্যে তরুণতম হিসেবে ১০ ডাউনিং স্ট্রিটে প্রবেশ করলেন ঋষি সুনক। এদিন বাকিংহাম প্যালেসে, রাজা চার্লস এবং ঋষি সুনককে করমর্দন করতে দেখা গিয়েছে। ঋষি সুনককে একটি নতুন সরকার গঠন করা এবং যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ করা রাজা তৃতীয় চার্লসের সাংবিধানিক দায়িত্ব। এর জন্য সোমবার বিকেলে স্যান্ড্রিংহামের রাজকীয় এস্টেট থেকে ব্যক্তিগত বিমানে লন্ডনে ফিরে এসেছিলেন।

এদিন ১০ ডাউনিং স্ট্রিটের বাইরে ব্রিটিশ প্রধানমন্ত্রী হিসেবে তাঁর প্রথম বক্তৃতায়, ঋষি সুনক বলেছেন তাঁর পূর্বসূরির করা ভুলগুলি সংশোধন করে দেশে অর্থনৈতিক স্থিতিশীলতা নিশ্চিত করার অঙ্গীকার করেছেন। সুনক বলেছেন, “বিশ্বাস অর্জন করতে হয়। আমি আপনাদের বিশ্বাস অর্জন করব।” সুনক আরও জানিয়েছেন, তাঁর পূর্বসূরিরা কিছু কিছু ভুল করেছেন। তিনি বলেন, “ভুলগুলো ঠিক করার জন্যই আমাকে নিয়োগ করা হয়েছে।” তিনি আরও বলেছেন, দেশে যে গভীর অর্থনৈতিক সংকট তৈরি হয়েছে, তা সহানুভূতির সঙ্গে মোকাবিলা করবেন তিনি। সততা এবং পেশাদারিত্বের সঙ্গে সরকারকে নেতৃত্ব দেবেন তিনি। বরিস জনসনের নাটকীয় পতন এবং তাঁর উত্তরসূরি হিসেবে লিজ ট্রাসের মাত্র ছয় সপ্তাহের টালমাটাল মেয়াদের পর ঋষি সুনক দল ও দেশকে স্থিতিশীল করবেন বলেই আশা করছেন তিনি।