আত্মনির্ভর ভারত গড়ার স্বপ্নে নয়া উড়ান, ওএনজিসির হাতে প্রথম তৈল উত্তোলক রিগ তুলে দিল মেঘা ইঞ্জিনিয়ারিং

এমইআইএল সংস্থার আধিকারিকদের তরফে জানানো হয়েছে, প্রথম রিগটি গত এপ্রিল মাসে সরবরাহ করা হয়, দ্বিতীয় রিগটি বুধবার আহমেদাবাদের কাছে অবস্থিত ওএনজিসির কারখানায় পৌঁছে দেওয়া হয়।

আত্মনির্ভর ভারত গড়ার স্বপ্নে নয়া উড়ান, ওএনজিসির হাতে প্রথম তৈল উত্তোলক রিগ তুলে দিল মেঘা ইঞ্জিনিয়ারিং
সম্পূর্ণ দেশীয় পদ্ধতিতে তৈরি হয়েছে এই রিগটি।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 28, 2021 | 9:29 AM

নয়া দিল্লি: আত্মনির্ভর ভারতের মুকুটে জুড়ল আরও একটি পালক। ওএনজিসি(ONGC)-র হাতে মেঘা ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ইনফ্রাস্টাকচার (Megha Engineering & Infrastructure Limited) সম্পূর্ণ দেশীয় পদ্ধতিতে তৈরি তেল ও গ্যাসের রিগ (Rig) তুলে দেওয়া হল বুধবার।  ২০২২ সালের মার্চ মাসের মধ্যে আরও ২৩টি রিগ সরবরাহ করা হবে বলে জানা গিয়েছে।

ক্ষমতায় আসার পর থেকেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বারংবার দেশকে আত্মনির্ভর বানানোর কথা বলেছেন। আর সেই স্বপ্নেরই একটি বড় অংশ হল মেক ইন ইন্ডিয়া পণ্য। ২০১৯ সালে মেঘা ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ইনফ্রাস্টাকচারের সঙ্গে ওএনজিসির চুক্তি হয়।৬ হাজার কোটি টাকার বিনিময়ে ৪৭টি রিগ সরবরাহ করার বরাত দেওয়া হয় ওই সংস্থাকে। এরমধ্যে ২০টি ওয়ার্কওভার রিগ ও ২৭টি ল্যান্ড ড্রিলিং রিগ সরবরাহ করা হবে। এতে দেশের প্রায় ১৯০০ কোটি টাকা সাশ্রয় হবে।

এমইআইএল সংস্থার আধিকারিকদের তরফে জানানো হয়েছে, প্রথম রিগটি গত এপ্রিল মাসে সরবরাহ করা হয়, দ্বিতীয় রিগটি বুধবার আহমেদাবাদের কাছে অবস্থিত ওএনজিসির কারখানায় পৌঁছে দেওয়া হয়। বর্তমানে ১৪টি রিগ দেশের বিভিন্ন প্রান্তে সরবরাহ করা হচ্ছে। আগামী বছর মার্চ মাসের মধ্যে ২৩টি রিগ সরবরাহ করা হবে।

rig

তেল উত্তোলনের কাজে বিশেষ সাহায্য করবে এই রিগ।

ড্রিলমেক সংস্থার চেয়ারম্যান বোম্মারেড্ডি শ্রীনীবাস, এমইআইএলের তেল রিগ বিভাগের প্রধান এন কৃষ্ণা কুমার, ভাইস প্রেসিডেন্ট পি রাজেশ রেড্ডির উপস্থিতিতে ওয়েল রিগগুলি ওএনজিসির হাতে তুলে দেওয়া হয়। সংস্থার ভাইস প্রেসিডেন্ট পি রাজেশ রেড্ডি বলেন, “মেক ইন ইন্ডিয়া ও আত্মনির্ভর ভারতের উদ্যোগকে সফল করার জন্য বিদেশ থেকে আমদানির উপর নির্ভরশীলতা কমানো প্রয়োজন। আমরা সেই উদ্যোগেরই অংশ হতে পেরে এবং দেশের তৈল উত্তোলনের ভবিষ্যতকে সুনিশ্চিত করতে পেরে অত্য়ন্ত গর্ববোধ করছি।”