আলোচনার পথে মিজোরাম হাঁটলেও, ‘সুপ্রিম দরজায়’ কড়া নাড়ার হুঁশিয়ারি হিমন্তের

সম্প্রতিই মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা সহ একাধিক পুলিশ অফিসারের নামে মিজোরাম পুলিশ যে এফআইআর দায়ের করেছিল, সেই প্রসঙ্গে তিনি বলেন, "যদি সমন জারি করে সমস্যার সমাধান হয়, তবে সবরকমভাবে তদন্তে সহযোগিতা করতে আমি রাজি।"

আলোচনার পথে মিজোরাম হাঁটলেও, 'সুপ্রিম দরজায়' কড়া নাড়ার হুঁশিয়ারি হিমন্তের
ফাইল চিত্র।

গুয়াহাটি: সীমানা বিরোধ নিয়ে মিজোরামের মুখ্যমন্ত্রী আলোচনার প্রস্তাব দিলেও সুপ্রিম কোর্টে (Supreme Court) যাওয়ার সিদ্ধান্ত নিচ্ছেন অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা (Himanta Biswa Sarma)। রবিবার তিনি জানান, মিজোরামের সঙ্গে সীমানা বিরোধ সমাধানের জন্য সুপ্রিম কোর্টে আবেদন জানানো হবে।

এ দিন সকালেই মিজোরামের মুখ্যমন্ত্রী জোরামথাঙ্গা জানান, তাঁর সঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও অসমের মুখ্যমন্ত্রীর ফোনে কথা হয়েছে। দুই রাজ্যই আলোচনার মাধ্যমে বিরোধ মিটিয়ে নিতে রাজি। যদিও অসমের মুখ্যমন্ত্রী জবাবি টুইটে কেবল লেখেন, “উত্তর-পূর্ব ভারতের ঐতিহ্যকে জীবিত রাখা। সীমানায় যা হয়েছে, তা দুই রাজ্যের বাসিন্দাদের জন্যই দুঃখজনক ও অনস্বীকার্য। মিজেরামের মুখ্যমন্ত্রী তাঁর কোয়ারেন্টাইনের মেয়াদ শেষ হলেই আমার সঙ্গে কথা বলবেন বলে জানিয়েছেন।”

এ দিকে, সম্প্রতিই মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা সহ একাধিক পুলিশ অফিসারের নামে মিজোরাম পুলিশ যে এফআইআর দায়ের করেছিল, সেই প্রসঙ্গে তিনি বলেন, “যদি সমন জারি করে সমস্যার সমাধান হয়, তবে সবরকমভাবে তদন্তে সহযোগিতা করতে আমি রাজি। তবে আমার পুলিশ অফিসারদের বিরুদ্ধে কোনও তদন্ত করতে দেব না।”

অন্যদিকে, মিজোরাম সরকার সূত্রে খবর, সীমানা বিরোধ মেটাতে দুই রাজ্যের মধ্য়েই নতুনভাবে আলোচনা শুরু হয়েছে। এমনকি মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মার নামে যে এফআইআর (FIR)করা হয়েছে, তাও তুলে নিতে রাজি মিজোরাম পুলিশ। সে রাজ্যের মুখ্যসচিব এল চুয়াঙ্গু জানান, তিনি ও মুখ্যমন্ত্রী জোরামথাঙ্গা এফআইআরের বিষয়ে কিছুই জানতেন না। মুখ্যমন্ত্রী এই বিষয়টিতে নজর দিতে বলেছেন বলে জানা মিজোরামের মুখ্যসচিব। তিনি বলেন, “আমি পুলিশ অফিসারদের সঙ্গে কথা বলব। যদি কোনও আইনি প্রমাণ না থাকে, তবে অসমের মুখ্যমন্ত্রীর নাম বাদ দেওয়া হবে এফআইআর থেকে।” আরও পড়ুন: বিজেপিতে যোগ দিলেন মণিপুরের প্রাক্তন কংগ্রেস প্রধান, ‘চালকের ঘুম’ নিয়ে কটাক্ষ মুখ্যমন্ত্রীর

Click on your DTH Provider to Add TV9 Bangla