Indian Navy: নৌবাহিনীতে আরও মহিলা নিয়োগ করা হবে, ঘোষণা নৌপ্রধানের

অ্যাডমিরাল হরি কুমার জানান, ২০৪৭ সালের মধ্যেই আত্মনির্ভর হবে নৌসেনায়। প্রয়োজনীয় অস্ত্র, সরঞ্জাম উৎপাদনের ক্ষেত্রে স্বনির্ভরতা অর্জন করতে সক্ষম হবে।

Indian Navy: নৌবাহিনীতে আরও মহিলা নিয়োগ করা হবে, ঘোষণা নৌপ্রধানের
নৌসেনা প্রধান অ্যাডমিরাল আর. হরি কুমার।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 04, 2022 | 12:30 AM

নয়া দিল্লি: নরেন্দ্র মোদী সরকারের অগ্নিপথ ও অগ্নিবীর প্রকল্প নিয়ে কম বিতর্ক হয়নি। তবে এই প্রকল্পের মাধ্যমে বহু সংখ্যক মহিলা নৌসেনায় যোগ দিয়েছেন। শনিবার, নৌসেনা দিবসে সাংবাদিক সম্মেলন করে এমনটাই জানালেন ভারতীয় নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল আর. হরি কুমার। ২০৪৭ সালের মধ্যে ভারত নৌসেনায় ‘আত্মনির্ভর হবে’ বলেও নৌবাহিনীর তরফে দাবি জানিয়েছেন তিনি।

এদিন ভারতীয় নৌসেনা প্রধান আর. হরি কুমার জানান,অগ্নিবীর প্রকল্পে নিয়োগের প্রথম ব্যাচেই নৌসেনায় ৩০০০ জনকে নিয়োগ করা হয়েছে। যার মধ্যে ৩৪১ জন মহিলা। পরবর্তী পর্যায়ে অগ্নিবীর প্রকল্পের মাধ্যমে আরও অনেক নিয়োগ করা হবে বলেও জানিয়েছেন তিনি। আগামী বছর থেকে মহিলাদের জন্য নৌবাহিনীর সমস্ত পদই খুলে দেওয়া হবে এবং এই প্রথমবার নাবিক পদে মহিলাদের নিয়োগ করা হবে জানিয়ে অ্যাডমিরাল হরি কুমার বলেন, “আমরা ৩৪১ মহিলা অগ্নিবীর নিযুক্ত করেছি। শারীরিক সক্ষমতা সহ বিভিন্ন পরীক্ষার মধ্য দিয়ে তাঁদের নিয়োগ করা হয়েছে। সমস্ত দিক বিবেচনা করেই জাহাজ, যুদ্ধজাহাজের নাবিক পদে মহিলা নিয়োগ করা হবে। তাঁদের সবকিছুর প্রশিক্ষণ দেওয়া হবে।”

প্রসঙ্গত, অগ্নিবীর নিয়োগের প্রথম ব্যাচে অন্তত ১০ মহিলা নেওয়া হবে বলে আগেই ভারতীয় নৌসেনার তরফে জানানো হয়েছিল। সেই মোতাবেকই নৌসেনায় ৩০০০ জন অগ্নিবীরের মধ্যে ৩০০-র বেশি মহিলা নিয়োগ করা হল। এদিন, নৌসেনা দিবসে আত্মনির্ভর ভারত প্রসঙ্গেও বড় ঘোষণা অ্যাডমিরাল হরি কুমার জানান, ২০৪৭ সালের মধ্যেই আত্মনির্ভর হবে নৌসেনায়। প্রয়োজনীয় অস্ত্র, সরঞ্জাম উৎপাদনের ক্ষেত্রে স্বনির্ভরতা অর্জন করতে সক্ষম হবে।

উল্লেখ্য, ভারত মহাসাগরীয় অঞ্চলে চিনা জাহাজের গতিবিধি সম্প্রতি স্যাটেলাইটের ছবিতে ধরা পড়েছে। যা নিয়ে উদ্বিগ্ন কেন্দ্রীয় সরকার সহ গোটা দেশ। তবে সেদিকে কড়া নজর রাখা হয়েছে জানিয়ে নৌপ্রধান হরি কুমার বলেন, “আমাদের কাজ হল, ভারতের সামুদ্রিক স্বার্থ রক্ষা করা এবং ভারতীয় স্বার্থের বিরুদ্ধে যাতে এমন কিছু না হয়, সেটা দেখা।”