Mukhtar Abbas Naqvi Political Future: ‘আমার রাজনৈতিক মেয়াদ এখনও শেষ হয়নি’, পদত্যাগের পর কীসের ইঙ্গিত দিলেন মুখতার আব্বাস নকভি?

Mukhtar Abbas Naqvi : মেয়াদ শেষ হওয়ার একদিন আগেই গতকাল রাজ্যসভার সদস্য হিসেবে পদত্য়াগ করেছেন মুখতার আব্বাস নকভি। এরপর বৃহস্পতিবার তিনি সংবাদ সংস্থা এএনআইকে জানিয়েছেন যে এখনি তাঁর রাজনৈতিক ও সামাজিক জীবনের মেয়াদ শেষ হয়নি।

Mukhtar Abbas Naqvi Political Future: ‘আমার রাজনৈতিক মেয়াদ এখনও শেষ হয়নি’, পদত্যাগের পর কীসের ইঙ্গিত দিলেন মুখতার আব্বাস নকভি?
ছবি সৌজন্যে : ANI
Follow Us:
| Edited By: | Updated on: Jul 07, 2022 | 2:36 PM

নয়া দিল্লি : রাজ্যসভার মেয়াদ শেষের একদিন আগেই মন্ত্রী পদ থেকে সরে দাঁড়িয়েছেন মুখতার আব্বাস নকভি। এরপরই তাঁর রাজনৈতিক ভবিষ্যৎ নিয়ে জল্পনা উঠেছে তুঙ্গে। এর আগেই এটা স্পষ্ট হয়ে গিয়েছিল যে মুখতার আব্বাস নকভিকে আর রাজ্যসভায় পাঠাচ্ছে না বিজেপি। তখন থেকেই দিল্লির রাজনৈতিক মহলে কানাঘুষো শুরু হয়েছিল। অনেক রাজনৈতিক বিশ্লেষকই জল্পনা উসকে দিয়ে দাবি করেছিলেন যে নকভিকে রাষ্ট্রপতি বা উপরাষ্ট্রপতি নির্বাচনে মনোনয়ন দিতে পারে বিজেপি। এই জল্পনার মাঝেই গতকাল বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডার সঙ্গে দেখা করেন নকভি। এর কিছু পরেই কেন্দ্রীয় মন্ত্রী পদ থেকে পদত্যাগ করেন নকভি। এরপরই ফের নতুন করে জল্পনা শুরু হয়, তবে কি নকভিকেই উপরাষ্ট্রপতি পদে মনোনয়ন দেবে বিজেপি? সেই জল্পনার আগুনেই ঘি ঢেলে আজকে একটি মন্তব্য করলেন নকভি।

এদিন সংবাদ সংস্থা এএনআইকে মুখতার আব্বাস নকভি বলেন, ‘আমি বুঝি রাজ্যসভায় আমার মেয়াদ শেষ হয়েছে, কিন্তু আমার রাজনৈতিক ও সামাজিক মেয়াদ এখনও শেষ হয়নি। আমি সমাজের জন্য নিষ্ঠা ও উদ্বেগ নিয়ে কাজ চালিয়ে যাব।’ উল্লেখ্য বাজপেয়ী জমানার মন্ত্রীদের মধ্যে শুধুমাত্র নকভি এবং রাজনাথ সিংই মোদীর ক্যাবিনেটে স্থান পেয়েছিলেন। এই আবহে বর্ষীয়ান নেতা নকভির রাজনৈতিক ভবিষ্যত নিয়ে জল্পনা শুরু হয়েছে কয়েক মাস আগের থেকে। রাজ্যসভার ডেপুটি লিডার নকভিকে ফের সংসদের উচ্চ কক্ষে পাঠানোর জন্য টিকিট দেয়নি গেরুয়া শিবির। তখন মনে করা হয়েছিল হয়ত উত্তরপ্রদেশের রামপুর কেন্দ্রের উপনির্বাচনে টিকিট দেওয়া হতে পারে নকভিকে। তবে বিজেপি সেই উপনির্বাচনেও দাঁড় করায়নি নকভিকে। এরপরই রাজনৈতিক মহলে গুঞ্জন শুরু হয় যে তাহলে নকভিকে রাষ্ট্রপতি বা উপরাষ্ট্রপতি পদে দেখতে চাইছে বিজেপি।

উল্লেখ্য, আজ নকভির রাজ্যসভার মেয়াদ শেষ হওয়ার কথা। তার একদিন আগেই গতকাল মন্ত্রী পদ থেকে পদত্যাগ করেন নকভি। প্রসঙ্গত, সাংসদ না থাকলেও আরও ছয় মাস মন্ত্রী পদে থাকতে পারতেন নকভি। তবে এর আগেই তিনি মন্ত্রী পদ থেকে পদত্যাগ করেন। পদত্যাগের সিদ্ধান্ত নেওয়ার আগে অবশ্য নকভি বিজেপির সভাপতি নাড্ডার বাসভবনে গিয়ে বৈঠক করে আসেন। এদিকে কয়েকদিন আগেও বর্তমান উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডুর সঙ্গে কয়েক দফায় বৈঠক করেছিলেন রাজনাথ সিং এবং নাড্ডা। এই জল্পনা, কল্পনার মাঝেই উপরাষ্ট্রপতি নির্বাচনের দামামা বেজে গিয়েছে। আগামী ৬ অগাস্ট উপরাষ্ট্রপতির নির্বাচন অনুষ্ঠিত হবে। এই আবহে দিল্লির রাজনৈতিক মহলের নজর নকভির উপর।