Manipur: মৃত ভারতীয়র পরিচয়ে অবৈধ কাজ চালাচ্ছিল মায়ানমারের নাগরিক, ধৃত মণিপুর থেকে

Myanmar Man Impersonating Manipuri man: মৃত ভারতীয় নাগরিকের পরিচয় চুরি করেই চলছিল চোরাচালান। বুধবার (৯ অক্টোবর), মণিপুর পুলিশের হাতে ধরা পড়ল এক মায়ানমারের নাগরিক।

Manipur: মৃত ভারতীয়র পরিচয়ে অবৈধ কাজ চালাচ্ছিল মায়ানমারের নাগরিক, ধৃত মণিপুর থেকে
ধৃত মায়ানমারের নাগরিক লেনখেনমাং মাতে
Follow Us:
| Edited By: | Updated on: Nov 10, 2022 | 6:09 PM

ইম্ফল: মৃত ভারতীয় নাগরিকের পরিচয় চুরি করেই চলছিল চোরাচালান। বুধবার (৯ অক্টোবর), মণিপুর পুলিশের হাতে ধরা পড়ল এক মায়ানমারের নাগরিক। ২৬ বছরের ওই যুবক এক ভারতীয়ের সাহায্যের এই দেশে প্রবেশ করেছিল এবং এক মৃত ভারতীয় নাগরিকের পরিচয় চুরি করে এ দেশে বসবাস করছিল বলে অভিযোগ। মায়ানমারের ওই নাগরিকের সঙ্গে, তাকে সাহায্যকারী ভারতীয় ব্যক্তিকেও গ্রেফতার করা হয়েছে।

বৃহস্পতিবার, মণিপুর পুলিশ জানিয়েছে, ধৃত মায়ানমারে ওই নাগরিকের নাম লেনখেনমাং মাতে। মণিপুরের চান্দেল জেলা থেকে গ্রেফতার করা হয়েছে তাঁকে। এই জেলার সঙ্গে প্রায় ৩৯০ কিলোমিটার দীর্ঘ সীমান্ত রয়েছে মায়ানমারের। গত কয়েক বছর ধরে হোলখোলাল নামে এক মণিপুরি ব্যক্তির পরিচয় চুরি করে ভারতে বসবাস করছিল সে। ২০১৯ সালে হোলখোলালের মৃত্যু হয়েছিল। তার আধার কার্ডও জোগার করেছিল লেনখেনমাং মাতে।

হোলখোলাল নামে ২০১৯ সালে মৃত এক ভারতীয় নাগরিকের আধার কার্ড সংগ্রহ করেছিল সে

পুলিশের গোয়েন্দা বিভাগের ডেপুটি ইন্সপেক্টর জেনারেল নিংশেন ওর্নগাম বলেছেন, “অভিযুক্ত ব্যক্তি হোলখোলালের ছদ্মবেশে মায়ানমার ও ভারতের মধ্যে আন্তঃসীমান্ত অবৈধ ব্যবসা চালাত।” ভারতীয় দণ্ডবিধি এবং বিদেশি আইনের উপযুক্ত ধারায় লেনখেনমাং-এর বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। তাকে ভারতে প্রবেশ করতে সাহায্য করেছিল লেনমিংথাং বাইতে নামে ৩০ বছরের এক মণিপুরি যুবক। আরও তদন্তের স্বার্থে, দুই ধৃতকেই ৮ দিনের জন্য পুলিশি হেফাজতে নেওয়া হয়েছে।

প্রসঙ্গত, অবৈধ উদ্বাস্তুদের খুঁজে বের করার জন্য সম্প্রতি, উত্তর-পূর্ব ভারতের সকল রাজ্যগুলিতে বিশেষ অভিযান শুরু করেছে পুলিশ। তার মধ্যেই মায়ানমারের এই নাগরিক ধরা পড়ল। মণিপুর বা ভারতে অনুপ্রবেশে বিদেশী নাগরিকদের কোনওরকম সহায়তা না করার জন্য, পুলিশের পক্ষ থেকে মণিপুরের বাসিন্দাদের আহ্বান জানানো হয়েছে। যদি তারা বিদেশী নাগরিকদের সাহায্য করে, তাহলে আইনানুগ উপায়ে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।