Navjot Singh Sidhu: ‘পঞ্জাবের ভবিষ্যতের সঙ্গে আপস নয়’, কংগ্রেসের অস্বস্তি বাড়িয়ে প্রদেশ সভাপতির পদে ইস্তফা নভজ্যোতের

Political Turmoil in Congress: কংগ্রেসের অন্দরে কানাঘুষো শোনা যাচ্ছে, অমরিন্দর সিংয়ের ইস্তফার পর নতুন মুখ্যমন্ত্রী চরণজিৎ সিংয়ের সঙ্গেও খুব একটা বনিবনা হচ্ছিল না দলের রাজ্য সভাপতির।

Navjot Singh Sidhu: 'পঞ্জাবের ভবিষ্যতের সঙ্গে আপস নয়', কংগ্রেসের অস্বস্তি বাড়িয়ে প্রদেশ সভাপতির পদে ইস্তফা নভজ্যোতের
দিল্লি নেতৃত্বের সঙ্গে বৈঠকের পর সুর নরম নভজ্যোত সিং সিধুর। ফাইল ছবি।

চণ্ডীগড় : পঞ্জাবে কংগ্রেসের অস্বস্তি যেন কিছুতেই কাটছে না। ক্যাপ্টেন অমরিন্দর সিংকে মুখ্যমন্ত্রীর পদ থেকে সরানোর পরেও তাতে প্রলেপ পড়ছে না। এবার পঞ্জাব কংগ্রেসের সভাপতির পদ থেকে ইস্তফা দিলেন নভজ্যোৎ সিং সিধু। কংগ্রেসের অন্দরে কানাঘুষো শোনা যাচ্ছে, অমরিন্দর সিংয়ের ইস্তফার পর নতুন মুখ্যমন্ত্রী চরণজিৎ সিংয়ের সঙ্গেও খুব একটা বনিবনা হচ্ছিল না দলের রাজ্য সভাপতির। সেই কারণেই কি পঞ্জাব কংগ্রেসের সভাপতি পদে ইস্তফা দিলেন নভজ্যোৎ? এই প্রশ্ন ইতিমধ্যেই উঠতে শুরু করে দিয়েছে পঞ্জাবের রাজনীতির অলিন্দে।

আজ দলের প্রদেশ সভাপতির পদে ইস্তফাপত্রে নভজ্যোৎ সিং সিধু লিখেছেন, “আমি পঞ্জাবের ভবিষ্যৎ এবং পঞ্জাবের উন্নয়নের সঙ্গে কোনওদিন আপস করতে পারব না। আর সেই কারণেই আমি পঞ্জাব কংগ্রেসের সভাপতি পদে ইস্তফা দিচ্ছি। আগামী দিনে আমি কংগ্রেসের হয়ে একনিষ্ঠ ভাবে কাজ করে যাব।”

উল্লেখ্য, অমরিন্দর সিংয়ের পদত্যাগের পর থেকেই জল্পনা শুরু হয়েছিল, নভজ্যোৎই পঞ্জাবের পরবর্তী মুখ্যমন্ত্রী হতে পারেন। কিন্তু তাঁকে না করে, নতুন মুখ্যমন্ত্রী করা হয়েছে চিরৎজিৎ সিং চান্নি। এরপর নতুন মুখ্যমন্ত্রীর সঙ্গেও নাকি খুব একটা বনিবনা হচ্ছিল না পঞ্জাব প্রদেশ কংগ্রেসের সভাপতির। পঞ্জাব কংগ্রেসের অন্দরমহলে কান পাতলেই এমন সব গুজব শোনা যাচ্ছিল। আর এরই মধ্যে নিজের দায়িত্ব থেকে সরে দাঁড়ালেন নভজ্যোৎ সিং সিধু।

বিগত কয়েক বছর ধরেই অমরিন্দর সিং বনাম নভজ্যোত সিং সিধুর দ্বন্দ্ব চললেও সম্প্রতিই তা চরমে ওঠে। সিধু পঞ্জাব প্রদেশ কংগ্রেসের সভাপতির দায়িত্ব গ্রহণ করার পরই সিধু ঘনিষ্ট বিধায়করা মুখ্যমন্ত্রী পদ থেকে অমরিন্দর সিংকে সরানোর দাবি জানান। প্রবল চাপের মুখে কিছুদিন আগে নিজেই মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দেন অমরিন্দর সিং। এভাবে বারংবার অপমান করায় ক্ষোভ উগরেও দেন তিনি।

অমরিন্দর সিংয়ের ইস্তফার পর অনেকেই অনুমান করেছিলেন এবার কুর্সিতে বসতে চলেছেন নভজ্যোৎ। কিন্তু মুখ্যমন্ত্রী পদে ইস্তফা দেওয়ার সন্ধ্যাতেই, নভজ্যোতের বিরুদ্ধে ক্ষোভ উগরে দেন ক্যাপ্টেন। স্পষ্ট বলে দেন, নভজ্যোৎ যাতে মুখ্যমন্ত্রী না হতে পারেন, তার জন্য সবরকম পদক্ষেপ করবেন তিনি। নভজ্যোতের সঙ্গে ইসলামাবাদের আতাঁতের কথাও উস্কে দিয়েছিলেন অমরিন্দর। এরপরই পঞ্জাবের নতুন মুখ্যমন্ত্রী হিসাবে বেছে নেওয়া হয় দলিত শিখ নেতা চরণজিৎ সিং চন্নিকে। এদিকে গদিতে বসেই চন্নিও রদবদলের দাবি জানান। দলীয় সূ্ত্রে খবর, প্রাক্তন মুখ্যমন্ত্রী ঘনিষ্ঠ নেতাদেরই মন্ত্রিসভা থেকে ছেঁটে ফেলতে চান তিনি। নতুন মন্ত্রিসভা সাজাতে ইতিমধ্যেই তিনবার রাহুল গান্ধীর সঙ্গে দেখা করেছেন তিনি।

আরও পড়ুন : Punjab: অমরিন্দর ইস্তফা দিতেই ভোলবদল কংগ্রেসের, ‘জনপ্রিয়’ সিধুর হাত ধরেই নির্বাচনে লড়ার ঘোষণা

আরও পড়ুন : Punjab: জমা পড়েছে নয়া মন্ত্রীদের তালিকা, শেষ মুহূর্তে ফের রদবদলের আশঙ্কা মধ্যরাতের বৈঠকে!

Read Full Article

Click on your DTH Provider to Add TV9 Bangla