Delhi Air Pollution: বায়ুদূষণ নিয়ে হুঁশ নেই প্রতিবেশী রাজ্যগুলির, ‘বিষাক্ত’ বাতাসেই দিন গুজরান দিল্লিবাসীর

Delhi Air quality remains to ‘very poor’: বাতাসের গুণমান নির্ণায়ক কেন্দ্রীয় দফতর সূত্রে জানানো হয়েছে, আগামী কয়েকদিনে দিল্লির বাতাসে বিষাক্ত পদার্থের পরিমাণ ধীরে ধীরে কমলেও, আংশিক মেঘলা আবহাওয়ার কারণে আপাতত তা 'অত্যন্ত খারাপ' পর্যায়েই থাকবে।

Delhi Air Pollution: বায়ুদূষণ নিয়ে হুঁশ নেই প্রতিবেশী রাজ্যগুলির, 'বিষাক্ত' বাতাসেই দিন গুজরান দিল্লিবাসীর
দিল্লির বাতাসের গুণগত মান এখনও খারাপ পর্যায়েই। ফাইল ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 10, 2021 | 9:50 AM

নয়া দিল্লি: ‘অত্যন্ত খারাপ’ (Very Poor) পর্যায়েই আটকে রয়েছে রাজধানীর বাতাস (Delhi’s Air Quality)। বুধবার সকালে দিল্লির বাতাসের গুণমান কিছুটা উন্নত হলেও এখনও তা “অত্যন্ত খারাপ” পর্যায়েই রয়েছে বলে জানা গিয়েছে। দীপাবলির সময়ে বাজি ও খড়কুটো পোড়ানো থেকে যে ভয়ঙ্কর দূষণ হয়েছিল, তার রেশ এখনও রয়ে গিয়েছে। মূলত পঞ্জাব ও হরিয়ানায় এখনও ক্ষেতে খড়কুটো জ্বালানোর (Stable Burning) জন্যই এই দূষণ (Air Pollution) হচ্ছে।

বুধবার সকালে দিল্লিতে বাতাসের গুণমান বা এয়ার কোয়ালিটি ইনডেক্স (AQI) ছিল ৩৮৩। কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ বোর্ডের তথ্য অনুযায়ী, মঙ্গলবার দিল্লির বাতাসের গড় গুণমান ছিল ৪০৪, যা  “বিপজ্জনক” (Severe) পর্যায়েই পড়ে। কেবল দিল্লিই নয়, প্রতিবেশী হরিয়ানা, পঞ্জাব ও উত্তর প্রদেশেও এই বায়ু দূষণের প্রভাব লক্ষ্য করা গিয়েছে।

গত সপ্তাহের বৃহস্পতিবার দীপাবলি উপলক্ষ্যে রাজধানী ও তার পার্শ্ববর্তী অঞ্চলগুলি জুড়ে যে ব্যাপক পরিমাণে বাজি পোড়ানো হয়, তার জেরেই টানা চার-পাঁচদিন ধরে বাতাসের গড় গুণমান “বিপজ্জনক” পর্যায়েই ঘোরাফেরা করছে। এছাড়াও ক্ষেতে ফসলের অবশিষ্ট অংশ পোড়ানো থেকেও ব্যাপক পরিমাণে বায়ু দূষণ হয়েছে। সকাল থেকেই ধোঁয়াশায় ঢেকে যাচ্ছে গোটা দিল্লির আকাশ। উল্লেখ্য, বায়ু মান সূচকের মান শূন্য থেকে ৫০-এর মধ্যে থাকলে তাকে “ভাল” পর্যায়ে রাখা হয়, যা শ্বাস নেওয়ার পক্ষে ভাল। ৫১-১০০ হলে তা “মাঝারি” পর্যায়ে রাখা হয়। ১০১-১৫০ হলে তা খারাপ হিসাবেই গণ্য করা হয়। যাঁদের স্বাস্থ্যজনিত সমস্যা রয়েছে, তাদের পক্ষে এই বাতাস অস্বাস্থ্যকর বলেই গণ্য করা হয়। বায়ু মান সূচক ১৫১-২০০ হলে তাকে “অস্বাস্থ্যকর” বা “খারাপ” পর্যায়ে রাখা হয়, যা সকলের পক্ষেই অস্বাস্থ্যকর। সূচক ২০১-৩০০ হলে, তাকে অত্যন্ত অস্বাস্থ্যকর হিসাবে গণ্য করা হয়। ৩০১-৫০০ হলে সেই বাতাসকে বিপজ্জনক হিসাবে গণ্য করা হয়।

বাতাসের গুণমান নির্ণায়ক কেন্দ্রীয় দফতর সূত্রে জানানো হয়েছে, আগামী কয়েকদিনে দিল্লির বাতাসে বিষাক্ত পদার্থের পরিমাণ ধীরে ধীরে কমলেও, আংশিক মেঘলা আবহাওয়ার কারণে আপাতত তা ‘অত্যন্ত খারাপ’ পর্যায়েই থাকবে। বুধবার সকাল থেকেই হালকা ধোঁয়াশা থাকবে দিল্লি জুড়ে, এমনটাই জানানো হয়েছে আবহাওয়া দফতর সূত্রে। এ দিন দিল্লিতে সর্বনিম্ন তাপমাত্রা ১৩ ডিগ্রি এবং সর্বোচ্চ তাপমাত্রা ২৯ ডিগ্রি সেলসিয়াস অবধি থাকতে পারে বলেই জানানো হয়েছে। আগামী ১৫ নভেম্বর থেকে তাপমাত্রা কমে ১০ ডিগ্রিতে দাঁড়াতে পারে বলে জানানো হয়েছে।

দিল্লিতে দূষণের মাত্রা হ্রাস করতে ইতিমধ্যেই প্রশাসনের তরফে ট্যাঙ্কারে করে জল ছেটানো হচ্ছে। জোড়-বিজোড় পদ্ধতিতে গাড়ি চলাচলের ব্যবস্থা ফিরিয়ে আনার চিন্তাভাবনাও করা হচ্ছে। সোমবার সিপিসিবির তরফে দিল্লিতে দূষণ নিয়ে একটি পর্যালোচনা বৈঠক করা হয়েছে।

আরও পড়ুন: Tamil Nadu Rain: আগামী ২ দিনে আরও বাড়বে বৃষ্টি, আসন্ন বিপদ নিয়ে সতর্কবার্তা প্রশাসনের