জাতীয় শিক্ষানীতি স্বামী বিবেকানন্দের দর্শনে তৈরি: নরেন্দ্র মোদী

নরেন্দ্র মোদী বোঝালেন, নতুন শিক্ষানীতি দিয়ে এমন পরিবেশ তৈরি করতে চাইছে কেন্দ্র। যেখানে বিদেশের বিশ্ববিদ্যালয়ের মতোই সুযোগ সুবিধা ও পরিবেশ থাকবে।

জাতীয় শিক্ষানীতি স্বামী বিবেকানন্দের দর্শনে তৈরি: নরেন্দ্র মোদী
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Jan 12, 2021 | 5:24 PM

নয়া দিল্লি: কয়েক মাস আগেই জাতীয় শিক্ষানীতি নিয়ে এসেছে কেন্দ্রীয় সরকার। বর্তমান শিক্ষানীতির সঙ্গে যার বিস্তর ফারাক। সেই নিয়েও বিতর্ক শুরু হয়েছিল। কিন্তু বিবেকানন্দের জন্মদিনে প্রধানমন্ত্রী (Narendra Modi) জানালেন, স্বামী বিবেকানন্দের দর্শনের অনুপ্রেরণায় তৈরি হয়েছে জাতীয় শিক্ষানীতি। নমো বলেন, “সরকারের ফিট ইন্ডিয়া প্রকল্প ও জাতীয় শিক্ষানীতি বিবেকানন্দ দর্শন দ্বারা অনুপ্রাণিত।”

প্রতি বছর ১২ জানুয়ারি সারা দেশ জুড়ে জাতীয় যুব দিবস পালিত হয়। সেই উপলক্ষেই দ্বিতীয় যুব সংসদ উৎসবের ভার্চুয়াল উদ্বোধনে প্রধানমন্ত্রী জানান, দেশে সরকার এমন পরিস্থিতি তৈরি করছে যেখানে যুবকরা উন্নতির সুযোগ পাবে। নমো বলেন, “স্বামী বিবেকানন্দ সব সময় মানশিক ও শারীরিক ভাবে শক্তিশালী হওয়ার কথা বলতেন।”

আরও পড়ুন:  গণতন্ত্রের বৃহত্তম শত্রু ‘পরিবারতন্ত্র’ উপড়ে ফেলুন, যুবাদের আহ্বান নমোর

শিক্ষানীতি সম্পর্কে জানানোর পর তেকেই বারবার কেন্দ্রের পক্ষ থেকে দাবি করা হয়েছে, নতুন এই শিক্ষানীতির মাধ্যমে কোর্সের গঠনে পরিবর্তন আনা হবে। যেখানে একজন ব্যক্তির সঠিক উন্নতি সাধন হবে। সেই কথার সুর টেনেই নরেন্দ্র মোদী বলেন, “একজন ব্যক্তি একটি কোম্পানি তৈরি করবেন। সেই কোম্পানি একটি সুন্দর পরিবেশ তৈরি করবে। সেই পরিবেশে আরও বুদ্ধিমান ব্যক্তিরা তৈরি হবেন। তাঁরা আরও বেশ কয়েকটি কোম্পানি তৈরি করবেন।” নরেন্দ্র মোদী বোঝালেন, নতুন শিক্ষানীতি দিয়ে এই ধরনের পরিবেশ তৈরি করতে চাইছে কেন্দ্র। যেখানে বিদেশের বিশ্ববিদ্যালয়ের মতোই সুযোগ সুবিধা ও পরিবেশ থাকবে।