New Variant of Dengue: জ্বর কমার পরও হঠাৎ কমছে প্লেটলেট! কেন ভয় ধরাচ্ছে ডেঙ্গির নতুন ভ্যারিয়েন্ট?

Dengue D2 Variation: যারা করোনা আক্রান্ত হয়েছিলেন, তাদের জন্যও প্রাণঘাতী হয়ে উঠতে পারে ডেঙ্গির এই নতুন ভ্যারিয়েন্ট। জ্বর কমে যাওয়ার পরই কমতে থাকছে প্লেটলেটের সংখ্যা।

New Variant of Dengue: জ্বর কমার পরও হঠাৎ কমছে প্লেটলেট! কেন ভয় ধরাচ্ছে ডেঙ্গির নতুন ভ্যারিয়েন্ট?
ডেঙ্গি পরিস্থিতি নিয়ে উদ্বেগ।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 05, 2022 | 9:56 AM

লখনউ: সময়ের সঙ্গে সঙ্গে অভিযোজন হয়েছে করোনাভাইরাসের, নতুন নতুন ভ্যারিয়েন্টের খোঁজ মিলেছে। এবার একই ভয় ধরাচ্ছে ডেঙ্গিও। রীতিমতো প্রাণঘাতী হয়ে উঠছে ডেঙ্গির নতুন একটি ধরন বা ভ্যারিয়েন্ট। সুস্থ হয়ে ওঠার পরও, ফের হঠাৎ কমতে থাকছে প্লেটলেটের সংখ্যা। চিকিৎসকেরা জানিয়েছেন, একাধিক ডেঙ্গি রোগীর মধ্যে এই উপসর্গ দেখা যাচ্ছে। ডেঙ্গির নতুন এই ভ্যারিয়েন্টকে আপাতত ডি-২ বলেই উল্লেখ করা হচ্ছে। মূলত উত্তর প্রদেশ ও দিল্লিতে কিছু সংখ্যক রোগীর মধ্যে বর্তমানে এই উপসর্গ দেখা যাচ্ছে।

চিকিৎসকেরা জানিয়েছেন, ডেঙ্গির এই নতুন ভ্যারিয়েন্টে রোগীদের প্রথম দুই দিন জ্বর থাকছে। তৃতীয় দিন থেকে কমতে শুরু করছে জ্বর। রোগী যখন সম্পূর্ণ সুস্থবোধ করছেন, সেই সময়ই হঠাৎ প্লেটলেটের সংখ্যা কমতে শুরু করছে। দ্রুত শারীরিক অবস্থার অবনতি হওয়ায়, অনেকে বিনা চিকিৎসাতেই মারা যাচ্ছেন।

ইন্ডিয়া টুডেকে দেওয়া একটি সাক্ষাৎকারে উত্তর প্রদেশের লোকবন্ধু হাসপাতালের মেডিকেল সুপারিন্টেন্ডেন্ট ডঃ অজয় শঙ্কর ত্রিপাঠী জানান, সাধারণ ডেঙ্গির ক্ষেত্রে রোগীর শরীরে প্লেটলেটের সংখ্যা ১০ হাজারের নীচে নেমে গেলে, তা উদ্বেগের কারণ হয়ে ওঠে। কিন্তু ডেঙ্গির এই নতুন ভ্য়ারিয়েন্ট, ডি২-তে প্লেটলেটের সংখ্যা ৪০ হাজারের নীচে নেমে গেলেও তা অত্য়ন্ত উদ্বেগজনক। এক্ষেত্রে সঙ্গে সঙ্গে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত এবং দ্রুত চিকিৎসা শুরু করা প্রয়োজন।

যারা করোনা আক্রান্ত হয়েছিলেন, তাদের জন্যও প্রাণঘাতী হয়ে উঠতে পারে ডেঙ্গির এই নতুন ভ্যারিয়েন্ট। জ্বর কমে যাওয়ার পরই কমতে থাকছে প্লেটলেটের সংখ্যা। একাধিক রোগীর খিঁচুনিও হচ্ছে বলে জানা গিয়েছে। সদ্য করোনামুক্তদের ডেঙ্গি হলে, তার প্রভাব পড়ছে লিভারে। হেপাটাইটিসে আক্রান্ত হওয়ারও সম্ভাবনা তৈরি হচ্ছে। বর্তমানে চিকিৎসার জন্য ‘সিঙ্গল ডোনার প্লেটলেট ট্রান্সফার’ পদ্ধতি অনুসরণ করা হচ্ছে।

সাধারণ ডেঙ্গির উপসর্গ-

হঠাৎ জ্বর, সঙ্গে ঠাণ্ডা লাগা।

মাথা ব্যাথা, চোখের পিছনে, পেশি ও হাঁটুতে ব্যাথা।

দুর্বল বোধ করা ও ক্ষুধা না পাওয়া।

মাথাঘোরা, গলা ব্যাথা।

শরীরে র‌্যাশ বেরোনো।

ডেঙ্গি হেমোরেজিক জ্বর (ডি-২)-

নাক ও মাড়ি থেকে রক্তপাত

বমির সঙ্গে রক্তপাত

গায়ে গাঢ় নীল বা কালো দাগ

ডেঙ্গি শকের উপসর্গ-

রোগীর হঠাৎ অস্থির হয়ে পড়া

জ্বর থাকা সত্ত্বেও ত্বক শীতল হয়ে যাওয়া

ঘনঘন অজ্ঞান হয়ে যাওয়া

হৃৎস্পন্দন কখনও অত্য়ন্ত ধীর, আবার কখনও অত্য়ন্ত দ্রুত হয়ে যাওয়া।