New Omicron Cases: তিনটি ডোজের পরও ওমিক্রনে আক্রান্ত মুম্বইয়ের যুবক, টিকাকে হার মানাচ্ছে নয়া ভ্যারিয়েন্ট?

New Omicron Cases in India: প্রশাসনের তরফে জানানো হয়েছে, করোনা আক্রান্ত হওয়ার পর যে দুজনের সংস্পর্শে সবথেকে বেশি এসেছিলেন ওই যুবক, তাদের পরীক্ষা করানো হয়েছে এবং রিপোর্ট নেগেটিভ এসেছে। আপাতত ওই রোগী হাসপাতালেই ভর্তি রয়েছে। 

New Omicron Cases: তিনটি ডোজের পরও ওমিক্রনে আক্রান্ত মুম্বইয়ের যুবক, টিকাকে হার মানাচ্ছে নয়া ভ্যারিয়েন্ট?
ওমিক্রন রুখতে জারি নতুন নির্দেশিকা । ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Dec 18, 2021 | 8:15 AM

মুম্বই: দেশে ১০০ পার করেছে ওমিক্রন (Omicron) আক্রান্তের সংখ্যা। হু হু করে গোটা দেশেই ছড়িয়ে পড়ছে অতি সংক্রামক এই ভ্যারিয়েন্ট। শুক্রবারও নতুন করে যে আক্রান্তদের খোঁজ মিলেছে, তাদের মধ্যে রয়েছেন নিউইয়র্ক (New York) ফেরত এক যুবক, যিনি করোনার তিনটি টিকা নিয়েছিলেন। ফাইজ়ার(Pfizer)-র করোনা টিকার দুটি ডোজ় ও বুস্টার ডোজ় নেওয়ার পরও ওই যুবক ওমিক্রনে আক্রান্ত হওয়ায়, নতুন ভ্যারিয়েন্টের বিরুদ্ধে টিকার কার্যকারিতা নিয়ে উঠছে প্রশ্ন।

শুক্রবারই বৃহ্নমুম্বই মিউনিসিপ্যাল কর্পোরেশনের (BMC) তরফে জানানো হয়, ২৯ বছরের এক যুবক ওমিক্রনে আক্রান্ত হয়েছেন। তিনি সম্প্রতিই নিউইয়র্ক থেকে ফিরেছিলেন। গত ৯ ডিসেম্বর বিমানবন্দরে তাঁর করোনা পরীক্ষা করা হলে, রিপোর্ট পজেটিভ আসে। এরপরই জিনোম সিকোয়েন্সিং(Genome Sequencing)-র জন্য তাঁর নমুনা পাঠানো হয়েছিল। জানা গিয়েছে, ওই যুবক বর্তমানে উপসর্গহীন এবং তিনি ফাইজ়ারের করোনা টিকার তিনটি ডোজ় নিয়েছিলেন।

প্রশাসনের তরফে জানানো হয়েছে, করোনা আক্রান্ত হওয়ার পর যে দুজনের সংস্পর্শে সবথেকে বেশি এসেছিলেন ওই যুবক, তাদের পরীক্ষা করানো হয়েছে এবং রিপোর্ট নেগেটিভ এসেছে। আপাতত ওই রোগী হাসপাতালেই ভর্তি রয়েছে।

এই নিয়ে বাণিজ্যনগরীতে ওমিক্রন আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৫-এ। এদের মধ্যে ৫ জন মুম্বইয়ের বাসিন্দা নন বলেই জানা গিয়েছে। তবে সুখবর হল, আক্রান্ত ১৫ জন রোগীর মধ্যে ১৩জনই ইতিমধ্যে সুস্থ হয়ে উঠেছেন এবং বাড়ি চলে গিয়েছেন। বাকি দুইজন চিকিৎসাধীন রয়েছেন।  দেশের পরিসংখ্যানের নিরিখে সর্বাধিক আক্রান্তের খোঁজ মহারাষ্ট্রেই পাওয়া গিয়েছে, এখনও অবধি রাজ্যের মোট ৪০ জন ওমিক্রনে আক্রান্ত হয়েছেন।

অন্যদিকে, কেরলেও নতুন করে দুইজন ওমিক্রন আক্রান্তের খোঁজ মিলেছে। শুক্রবার রাজ্য স্বাস্থ্য মন্ত্রকের বিবৃতিতে জানানো হয়, গত সপ্তাহে সংযুক্ত আরব আমিরশাহি থেকে ফেরত আসা এক দম্পতির শরীরে ওমিক্রনের উপস্থিতি মিলেছে, এই নিয়ে রাজ্যে এখনও অবধি মোট ৭ জন ওমিক্রনে আক্রান্ত হয়েছেন। আক্রান্ত ওই দম্পতির সংস্পর্শে যারা এসেছিলেন, তাদের ইতিমধ্যেই চিহ্নিত করা হয়েছে এবং একান্তবাসে থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

রাজ্য়ে নতুন ভ্যারিয়েন্টে আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পেতেই রাজ্য় প্রশাসনের তরফে সমস্ত জেলাকে প্রস্তুত থাকতে বলা হয়েছে। পর্যাপ্ত সংখ্যক আইসোলেশন বেড ও অক্সিজেন সরবরাহ নিশ্চিত করতে বলা হয়েছে। এছাড়া যেখানে করোনার গোষ্ঠী সংক্রমণ হচ্ছে, সেখান থেকে নমুনা সংগ্রহ করে জেনেটিক বিশ্বেষণের জন্য পাঠানোক নির্দেশ দেওয়া হয়েছে।

শুক্রবার তেলঙ্গনাতেও নতুন করে দুইজন ওমিক্রন আক্রান্তের খোঁজ পাওয়া গিয়েছে। এই নিয়ে রাজ্যে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৮-এ। রাজ্যের স্বাস্থ্য অধিকর্তা জি শ্রীনিবাস জানান, আক্রান্তদের মধ্য়ে একজন চেক রিপাবলিক থেকে এসেছেন। অপরজন সম্প্রতিই ব্রিটেন থেকে ফিরেছেন। দুইজনেরই কন্টাক্ট ট্রেসিংয়ের কাজ শুরু করা হয়েছে।