Nipah Virus: ফিরল মাস্ক, বড় বিপদ টলাতে মানতে হবে স্বাস্থ্যবিধিও

Nipah Outbreak: যদিও এই গ্রামপঞ্চায়েতের বাইরে স্কুল, কলেজ খোলা থাকবে। জনস্বাস্থ্য দফতর খাবারের ক্ষেত্রেও সতর্ক থাকতে বলেছে। বিশেষ করে ফলের ক্ষেত্রে। গাছের নিচে পড়ে থাকা ফল, পাখি বা পশুকে খাওয়া ফল একেবারেই যেন মুখে না তোলা হয়, সতর্ক করা হয়েছে।

Nipah Virus: ফিরল মাস্ক, বড় বিপদ টলাতে মানতে হবে স্বাস্থ্যবিধিও
মাস্ক পরা শুরু কোঝিকোড়ে।Image Credit source: PTI
Follow Us:
| Updated on: Sep 16, 2024 | 8:24 PM

কেরল: ফি বছর কেরলে ফেরে নিপা ভাইরাস আতঙ্ক। এবারও তার অন্যথা হল না। ইতিমধ্যেই মল্লপুরমে ২ জনের মৃত্যু হয়েছে। এই মৃত্যুতে উদ্বেগে মল্লপুরম জেলা প্রশাসন। সোমবার তারা বেশ কিছু এলাকার ক্ষেত্রে বিধিনিষেধ আরোপ করেছে। মাস্ক পরা বাধ্যতামূলত করা হয়েছে সেইসব জায়গায়।

মল্লপুরমের বাছাই করা বেশ কিছু জায়গায় এই বিধিনিষেধ আরোপ করা হয়েছে। এখানকার ৪, ৫, ৬ ও ৭ নম্বর ওয়ার্ডে তিরুবল্লি গ্রামপঞ্চায়েত ও মামপত গ্রামপঞ্চায়েতে কড়াকড়ি চলছে। স্বাস্থ্য দফতর সূত্রে খবর, মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। একইসঙ্গে জমায়েতের ক্ষেত্রেও মানতে হবে নিয়ম। লক্ষ্য একটাই, কোনওভাবেই এই সংক্রমণ যেন না ছড়িয়ে পড়ে।

অত্যাবশ্যকীয় পণ্য বাদ দিয়ে বাদবাকি ক্ষেত্রে সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা অবধি কাজকর্ম চলবে। তবে এই নিয়মের বাইরে থাকবে ওষুধের পরিষেবা। পরবর্তী নোটিস না দেওয়া পর্যন্ত বন্ধ থাকবে সিনেমা হল। একইভাবে এই গ্রামপঞ্চায়েত এলাকার মধ্য়ে শিক্ষা প্রতিষ্ঠান, স্কুল, কলেজ, মাদ্রাসা, অঙ্গনওয়াড়ি, টিউশন সেন্টার সবই বন্ধ থাকবে।

যদিও এই গ্রামপঞ্চায়েতের বাইরে স্কুল, কলেজ খোলা থাকবে। জনস্বাস্থ্য দফতর খাবারের ক্ষেত্রেও সতর্ক থাকতে বলেছে। বিশেষ করে ফলের ক্ষেত্রে। গাছের নিচে পড়ে থাকা ফল, পাখি বা পশুকে খাওয়া ফল একেবারেই যেন মুখে না তোলা হয়, সতর্ক করা হয়েছে।

গত ২১ জুলাই মল্লপুরমে ১৪ বছর বয়সি এক নাবালকের মৃত্যু হয়। সে নিপা ভাইরাস আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি ছিল। সম্প্রতি ২৪ বছরের এক যুবক মারা যান, তিনিও নিপা ভাইরাস আক্রান্ত ছিলেন।