Nishith Pramanik In Rajya Sabha :‘কোনও নির্দিষ্ট বাজেট নেই’, দেশের ক্রীড়াবিদদের সাফল্যে মোদীর জয়জয়কার নিশীথের

Nishith Pramanik : রাজ্যসভায় নিশীথ প্রামাণিক জানিয়েছেন, টার্গেট অলিম্পিক পোডিয়াম স্কিমের জন্য নির্দিষ্ট বাজেট বরাদ্দ নেই।

Nishith Pramanik In Rajya Sabha :‘কোনও নির্দিষ্ট বাজেট নেই’, দেশের ক্রীড়াবিদদের সাফল্যে মোদীর জয়জয়কার নিশীথের
রাজ্যসভায় নিশীথ প্রামাণিক (ছবি সৌজন্যে : সংসদ টিভি)
Follow Us:
| Edited By: | Updated on: Feb 03, 2022 | 2:15 PM

নয়া দিল্লি : আজ রাজ্য়সভায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জয়জয়কার করলেন ক্রীড়া ও যুবকল্যাণ প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিক। আজ প্রশ্নোত্তর পর্বে তিনি নিশীথ প্রামাণিক ক্রীড়াক্ষেত্রে মোদীর অবদান তুলে ধরেন। প্রশ্নোত্তর পর্বে রাজ্য সভার বিজেপি সদস্য ব্রিজ লাল ক্রীড়া প্রতিমন্ত্রীর উদ্দেশে প্রশ্ন করেন, টার্গেট অলিম্পিক স্কিমের আওতায় কতজন ক্রীড়াবিদদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে এবং এই স্কিমে কত বাজেট বরাদ্দ করা হয়। এর জবাবে পশ্চিমবঙ্গের কোচবিহারের সাংসদ জানিয়েছেন, এই স্কিমে কোনও নির্দিষ্ট বাজেট বরাদ্দ নেই। ক্রীড়াবিদদের প্রশিক্ষণের জন্য উপযুক্ত পরিষেবার জন্য যা দরকার হয় তা দেওয়া হয়।

নিশীথ প্রামাণিক এদিন রাজ্যসভায় বলেছেন, “২০১৪ সালে প্রধানমন্ত্রী শপথ গ্রহণ করার পর থেকেই বিভিন্ন উন্নয়নমূলক কাজের জন্য পদক্ষেপ করেছেন। অন্যান্য ক্ষেত্রের পাশাপাশি তিনি ক্রীড়া বিভাগের উন্নয়নের কথাও ভেবেছেন।” তিনি আরও বলেছেন, “কীভাবে বিশ্ব দরবারে ভারতের চিত্রকে আরও উজ্জ্বল করা যায় তার নিরন্তর প্রচেষ্টা চালিয়ে গিয়েছেন মোদী। সেই লক্ষ্যেই ২০১৪ সালেই টার্গেট অলিম্পিক পোডিয়াম শুরু করা হয়েছিল। এর মাধ্যমে ভারতের ক্রীড়াবিদদের সবরকম সুবিধা দেওয়া হয়েছে।” তিনি ক্রীড়া ক্ষেত্রে ভারতের সাফল্য তুলে ধরে বলেছেন, “২০১৪ সাল থেকেই আমরা দেখেছি ভারতের ক্রীড়া ক্ষেত্রে কত ইতিবাচক পরিবর্তন এসেছে। এর ফলাফলও আমরা পেয়েছি।”

তিনি টোকিও অলিম্পিকের কথা উল্লেখ করতে গিয়ে বলেছেন, “২০২০-২১ এ গোটা বিশ্ব তথা ভারতও করোনা মহামারীর সঙ্গে লড়াই করছিল। তা সত্ত্বেও টার্গেট অলিম্পিক পোডিয়াম স্কিমের আওতায় প্রত্যেক এলিট ক্রীড়াবিদদের সুবিধা দেওয়া হয়েছে। এর পরিণাম হিসেবে আমাদের ক্রীড়াবিদরা টোকিও অলিম্পিকে নিজেদের ক্রীড়াকৌশল প্রদর্শনের মাধ্যমে বিশ্বের প্রাঙ্গণে ভারতের পতাকাকে উড়িয়েছে। এবং একটি নতুন ইতিহাস গড়েছে। মহান প্রধামন্ত্রীর দূরদর্শিতার ফল এটি।”

বিজেপি সাংসদ ব্রিজ লালের প্রশ্নের জবাব দিতে গিয়ে তিনি বলেছেন, “টপ স্কিমের আওতায় এই মুহূর্তে ৪৫২ ক্রীড়াবিদদের সুবিধা প্রদান করা হচ্ছে। ১৯৮ এলিট ক্রীড়াবিদদের মধ্যে পুরুষ ও মহিলা দুই হকি টিমের ৩৬ জনকে আনা হয়েছে। টপ কোর্টের স্কিমে তাঁদের প্রশিক্ষণও দেওয়া হয়েছে। ২৫৪ সেরা উঠতি ক্রীড়াবিদদের ন্য়াশনাল সেন্টার অফ এক্সিলেন্সে ডেভেলপমেন্ট স্কিমের আওতায় কাস্টোমাইজড ট্রেনিং দেওয়া হচ্ছে। ” এক্ষেত্রে বাজেটের বিষয়ে তিনি বলেছেন, “এই ক্ষেত্রে কোনও নির্দিষ্ট বাজেট নেই। ক্রীড়াবিদদের ক্রীড়াকৌশল উত্তম প্রদর্শনের জন্য যত টাকা দরকার হয় ততটাই খরচ করা হয়।”

আরও পড়ুন : Punjab Assembly Election 2022 : সিধু না চন্নি? ৭২ ঘণ্টার মধ্যেই মুখ্যমন্ত্রী পদপ্রার্থী নিয়ে জল্পনার অবসান ঘটাতে পারে কংগ্রেস

আরও পড়ুন : India’s Daily COVID-19 Cases: একদিনেই প্রায় ৭ শতাংশ বাড়ল সংক্রমণ, ১ লক্ষ ৭২ হাজারে পৌঁছল দৈনিক আক্রান্তের সংখ্যা