Nitish Kumar: বিহার বিষ মদ কাণ্ডে ‘বন্ধু’ বিজেপির চাপের মুখে তড়িঘড়ি বৈঠক ডাকলেন নীতীশ

Spurious Liquor Consumption: কীভাবে মদ নিষিদ্ধকরণ নীতিকে আরও জোরদার করা যায়, তা নিয়েই আলোচনা হতে পারে ওই বৈঠকে।

Nitish Kumar: বিহার বিষ মদ কাণ্ডে 'বন্ধু' বিজেপির চাপের মুখে তড়িঘড়ি বৈঠক ডাকলেন নীতীশ
নীতীশকে জাতি সুমারির ইস্যুতে সমর্থন কংগ্রেসের (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Nov 08, 2021 | 7:58 PM

পটনা : বিহারের বিষমদ কাণ্ডে ক্রমেই কোনঠাসা হচ্ছে নীতীশ কুমারের সরকার। প্রশ্ন উঠছে প্রশাসনের ভূমিকা নিয়ে। এমনকী জোটসঙ্গী বিজেপিও প্রশ্ন তুলে দিয়েছে। আর এরই মধ্যে ১৬ নভেম্বর বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার উচ্চ পর্যায়ের বৈঠক ডাকলেন। কীভাবে মদ নিষিদ্ধকরণ নীতিকে আরও জোরদার করা যায়, তা নিয়েই আলোচনা হতে পারে ওই বৈঠকে।

উল্লেখ্য, বিগত কয়েকদিন ধরেই বিহারের বেশ কিছু এলাকা থেকে বিষ মদ খেয়ে মৃত্যুর খবর আসছিল। বিগত কয়েকদিন ৪০ জনেরও বেশি মানুষের প্রাণ কেড়েছে বিষ মদ। বিশেষজ্ঞদের একটি অংশ মনে করছেন, যেহেতু বিহারে মদ নিষিদ্ধ করা হয়েছে, তাই বেআইনিভাবে তৈরি ওই মদ পান করতে বাধ্য হচ্ছে সুরাপ্রেমীরা। আর তার থেকেই এই বিপত্তি।

তবে এখনও পর্যন্ত যা খবর, তাতে বিহারে মদ নিষিদ্ধ করার নীতি থেকে পিছিয়ে আসার কোনও চিন্তাভাবনা করছে না নীতীশের সরকার। বরং ওই ব্যবস্থাকে কীভাবে আরও জোরদার করে বাস্তব প্রতিফলন করা যায়, এবং এই ধরনের অনভিপ্রেত ঘটনা এড়ানো যায়, তা নিয়েই ওই বৈঠকে আলোচনা হতে পারে বলে খবর।

উল্লেখ্য, বিগত তিন দিনে বিহারে বিষমদ খেয়ে প্রায় ৪০ জনের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। আর এই ঘটনাগুলি কেবলমাত্র একটি এলাকা নয়। মুজফ্ফরপুর, গোপালগঞ্জ, বেতিয়া জেলার বিভিন্ন এলাকায় এমন মৃত্যুর খবর সামনে এসেছে। এদিকে মুখ্যমন্ত্রী নীতীশ কুমার হুঙ্কার দিয়ে রেখেছেন, যারা এই বিষ মদ কাণ্ডের জন্য দায়ী তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। একইসঙ্গে বিহারজুলে মদ্যপান বিরোধী প্রচার অভিযান শুরু করার কথাও বলেন তিনি।

এই বিষ মদ কাণ্ডের পর নীতীশ কুমার গতকাল বলেছিলেন, “আপনি যদি খারাপ জিনিস পান করেন, তাহলে আপনি মারা যাবেন।” আর এই মন্তব্যেই প্রচুর সমালোচনা করেছিল বিরোধীরা। আরজেডি প্রধান তথা বিহার বিধানসভা বিরোধী দলনেতা তেজস্বী যাদব অভিযোগ জানিয়েছিলেন, মুখ্যমন্ত্রী ঘটনায় দায় নেওয়া কিংবা মদ মাফিয়াদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার বদলে বিহারবাসীকে ভয় দেখাচ্ছেন।

প্রশ্ন তুলেছে বিজেপিও। বিহারের বিজেপি সভাপতি তথা লোকসভা সাংসদ সঞ্জয় জয়সওয়াল এই পর্যালোচনায় বসার ‘পরামর্শ’ দেন নীতীশের সরকারকে। নীতীশের অস্বস্তি আরও বাড়িয়ে দিয়ে তাঁর বক্তব্য, পুলিশের সহযোগিতা ছাড়া রাজ্যে বেআইনি মদ বিক্রি করা সম্ভব নয়।

২০১৬ সালে বিহারে মদ্যপানের উপর যে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল, তা নীতীশ কুমারের আমলে অন্যতম গুরুত্বপূর্ণ প্রকল্পের মধ্যে একটি। তিনি যুক্তি দিয়েছিলেন যে মদের জন্য ব্যয় করা অর্থ পরিবারের কল্যাণে ব্যয় করা যেতে পারে। নীতিটি প্রাথমিকভাবে তাঁকে ভোটবাক্সে প্রচুর সুবিধা দিয়েছিল। বিশেষ করে বিহারে জাত-পাতের সীমানা পেরিয়ে তাঁর এই নীতি বিহারের মহিলাদের কাছে প্রচুর সমর্থন আদায় করতে সক্ষম হয়েছিলেন।

কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে, বিহারে এই মদ নিষিদ্ধ করার প্রক্রিয়ার বাস্তবায়নের ক্ষেত্রে অনেক ফাঁক থেকে গিয়েছিল। আর সেই কারণে মদ মাফিয়াদের উত্থান হয়েছে।

আরও পড়ুন Nawab Malik: ‘টুইটারে তো রিপ্লাই করেন, এবার আদালতেও করুন’, মানহানির মামলায় নবাবের জবাব তলব আদালতের