Padma Awards: দেশের সর্বোচ্চ নাগরিক সম্মান পেলেন সুষমা স্বরাজ, পি ভি সিন্ধু, কঙ্গনা রানাওয়াত

Padma Awards, সোমবার সকালে রাষ্ট্রপতি ভবনে রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ মোট ১১৯ টি পদ্ম পুরস্কার প্রদান করেন। এই তালিকায় ৭ টি পদ্মবিভূষণ, ১০ টি পদ্মভূষণ এবং ১০২ টি পদ্মশ্রী পুরষ্কার প্রদান করা হয়েছে।

Padma Awards: দেশের সর্বোচ্চ নাগরিক সম্মান পেলেন সুষমা স্বরাজ, পি ভি সিন্ধু, কঙ্গনা রানাওয়াত
পুরষ্কার বিতরণ করছেন রাষ্ট্রপতি। ছবি: এএনআই
Follow Us:
| Edited By: | Updated on: Nov 08, 2021 | 7:44 PM

নয়া দিল্লি: সোমবার, প্রাক্তন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ (Sushma Swaraj), অলিম্পক পদক জয়ী পি ভি সিন্ধু (PV Sindhu), অভিনেত্রী কঙ্গনা রানাওয়াত (Kangana Ranaut ) সহ আরও অনেককে দেশের সর্বোচ্চ নাগরিক সম্মান ‘পদ্ম পুরষ্কারে’ (Padma awards) ভূষিত করলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ (President Ram Nath Kovind )। রাষ্ট্রপতি ভবনে এদিন পুরষ্কার বিতরণী অনুষ্ঠান হয়।

সুষমা স্বরাজকে মরণোত্তর ‘পদ্মবিভূষণ’ পুরস্কারে সম্মানিত করা হয়। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের হাত থেকে তাঁর মেয়ে বাঁসুরি স্বরাজ ( Bansuri Swaraj) পুরস্কার গ্রহণ করেন।

দেখুন অনুষ্ঠানের ছবি

সর্বোচ্চ নাগরিক সম্মানে সম্মানিত অন্যান্য বিশিষ্ট নামগুলির মধ্যে রয়েছে গায়ক আদনান সামি (Adnan Swami), হিন্দুস্তানি শাস্ত্রীয় সঙ্গীত শিল্পী পন্ডিত ছান্নুলাল মিশ্র (Pandit Chhannulal Mishra)। কোভিড ১৯ এর বিরুদ্ধে ভারতের লড়াইয়ে বিশিষ্ট ভূমিকা পালনকারী আইসিএমআরের প্রাক্তন প্রধান ডাঃ রমন গঙ্গাখেদকরকেও (Dr Raman Gangakhedkar) এদিন সম্মানিত করেছেন রাষ্ট্রপতি।

অভিনেত্রী কঙ্গনা রানাওয়াত, ভারতীয় মহিলা দলের অধিনায়ক রানী রামপালকে (Rani Rampal) এদিনের অনুষ্ঠানে পদ্মশ্রী সম্মানে ভূষিত করা হয়েছে। এয়ার মার্শাল ডঃ পদ্মা বন্দোপাধ্যায় চিকিৎসা ক্ষেত্রে পদ্মশ্রী পুরস্কার পেয়েছেন।

সোমবার সকালে রাষ্ট্রপতি ভবনে রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ মোট ১১৯ টি পদ্ম পুরস্কার প্রদান করেন। এই তালিকায় ৭ টি পদ্মবিভূষণ, ১০ টি পদ্মভূষণ এবং ১০২ টি পদ্মশ্রী পুরষ্কার প্রদান করা হয়েছে। পুরষ্কার প্রাপকদের মধ্যে ২৯ জন মহিলা এবং ১ জন তৃতীয় লিঙ্গের। জানা গিয়েছে, ১৬ জন প্রাপক মরোণত্তর এই সম্মান পেয়েছেন। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi), স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah), বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর(S Jaishankar) উপস্থিত ছিলেন।

আরও পড়ুন Nawab Malik: ‘টুইটারে তো রিপ্লাই করেন, এবার আদালতেও করুন’, মানহানির মামলায় নবাবের জবাব তলব আদালতের

আরও পড়ুন Demonitization: নোট বাতিলের পাঁচ বছর, বেশ কিছু পরিষেবাতে এখনও চালু নগদে লেনদেন, অনলাইন লেনদেনেও বিপুল বৃদ্ধি