Indian Fighter Jet: আর ভরসা করতে হবে না রাশিয়ার উপর! যুদ্ধ বিমান তৈরিতে এবার ‘একাই একশো’ ভারত, চড়িচড়িয়ে বাড়ল হ্যালের শেয়ার দর

Indian Fighter Jet: এ বছরের শেষদিক থেকে এই বিমানগুলোর ইঞ্জিনের মেয়াদ ফুরনো শুরু হবে। বিশেষজ্ঞরা বলছেন, ভারতের হাতে এখন যতো সুখোই বিমান রয়েছে, সেগুলোর এন্টায়ার লাইফ স্প্যানের জন্য সবমিলিয়ে ৯০০ ইঞ্জিন লাগবে। গোড়ায় ২৪০ ইঞ্জিনের বরাত পেল হ্যাল।

Indian Fighter Jet: আর ভরসা করতে হবে না রাশিয়ার উপর! যুদ্ধ বিমান তৈরিতে এবার ‘একাই একশো’ ভারত, চড়িচড়িয়ে বাড়ল হ্যালের শেয়ার দর
প্রতীকী ছবিImage Credit source: Facebook
Follow Us:
| Updated on: Sep 05, 2024 | 11:29 PM

নয়া দিল্লি: রাফাল ডিলে হ্যালকে বঞ্চিত করার অভিযোগ এখন ইতিহাস। উল্টে গত কয়েক বছরে সরকারি বরাতে ডিফেন্স পিএসইউগুলির স্বাস্থ্য ভাল হচ্ছে। সেই পথেই এবার রাষ্ট্রায়ত্ত সংস্থা হ্যাল পেল ২৬ হাজার কোটি টাকার বরাত। এই টাকায় হ্যাল সুখোই-30 MKI যুদ্ধবিমানের জন্য ২৪০টি ইঞ্জিন তৈরি করবে বলে জানা যাচ্ছে। কেন্দ্রীয় মন্ত্রিসভার প্রতিরক্ষা বিষয়ক কমিটি আবার এতে ছাড়পত্রও দিয়েছে। সুখোই ভারতের বায়ুসেনার অন্যতম বড় অস্ত্র। তথ্য বলছে বায়ুসেনায় এই মুহূর্তে রাশিয়ান মেড সুখোইয়ের সংখ্যা ২৬০টি। 

এ বছরের শেষদিক থেকে এই বিমানগুলোর ইঞ্জিনের মেয়াদ ফুরনো শুরু হবে। বিশেষজ্ঞরা বলছেন, ভারতের হাতে এখন যতো সুখোই বিমান রয়েছে, সেগুলোর এন্টায়ার লাইফ স্প্যানের জন্য সবমিলিয়ে ৯০০ ইঞ্জিন লাগবে। গোড়ায় ২৪০ ইঞ্জিনের বরাত পেল হ্যাল। এতদিন, সুখোইয়ের ইঞ্জিনের দরকার হলে আমাদের রাশিয়ার দিকে তাকিয়ে হত। সেই পরিস্থিতি আর থাকছে না। ওড়িশার কোরাপুটে হ্যালের কারখানাতেই তৈরি হবে সুখোইয়ের ইঞ্জিন। 

এই খবরটিও পড়ুন

এই জন্য রাশিয়া ভারতকে প্রযুক্তি দেবে। ইঞ্জিনের খুব সামান্য পরিমাণ যন্ত্রাংশই সরাসরি রাশিয়া থেকে আমদানি করা হবে। ঠিক হয়েছে আগামী ৮ বছরের মধ্যে বায়ুসেনাকে ২৪০টা ইঞ্জিন সরবরাহ করবে হ্যাল। ক্যাবিনেট কমিটির ছাড়পত্র মিলতেই সংস্থার শেয়ারের দর ৫ শতাংশ বেড়ে যায়। শুধু বিমানের ইঞ্জিন নয়, পঞ্চম প্রজন্মের স্টেলথ যুদ্ধবিমান তৈরির কাজেও হাত দিচ্ছে আমাদের Hindustan Aeronautics Limited.