লাগাতার বৃষ্টি ও ধসে বাড়ছে বিপদ, বন্ধ জাতীয় সড়ক, হিমাচলে এখনও নিখোঁজ ২০০-র বেশি

Himachal Pradesh Disaster: রাজ্য বিপর্যয় মোকাবিলা দফতরের ডিরেক্টর সুদেশ কুমার মোখতা জানান, হিমাচল প্রদেশের বিভিন্ন অংশে প্রায় ২২১ জন মানুষ আটকে পড়েছেন ভারী বৃষ্টি ও ভূমিধসের কারণে।

লাগাতার বৃষ্টি ও ধসে বাড়ছে বিপদ, বন্ধ জাতীয় সড়ক, হিমাচলে এখনও নিখোঁজ ২০০-র বেশি
ধসের জেরে ভেঙে গিয়েছে একটি ব্রিজও। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Jul 31, 2021 | 9:13 AM

সিমলা: মেঘভাঙা বৃষ্টি ও ভূমিধসের কারণে একের পর এক রাস্তা বন্ধ হয়ে যাচ্ছে হিমাচল প্রদেশে। সপ্তাহের শুরুতেই যে ভূমিধস নেমেছিল, তাতে লাহুল-স্পিতিতে আটকে পড়েছিলেন ২০০-র বেশি মানুষ। সপ্তাহ শেষেও তাদের এখনও উদ্ধার করা যায়নি। শুক্রবার নতুন করে তিন যুবক, যাঁরা ট্রেকিং করতে গিয়েছিলেন, তাঁরাও নিখোঁজ হয়ে যান।

লাগাতার বৃষ্টি চলছে হিমাচল প্রদেশে, গতকাল ফের নতুন করে ধস নামে শিরমৌরে। ধসের জেরে বন্ধ হয়ে যায় জাতীয় সড়কও।  ৭০৭ নম্বর জাতীয় সড়কের একটি বড় অংশ খাদে তলিয়ে যায়। ধসের জেরে সিলাই ও পাওতা সাহেব এলাকার মধ্যে যোগাযোগ সম্পূর্ণ বিচ্ছিন্ন হয়ে গিয়েছে।

রাজ্য বিপর্যয় মোকাবিলা দফতরের ডিরেক্টর সুদেশ কুমার মোখতা জানান, হিমাচল প্রদেশের বিভিন্ন অংশে প্রায় ২২১ জন মানুষ আটকে পড়েছেন ভারী বৃষ্টি ও ভূমিধসের কারণে। এদের মধ্যে ১৯১ জন হিমাচল প্রদেশেরই বাসিন্দা, বাকি ৩০ জন পর্যটক। এদের মধ্যে ১৩ জন পঞ্জাবের বাসিন্দা, ৪ জন দিল্লির এবং ৩ জন করে মহারাষ্ট্র ও ওড়িশার বাসিন্দা রয়েছেন।

কুলুতে আটকে রয়েছেন ১০৬ জন, মান্ডিতে ৫১ জন। চাম্বা উপত্যকায় ১২ জন, বিলাসপুরে ৯ জন, কাংড়ায় ৫ জন, সিমলায় ৩ জন আটকে পড়েছেন ভূমিধসের কারণে। রাস্তা পরিস্কার না হওয়া অবধি সড়কপথে যোগাযোগ অসম্ভব, তাই হেলিকপ্টারের মাধ্যমেই উদ্ধারকার্য চালানোর সিদ্ধান্ত নিয়েছে রাজ্য় প্রশাসন। কিন্তু পর্যাপ্ত সংখ্যক হেলিকপ্টার না থাকায় এবং খারাপ আবহাওয়ার কারণে কাল উদ্ধারকার্য শুরু করা যায়নি। আজ আবহাওয়া ভাল থাকলে কাজ শুরু করা হবে বলে জানিয়েছে বিপর্যয় মোকাবিলা দফতর।

অন্যদিকে, শুক্রবারই তিন ট্রেকারও নিখোঁজ হয়ে যায়। এদের মধ্যে একজন রাজস্থানের বাসিন্দা হলেও বাকি দুইজনের নাম-পরিচয় জানা যায়নি। তাঁরা সোমবার ঘেপান পিক লেকের উদ্দেশ্যে যাত্রা শুরু করেছিল, ২৯ তারিখেই ফিরে আসার কথা ছিল। কিন্তু কাল অবধি না ফেরায়, তাঁদের নিখোঁজ বলে ঘোষণা করা হয়েছে।

এর আগে মঙ্গলবারই ভারী বৃষ্টির জেরে হড়পা বান আসে লাহুল-স্পিতিতে। ওই ঘটনায় কমপক্ষে ৯ জনের মৃত্যু হয়েছে। এখনও নিখোঁজ ৭ জন। আরও পড়ুন: গোগরা, হট স্প্রিং থেকে কী পিছু হটবে লাল ফৌজ? ৩ মাসের বিরতির পর ফের মুখোমুখি ভারত-চিন