Paragliding: ১০০ ফুট উঁচু থেকে মাটিতে, হিমাচলে প্যারাগ্লাইডিং করতে গিয়ে মৃত্যু যুবকের

Maharashtra tourist: হিমাচল প্রদেশে প্যারাগ্লাইডিং করতে গিয়ে এর আগেও একাধিক জন আহত হয়েছেন বা তাঁদের মৃত্যু হয়েছে। প্যারাগ্লাইডিং এক ধরণের অ্যাডভেঞ্চার স্পোর্টস।

Paragliding: ১০০ ফুট উঁচু থেকে মাটিতে, হিমাচলে প্যারাগ্লাইডিং করতে গিয়ে মৃত্যু যুবকের
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Dec 26, 2022 | 1:05 PM

কুলু: হিমাচল প্রদেশে ঘুরতে গিয়ে প্যারাগ্লাইগিং করতে গিয়েছিলেন মহারাষ্ট্রের এক পর্যটক। কুলু জেলার ধোবি এলাকায় প্যারাগ্লাইডিং করেছিলেন ৩০ বছরের এক যুবক। দুর্ঘটনার জেরে মৃত্যু হয়েছে তাঁর। প্রত্যক্ষদর্শীদের বয়ান অনুসারে, যান্ত্রিক গোলযোগের জেরে প্রায় ১০০ ফুট উপর থেকে মাটিতে পড়েন ওই যুবক। যার জেরে ঘটনাস্থলেই মৃত্যু হয়েছে তাঁর। যদিও প্যারাগ্লাইডারের পাইলট চোট পেলেও নিরাপদেই রয়েছেন বলে জানা গিয়েছে। মহারাষ্ট্রের ওই মৃত যুবকের নাম সরজ সঞ্জয় শাহ (৩০)। তাঁর বাড়ি সাতারা জেলায়। বন্ধুদের সঙ্গে মানালিতে ঘুরতে এসেছিলেন তিনি। কিন্তু হিমাচলের অপরূপ প্রাকৃতিক সৌন্দর্য চাক্ষুস করেও বাড়ি ফেরা হল না তাঁর।

ঘটনা নিয়ে কুলু জেলার পুলিশ সুপার গুরদেব শর্মা রবিবার জানিয়েছেন, ধোবি এলাকায় বেশ উঁচুতে উড়ছিল প্যারাগ্লাইডার। সেখান থেকে পড়ে এক ব্যক্তির মৃত্যুর খবর আসে পুলিশের কাছে। তিনি বলেছেন, “প্যারাগ্লাইডারের পাইলট নিরাপদে রয়েছেন। কিন্তু যাত্রী (পর্যটক) আহত হয়ে মারা গিয়েছেন। অবহেলার বিষয়ি নিয়ে একটি মামলা দায়ের করা হয়েছে। ভারতীয় দণ্ডবিধির ৩৩৬ এবং ৩০৪এ ধারায় মামলা দায়ের করা হয়েছে।”

হিমাচল প্রদেশে প্যারাগ্লাইডিং করতে গিয়ে এর আগেও একাধিক জন আহত হয়েছেন বা তাঁদের মৃত্যু হয়েছে। প্যারাগ্লাইডিং এক ধরণের অ্যাডভেঞ্চার স্পোর্টস। হিমাচল প্রদেশে ঘুরতে গিয়ে অনেকেই এতে অংশগ্রহণ করে। তা করতে গিয়ে দুর্ঘটনার কবলেও পড়তে হয়। গত বছরই বেঙ্গালুরুর ১২ বছরের এক বালকের মৃত্যু হয়েছিল। এর পর এ নিয়ে একটি মামলাও হয়েছিল হিমাচল প্রদেশের হাইকোর্টে। এ বছর জানুয়ারিতে হিমাচলে প্যারাগ্লাইডিংয়ে নিষেধাজ্ঞা জারি করে হিমাচল প্রদেশের হাইকোর্ট। এর পাশাপাশি অ্যাডভেঞ্চার সাইটের বিষয়টি খতিয়ে দেখার জন্য টেকনিক্যাল কমিটি গঠন করতে বলে হাইকোর্ট। সেই টেকনিক্যাল কমিটি দেখে অধিকাংশ প্যারাগ্লাইডিংয়েরই সরঞ্জাম যথোপযুক্ত নয়। এবং অনেকের রেজিস্ট্রেশনেও গোলমাল রয়েছে। যে সমস্ত অপারেটর শর্ত পূরণ করতে পেরেছিলেন, তাদের এপ্রিলে প্যারাগ্লাইডিংয়ের অনুমতি দেওয়া হয়। কিন্তু তার পরও এড়ানো গেল না দুর্ঘটনা।