Parliament: ধোপে টিকল না বিরোধীদের দাবি, আজই মুলতুবি হতে পারে বাদল অধিবেশন

Monsoon session of Parliament: এবারের বাদল অধিবেশন অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিল, কারণ অধিবেশন চলাকালীনই দেশের রাষ্ট্রপতি ও উপরাষ্ট্রপতি নির্বাচন ছিল। দুই নির্বাচনেই এনডিএ মনোনীত প্রার্থীর জয় একপ্রকার নিশ্চিত থাকলেও, অবাক করেছে বিরোধী দলের মনোনীত প্রার্থীদের পাওয়া ভোটের হার।

Parliament: ধোপে টিকল না বিরোধীদের দাবি, আজই মুলতুবি হতে পারে বাদল অধিবেশন
ফাইল চিত্র
TV9 Bangla Digital

| Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Aug 08, 2022 | 7:47 AM

নয়া দিল্লি: অধিবেশনের শুরুতেই অনুরোধ করা হয়েছিল যাতে শান্তিপূর্ণভাবে সংসদে আলোচনা করা হয়। তবুও বিরোধীদের বিক্ষোভে প্রায় প্রতিদিনই উত্তাল হয়েছে সংসদ। লাগাতার এই বিক্ষোভের জেরেই আগেভাগেই ইতি পড়তে পারে সংসদের বাদল অধিবেশনে। আগামী ১২ অগস্ট অবধি সংসদের বাদল অধিবেশন হওয়ার কথা থাকলেও, সূত্রের খবর, আজ বা আগামী ১০ তারিখই ইতি টানা হতে পারে বাদল অধিবেশনে। ইতিমধ্য়েই এ বিষয়ে কেন্দ্রের তরফে বিরোধী দলগুলিকে বার্তা পাঠানো হয়েছে।

বাদল অধিবেশন শেষ হওয়ার আর মাত্র ৪দিন বাকি। এরমধ্যে মঙ্গলবার ও বৃহস্পতিবার মহরম ও রাখি পড়ায় ছুটি। জানা গিয়েছে, কেন্দ্রের তরফে বিরোধী দলগুলির সঙ্গে যোগাযোগ করে অধিবেশন ৮ বা ১০ অগস্ট শেষ করে দেওয়ার ইচ্ছা প্রকাশ করা হয়েছে। এবারের অধিবেশনে যে গুরুত্বপূর্ণ বিলগুলি পাস হওয়ার কথা ছিল, তার মধ্যে অধিকাংশই পাস হয়ে যাওয়ায়, অধিবেশন দীর্ঘায়িত করতে চাইছে না কেন্দ্র। আজ বিশেষ কয়েকটি বিল পেশ করেই অধিবেশনে ইতি টানা হতে পারে।

সূত্রের খবর, যেহেতু রাজ্যসভা থেকে অবসর নিচ্ছেন চেয়ারম্যান তথা বিদায়ী উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডু, সেই কারণে আজ, সোমবার জিরো আওয়ার ও কোয়েশ্চন আওয়ার মুলতুবি করে তাঁর বিদায়ী সংবর্ধনার অনুষ্ঠান করা হতে পারে। দিনের দ্বিতীয় ভাগে দুটি বিল পেশ করার পরই অধিবেশন চলতি মরশুমের জন্য মুলতুবি করে দেওয়া হতে পারে।

এবারের বাদল অধিবেশন অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিল, কারণ অধিবেশন চলাকালীনই দেশের রাষ্ট্রপতি ও উপরাষ্ট্রপতি নির্বাচন ছিল। দুই নির্বাচনেই এনডিএ মনোনীত প্রার্থীর জয় একপ্রকার নিশ্চিত থাকলেও, অবাক করেছে বিরোধী দলের মনোনীত প্রার্থীদের পাওয়া ভোটের হার। প্রার্থী নিয়ে যে বিরোধী দলগুলি একমত ছিল না, তার বহিঃপ্রকাশ হয়েছে ভোটের ফলাফলেই। একদিকে যেমন রাষ্ট্রপতি নির্বাচনে ক্রস ভোটিং হয়েছে, বিরোধী দলের প্রার্থী যশবন্ত সিনহাকে ভোট দেওয়ার বদলে অনেক সাংসদ-বিধায়করাই এনডিএ প্রার্থী দ্রৌপদী মুর্মুকে ভোট দিয়েছেন। অন্যদিকে, উপরাষ্ট্রপতি নির্বাচনেও রেকর্ড ভোটে জয়ী হয়েছেন এনডিএ মনোনীত প্রার্থী তথা রাজ্যের প্রাক্তন রাজ্যপাল জগদীপ ধনখড়। উপরাষ্ট্রপতি নির্বাচনে ভোটদান থেকে বিরত থেকেছে তৃণমূল কংগ্রেস।

সংসদে মূল্যবৃদ্ধি, জিএসটি বৃদ্ধি, বেকারত্ব নিয়ে বিরোধী দলগুলি প্রতিদিনই বিক্ষোভ দেখালেও, বিরোধী জোটে যে ফাটল বাড়ছে, তাও চোখে পড়েছে। একই ইস্যু নিয়ে আলাদাভাবে বিক্ষোভ দেখিয়েছে কংগ্রেস, টিআরএস, তৃণমূল কংগ্রেস।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla