ASHA Workers: ‘হু’-এর বিশেষ পুরস্কার জিতে নিল ‘আশা’ কর্মীরা, কী বললেন উচ্ছ্বসিত প্রধানমন্ত্রী

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: Amartya Lahiri

Updated on: May 23, 2022 | 12:36 PM

ASHA Workers: 'হু ডিরেক্টর জেনারেলস্ গ্লোবাল হেল্থ লিডার্স অ্যাওয়ার্ড' দিয়ে ভারতের 'আশা' (ASHA) কর্মীদের সম্মানিত করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা 'হু'।

ASHA Workers: 'হু'-এর বিশেষ পুরস্কার জিতে নিল 'আশা' কর্মীরা, কী বললেন উচ্ছ্বসিত প্রধানমন্ত্রী
ফাইল ছবি

নয়া দিল্লি: ‘বিশ্ব স্বাস্থ্য সংস্থা ডিরেক্টর জেনারেলস্ গ্লোবাল হেল্থ লিডার্স অ্যাওয়ার্ড’ দিয়ে ভারতের ‘আশা’ (ASHA) কর্মীদের সম্মানিত করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ‘হু’। রবিবার, ‘হু’-এর ডিরেক্টর জেনারেল তেদ্রোস অ্যাধনাম এই সম্মান ঘোষণা করেন। গ্রামীন এলাকার দরিদ্র জনগোষ্ঠী যাতে প্রাথমিক চিকিৎসার সুবিধাটুকু পায়, তার জন্য দেশের স্বাস্থ্য ব্যবস্থার সঙ্গে সমাজকে যুক্ত করার ক্ষেত্রে ‘আশা’ কর্মীদের গুরুত্বপূর্ণ ভূমিকা আছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সোমবার, জাপান থেকেই দেশে ‘আশা’ কর্মী হিসাবে নিযুক্ত ১০ লক্ষেরও বেশি মহিলাকে অভিনন্দন জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। টুইট করে তিনি বলেছেন, ‘আশা কর্মীদের সমগ্র দল হু ডিরেক্টর জেনারেলস গ্লোবাল হেলথ লিডারস অ্যাওয়ার্ডে ভূষিত হয়েছে বলে (আমি) খুবই আনন্দিত। সকল আশা কর্মীদের অভিনন্দন। সুস্থ ভারত গঠন নিশ্চিত করতে তারা সামনের সারিতে রয়েছে। তাদের নিষ্ঠা ও দৃঢ়তা প্রশংসনীয়।’

‘হু’-এর ডিরেক্টর জেনারেল ডক্টর তেড্রোস অ্যাধানম ঘেব্রেইসাস এই পুরস্কার ঘোষণা করেন। ৭৫তম বিশ্ব স্বাস্থ্য সমাবেশের উদ্বোধনী অধিবেশনে এই পুরস্কার ঘোষণা করা হয়। রবিবার রাতে, ‘হু’-এর পক্ষ থেকে আশাকর্মীদের সম্পর্কে টুইট করে বলা হয়, ‘আশা’ কথাটির ইংরাজি অর্থ ‘হোপ’। ১০ লক্ষেরও বেশি মহিলা স্বেচ্ছাসেবীদের নিয়ে গঠিত এই সংস্থা মাতৃত্বকালীন যত্ন এবং শিশুদের টিকা প্রদান, কমিউনিটি হেলথ কেয়ার, উচ্চ রক্তচাপ এবং যক্ষ্মা চিকিত্সা করে থাকে। সেই সঙ্গে পুষ্টি, স্বচ্ছতা এবং স্বাস্থ্যকর জীবনযাপনের বিষয়ে প্রচার চালায়। ‘হু’ আরও বলেছে, কোভিড-১৯ মহামারির সময়েও গ্রামীন এলাকার মানুষ যাতে প্রাথমিক স্বাস্থ্য পরিষেবা পায়, তা নিশ্চিত করেছিলেন ‘আশা’ কর্মীরা।

শুধু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীই নন, আশা কর্মীদের এই সাফল্যে তাঁদের অভিনন্দন জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্যও। টুইট করে তিনি বলেছেন, ‘হু ডিরেক্টর জেনারেলস গ্লোবাল হেলথ লিডারস অ্যাওয়ার্ড পাওয়ার জন্য সকল আশা কর্মীদের অভিনন্দন।’ কোভিড মহামারির বিরুদ্ধ ভারতের লড়াইয়ে আশা কর্মীদের গুরুত্বপূর্ণ ভূমিকার কথাও তুলে ধরেছেন তিনি। টুইটে মনসুখ মাণ্ডব্য বলেছেন, ‘স্বাস্থ্য পরিষেবা প্রদানের ক্ষেত্রে একেবারে সামনের সারিতে আছেন আশা কর্মীরা এবং কোভিড-১৯ প্রতিরোধ এবং মোকাবিলায় তারা মুখ্য ভূমিকা নিয়েছিল’।

রবিবার ‘হু’-এর ‘হু’-এর ডিরেক্টর জেনারেল তেদ্রোস অ্যাধনাম মোট ছয় সংস্থা বা ব্যক্তিকে এই পুরস্কার দিয়েছেন। ভারতের ‘আশা’ কর্মীদের পাশাপাশি এই পুরস্কারে সম্মানিত করা হয়েছে আফগানিস্তানের পোলিও কর্মীদেরও। বিশ্বব্যাপী স্বাস্থ্য পরিষেবার অগ্রগতিতে অসামান্য অবদান, আঞ্চলিক স্বাস্থ্যগত সমস্যা সমাধানে নেতৃত্বদান এবং প্রতিশ্রুতি প্রদর্শনকারীদের স্বীকৃতি দিতেই এই পুরস্কার দেওয়া হচ্ছে বলে জানান তেদ্রোস অ্যাধনাম। তিনি বলেন, ‘বিশ্ব যখন বৈষম্য, সংঘাত, খাদ্য বিষয়ে নিরাপত্তাহীনতা, জলবায়ু সংকট এবং মহামারির অভূতপূর্ব সমস্যার মুখোমুখি, সেই সময়ে যারা বিশ্বজুড়ে স্বাস্থ্য পরিষেবার প্রদানে এবং প্রচারে অসামান্য অবদান রেখেছেন, এই পুরস্কার তাদের স্বীকৃতি দেয়। ২০১৯ সালে প্রথম এই পুরস্কার দেওয়া শুরু হয়েছিল। এই পুরস্কারপ্রাপ্তরা সাম্য এবং মানবতার নিঃস্বার্থ সেবার প্রতি আজীবন উৎসর্গতা, নিরলস প্রয়াস এবং ন্যায়পরায়ণতাকে মূর্ত করে’।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla