Centre-Opposition on Fuel Price Decrease: সাধারণকে স্বস্তি দিতেই জ্বালানির মূল্য হ্রাস, জানালেন মোদী-শাহ, ‘জুমলা’ অ্যাখ্যা কংগ্রেসের

Centre-Opposition on Fuel Price Decrease: গতকালই কেন্দ্রের তরফে জানানো হয়, পেট্রোলের উপর থেকে কেন্দ্রীয় কর বা সেস ৮ টাকা কমানো হচ্ছে। প্রতি লিটার ডিজেলের উপরও কেন্দ্রীয় কর কমানো হয়েছে ৬ টাকা। এর ফলে বেশ কিছুটা কমেছে জ্বালানির দাম।

Centre-Opposition on Fuel Price Decrease: সাধারণকে স্বস্তি দিতেই জ্বালানির মূল্য হ্রাস, জানালেন মোদী-শাহ, 'জুমলা' অ্যাখ্যা কংগ্রেসের
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।
Follow Us:
| Edited By: | Updated on: May 22, 2022 | 9:59 AM

নয়া দিল্লি: রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের প্রত্যক্ষ প্রভাব পড়েছে আন্তর্জাতিক বাজারে। হু হু করে দাম বেড়েছে পেট্রোপণ্যের। আন্তর্জাতিক বাজারের সঙ্গে সামঞ্জস্য বজায় রাখতে বাধ্য হয়েই দেশেও বেড়েছিল পেট্রোল-ডিজেলের দাম (Petrol-Diesel Price)। স্বাভাবিকভাবেই জ্বালানির দাম বাড়ায় নিত্য প্রয়োজনীয় সামগ্রীগুলিরও দাম বেড়েছে পাল্লা দিয়ে। লাগাতার মূল্যবৃদ্ধির জেরে চাপ বেড়েছিল মধ্যবিত্ত ও নিম্নবিত্ত গৃহস্থের উপরেই। দেশবাসীকে স্বস্তি দিতেই বড় সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। এক ধাক্কায় বেশ অনেকটাই কমানো হয়েছে জ্বালানির দাম। একইসঙ্গে কমানো হয়েছে রান্নার গ্য়াসের দামও। শনিবারই কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman) টুইট করে এই সিদ্ধান্তের কথা জানান। কেন্দ্রের এই সিদ্ধান্তে যারপনরাই খুশি সাধারণ মানুষ। শাসক দল বিজেপির তরফেও কেন্দ্রের এই সিদ্ধান্তকে সাধুবাদ দেওয়া হয়েছে। অন্যদিকে, জ্বালানির দাম কমানোর পিছনেও শাসক দলের ব্যক্তিগত স্বার্থের তত্ত্ব খাড়া করেছে কংগ্রেস, শিবসেনার মতো বিরোধী দলগুলি।

গতকালই কেন্দ্রের তরফে জানানো হয়, পেট্রোলের উপর থেকে কেন্দ্রীয় কর বা সেস ৮ টাকা কমানো হচ্ছে। প্রতি লিটার ডিজেলের উপরও কেন্দ্রীয় কর কমানো হয়েছে ৬ টাকা। এর ফলে বেশ কিছুটা কমেছে জ্বালানির দাম। পেট্রোলের দাম প্রতি লিটারে ৯ টাকা ৫০ পয়সা এবং ডিজেলের দাম প্রতি লিটারে ৭ টাকা কমেছে। আজ, রবিবার থেকেই এই নতুন দাম কার্যকর হয়েছে। একইসঙ্গে রান্নার গ্যাসের দামের ক্ষেত্রেও বিশেষ ঘোষণা করা হয়েছে। উজ্জ্বলা যোজনার অধীনে সিলিন্ডার প্রতি ২০০ টাকা ভর্তুকি দেওয়ার কথা জানানো হয়েছে।  বছরে যে ১২টি সিলিন্ডার পাওয়া যায়, তার অধীনেই এই  ভর্তুকি দিতে হবে।

এই সিদ্ধান্তের কারণের ব্যাখ্য়া দিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টুইট করে বলেন, “আমাদের কাছে মানুষই বরাবর প্রাধান্য পেয়েছে! আজকের সিদ্ধান্ত, বিশেষ করে পেট্রোল ও ডিজেলের দাম কমায় বিভিন্ন ক্ষেত্রে এর ইতিবাচক প্রভাব পড়বে। সাধারণ মানুষ স্বস্তি পাবেন এবং জীবনযাত্রা আরও কিছুটা সহজ হবে।”

উজ্জ্বলা যোজনায় ভর্তুকির প্রসঙ্গে প্রধানমন্ত্রী মোদী বলেন, “উজ্জ্বলা যোজনায় কোটি কোটি মানুষ উপকৃত হয়েছেন, বিশেষ করে মহিলারা উপকৃত হয়েছেন। আজ উজ্জ্বলা যোজনায় ভর্তুকি পরিবারের বাজেটে আরও স্বাচ্ছন্দ্য আনবে।”

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও কেন্দ্রের এই সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছেন। তিনি বলেন, “বৈশ্বিক এই কঠিন পরিস্থিতিতেও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীজীর নেতৃত্বে কেন্দ্রীয় সরকার পেট্রোল-ডিজেলের এক্সাইজ কর কমিয়ে ও গ্যাস সিলিন্ডার পিছু ২০০ টাকা ভর্তুকির ঘোষণা করে সাধারণ মানুষকে অনেকটাই স্বস্তি দিয়েছে। অন্যান্য ক্ষেত্রেও এই ধরনের একাধিক পদক্ষেপ করা হয়েছে, যার ফলে আগামিদিনে সমস্ত পণ্যের দামই আরও কমবে।”

তিনি আরও বলেন, “মোদীজী এক সংবেদনশীল নেতা যিনি দেশের প্রতিটি শ্রেণির মানুষের জন্যই চিন্তাভাবনা করেন। বিগত আট বছরে গরিব, কৃষক ও সাধারণ মানুষের সুবিধার কথা ভেবেই কেন্দ্রের প্রতিটি সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

এদিকে, কংগ্রেসের তরফে কেন্দ্রের এই সিদ্ধান্তকে ‘জুমলা’ বলে আখ্যা দেওয়া হয়েছে এবং ২০১৪ সালে কেন্দ্রীয় কর যা ছিল, তা কার্যকর করার দাবি জানানো হয়েছে। এই মর্মে কংগ্রেসের সাধারণ সম্পাদক রণদীপ সিং সূর্যেওয়ালা অর্থমন্ত্রীকে ট্যাগ করে চিঠি লিখেছেন। অন্যদিকে, মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরেও বলেন যে, কেন্দ্র প্রথমে অনেকটা দাম বাড়িয়ে, তারপর সামান্য দাম কমাচ্ছে। এটা অনুচিত।