PM Narendra Modi Birthday: প্রধানমন্ত্রীর প্রাপ্ত উপহার এ বার শোভা পেতে পারে আপনার ঘরেও, কীভাবে কিনবেন?

PM Narendra Modi Birthday: প্রধানমন্ত্রীর ইচ্ছাকে মান্যতা দিয়েই কেন্দ্রীয় সরকারেরস তরফে জন্মদিনে প্রাপ্ত উপহারগুলিকে অনলাইনে নিলাম করা হবে।

PM Narendra Modi Birthday: প্রধানমন্ত্রীর প্রাপ্ত উপহার এ বার শোভা পেতে পারে আপনার ঘরেও, কীভাবে কিনবেন?
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 17, 2021 | 10:23 AM

নয়া দিল্লি: দেশের প্রধানমন্ত্রী তিনি, তাই জন্মদিনের উপহারও বিশেষই হবে তাঁর। তবে আপনি চাইলেই প্রধানমন্ত্রীর সেই জন্মদিনের উপহার নিজের বাড়িতে সাজিয়ে রাখতে পারেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী(Narendra Modi)-র ৭১ তম জন্মদিন উপলক্ষ্যে এই বিশেষ উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় সরকারের সংস্কৃতি মন্ত্রক (Culture ministry)। এ বার অনলাইন মাধ্যমে নিলামে (e-Auction) সাধারণ মানুষও কিনতে পারবেন প্রধানমন্ত্রীর জন্মদিনে প্রাপ্ত বিশেষ উপহারগুলি।

গুজরাট(Gujarat)-র মেহসানায় ১৯৫০ সালের ১৭ সেপ্টেম্বর জন্মগ্রহণ করেন নরেন্দ্র মোদী। ছোট থেকেই মানবকল্য়াণে ব্রতী নরেন্দ্র মোদী দেশের প্রধানমন্ত্রী হয়েও গরিবদের উন্নয়নলক্ষ্যেই কাজ করে যাচ্ছেন। প্রধানমন্ত্রীর ইচ্ছাকে মান্যতা দিয়েই কেন্দ্রীয় সরকারেরস তরফে জন্মদিনে প্রাপ্ত উপহারগুলিকে অনলাইনে নিলাম করা হবে। এরমধ্যে অলিম্পিক ও প্যারা অলিম্পিকে পদক বিজেতাদের ব্যবহৃত বিভিন্ন সামগ্রী, অযোধ্যা মন্দিরের রেপ্লিকা থাকবে।

কীভাবে অংশ নেবেন এই নিলামে?

https://pmmementos.gov.in- এই ওয়েবসাইটে ক্লিক করেই অনলাইন নিলামে অংশ নিতে পারেন যে কোনও ব্যক্তি বা সংগঠন। ১৭ সেপ্টেম্বর থেকে আগামী ৭ অক্টোবর অবধি এই নিলাম চলবে।

বিভিন্ন সময়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যে সমস্ত স্মারক, উপহার পেয়েছেন, তা নিলামে তোলা হবে। অলিম্পিক ও প্যারা অলিম্পিকে পদক বিজেতাদের ব্যবহৃত বিভিন্ন সামগ্রী, অযোধ্যা মন্দির, চারধাম, রুদ্রাক্ষ কনভেনশন সেন্টারের ক্ষুদ্র সংস্করণ বা রেপ্লিকা, বিভিন্ন চিত্রকলা, ভাষ্কর্য, পোশাক ইত্যাদি নিলামের অংশ হবে। এই নিলামে বিক্রিত সামগ্রী থেকে যে অর্থ সংগ্রহ হবে, তা সরাসরি “নমামি গঙ্গে” মিশনে ব্যবহার করা হবে। গঙ্গা নদীর সংরক্ষণ ও পুনরুদ্ধারের লক্ষ্যে চালু করা হয়েছে এই কর্মসূচি।

প্রধানমন্ত্রীর জন্মদিনে বিশেষ উপহার হিসাবে কেন্দ্রের তরফে রেকর্ড সংখ্যক টিকাকরণের লক্ষ্যও স্থির করা হয়েছে। কেন্দ্রের লক্ষ্য এ দিন দেড় কোটিরও বেশি টিকা দেওয়া, এই কাজে সাহায্যের জন্য প্রায় ৮ লক্ষ স্বেচ্ছাসেবকদের বিশেষ প্রশিক্ষণও দেওয়া হয়েছে।

আরও পড়ুন: Narendra Modi Birthday: মেহসানার মাঝারি মানের পড়ুয়াই আজ প্রধানমন্ত্রী, কেমন ছিল নমোর শৈশব?