PM Modi-Emmanuel Macron: ম্যাক্রঁর শুভেচ্ছাবার্তা মন ছুঁল নমোর, দ্বিপাক্ষিক সম্পর্ক মজবুত করতে ফ্রান্সের প্রেসিডেন্টকে ফোন

PM Modi-Emmanuel Macron: বিগত কয়েক মাস ধরে চলা রাশিয়া ও ইউক্রেনের মধ্যে যুদ্ধের কারণে ব্য়াপক প্রভাব পড়েছে বিশ্ব বাজারেও। অপরিশোধিত তেলের সরবরাহ যেমন ব্যাহত হয়েছে, তেমনই একাধিক দেশ খাদ্য সুরক্ষা নিয়েও উদ্বেগ প্রকাশ করেছে। এরমধ্যে ভারত ও ফ্রান্সও রয়েছে।

PM Modi-Emmanuel Macron: ম্যাক্রঁর শুভেচ্ছাবার্তা মন ছুঁল নমোর, দ্বিপাক্ষিক সম্পর্ক মজবুত করতে ফ্রান্সের প্রেসিডেন্টকে ফোন
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Aug 17, 2022 | 6:56 AM

নয়া দিল্লি: স্বাধীনতা দিবসে শুভেচ্ছাবার্তা পাঠিয়েছিলেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রঁ। পরেরদিনই দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ককে মজবুত করতে ফ্রান্সের প্রেসিডেন্টের সঙ্গে ফোনে কথা বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দুই দেশের মধ্যে যে দ্বিপাক্ষিক উদ্যোগগুলি নেওয়া হয়েছে সাম্প্রতিক সময়ে, তার অগ্রগতি কতটা হয়েছে, সে সম্পর্কে কথা বলেন দুই দেশের প্রধান। খাদ্য সুরক্ষার মতো বড় চ্যালেঞ্জ নিয়েও ম্যাক্রঁর সঙ্গে কথা বলেছেন প্রধানমন্ত্রী মোদী, এমনটাই জানানো হয়েছে প্রধানমন্ত্রীর দফতর সূত্রে।

বিগত কয়েক মাস ধরে চলা রাশিয়া ও ইউক্রেনের মধ্যে যুদ্ধের কারণে ব্য়াপক প্রভাব পড়েছে বিশ্ব বাজারেও। অপরিশোধিত তেলের সরবরাহ যেমন ব্যাহত হয়েছে, তেমনই একাধিক দেশ খাদ্য সুরক্ষা নিয়েও উদ্বেগ প্রকাশ করেছে। এরমধ্যে ভারত ও ফ্রান্সও রয়েছে। মঙ্গলবার ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রঁর সঙ্গে কথা বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ফ্রান্সে যে খরা ও দাবানল লেগেছে, তা নিয়ে উদ্বেগ প্রকাশ ও পাশে থাকার বার্তা দেন প্রধানমন্ত্রী মোদী।

প্রধানমন্ত্রী নিজেও টুইট করে লেখেন, “আমার বন্ধু, ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্য়াক্রঁর সঙ্গে কথা হল আজ। ফ্রান্স যে বিধ্বংসী দাবানলের সঙ্গে লড়াই করছে, তাতে ভারত ফ্রান্সের পাশে থাকার বার্তা দিয়েছে। ভারত-ফ্রান্স কূটনৈতিক সম্পর্কের অধীনে দ্বিপাক্ষিক অংশীদারিত্ব এবং পারস্পরিক ও আন্তর্জাতিক সম্পর্ক নিয়ে আলোচনা করা হয়েছে।”

জানা গিয়েছে, প্রতিরক্ষা ও সিভিল নিউক্লিয়ার এনার্জির মতো প্রকল্প নিয়ে ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানিয়েল ম্য়াক্রঁর সঙ্গে কথা বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বিগত কয়েক বছরে দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্কের যে উন্নতি হয়েছে, তা নিয়েও সন্তুষ্টি প্রকাশ করেন দুই দেশের শীর্ষ নেতারা। নতুন করে কোন কোন ক্ষেত্রে বিনিয়োগ শুরু করতে পারে দুই দেশ, তা নিয়েও পরিকল্পনা করা হবে, তাও জানিয়েছেন তারা।

উল্লেখ্য, সোমবার দেশের ৭৫ তম স্বাধীনতা দিবসে শুভেচ্ছা জানান ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রঁ। জবাবে প্রধানমন্ত্রী মোদী বলেন, “ম্যাক্রঁর শুভেচ্ছাবার্তা আমার মন ছুঁয়ে গিয়েছে। ফ্রান্সের সঙ্গে নিবিড় সম্পর্ককে গুরুত্ব দেয় ভারত এবং বিশ্বের উন্নতির জন্যই এই দ্বিপাক্ষিক জোট তৈরি হয়েছে।”