দশম-দ্বাদশের পরীক্ষার্থীদের মনোবল বাড়াতে এবার অনলাইনেই প্রধানমন্ত্রীর ‘পরীক্ষা পে চর্চা’

করোনা সংক্রমণের কথা মাথায় রেখে চতুর্থ দফার পরীক্ষা পে চর্চা সম্পূর্ণভাবে অনলাইন মাধ্যমেই হতে চলেছে।

দশম-দ্বাদশের পরীক্ষার্থীদের মনোবল বাড়াতে এবার অনলাইনেই প্রধানমন্ত্রীর 'পরীক্ষা পে চর্চা'
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Feb 18, 2021 | 3:26 PM

নয়া দিল্লি: করোনার ধাক্কায় স্তব্ধ হয়ে গিয়েছিল গোটা দেশ। প্রায় দীর্ঘ একবছর বন্দিদশা কাটিয়ে অবশেষে পরীক্ষায় বসতে চলেছেন দশম ও দ্বাদশ শ্রেণির পড়ুয়ারা। এই পরিস্থিতিতে পরীক্ষার্থীদের মনোবল বাড়াতে ফের একবার “পরীক্ষা পে চর্চা” (Pariksha Pe Charcha)-র আসর বসাতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। বৃহস্পতিবার প্রধানমন্ত্রী নিজেই টুইটে লেখেন, “আসুন, একসঙ্গে আমরা সবাই চিন্তা ভুলে হাসি মুখে পরীক্ষায় বসি।”

পরীক্ষার্থীদের মনোবল বাড়াতে বিগত তিনবছর ধরে “পরীক্ষা পে চর্চা”র আয়োজন করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তবে করোনা সংক্রমণের কথা মাথায় রেখে চতুর্থ দফার “পরীক্ষা পে চর্চা” সম্পূর্ণভাবে অনলাইন মাধ্যমেই হতে চলেছে। আজ এই বিষয়ে প্রধানমন্ত্রী নিজেই টুইট করে জানান। তিনি টুইটে লেখেন, “সকলের দাবিতে পরীক্ষা পে চর্চা ২০২১-এ পরীক্ষার্থীদের অভিভাবক ও শিক্ষকরাও যোগদান করতে পারবেন। অনুষ্ঠানে গুরুত্বপূর্ণ বিষয়গুলি নিয়েই মজাদার আলোচনার আয়োজন করা হবে। আমি সকল পড়ুয়া, তাঁদের অভিভাবক ও কঠোর পরিশ্রমী শিক্ষকদেরও এই অনুষ্ঠানে যোগদান করতে আহ্বান জানাচ্ছি।”

আরেকটি টুইটে তিনি লেখেন, “যখন আমাদের সাহসী পরীক্ষাযোদ্ধারা প্রস্তুতি নিচ্ছেন পরীক্ষায় বসার জন্য, সেই সময়ই ফিরছে পরীক্ষা পে চর্চা ২০২১। এই বছরে সম্পূর্ণ অনুষ্ঠানটিই অনলাইনে হবে এবং বিশ্বের সকল পড়ুয়ারাই যোগদান করতে পারবেন।”

আরও পড়ুন: কেরল দখলে বিজেপির তুরুপের তাস ‘মেট্রো ম্যান’, যোগদান ‘বিজয় যাত্রা’য়

কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়ালও  প্রধানমন্ত্রীর পুরনো একটি ভিডিয়ো টুইট করে বলেন,”আমি অত্যন্ত আনন্দের সঙ্গে ঘোষণা করছি যে পড়ুয়ারা যেই বার্তালাপের জন্য অপেক্ষা করেছিলেন, তা ফিরে আসছে!” আগামী মার্চ মাসেই এই অনুষ্ঠান হতে চলেছে বলে জানান তিনি।

করোনা সংক্রমণের কারণে পড়ুয়ারা দীর্ঘ নয় মাস গৃহবন্দি ছিলেন। এতদিন পর পরীক্ষায় বসা নিয়ে পড়ুয়াদের মধ্যে যে উদ্বেগের সৃষ্টি হয়েছে, তা কমাতেই প্রধানমন্ত্রী কথা বলবেন পরীক্ষার্থীদের সঙ্গে। একইসঙ্গে এবারের অনুষ্ঠানে অভিভাবক ও শিক্ষকরাও যোগদান করতে পারবেন।

কেন্দ্রের তরফে একটি বিবৃতি জারি করে বলা হয়, “নবম থেকে দ্বাদশ শ্রেমির পড়ুয়ারা এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন। কোনও পড়ুয়া যদি প্রধানমন্ত্রীকে প্রশ্ন করতে চান, তবে অনাধিক ৫০০ শব্দের মধ্যে সেই প্রশ্নও জমা দিতে পারবেন।”

কীভাবে অংশ নেবেন “পরীক্ষা পে চর্চা”-এ ?

innovateindia.mygov.in ওয়েবসাইটে রেজিস্টার করে পড়ুয়ারা “পরীক্ষা পে চর্চা”-এ যোগদান করতে পারবেন। ওয়েবসাইটটি খুললেই পরীক্ষা পে চর্চা বলে একটি অপশন আসবে। সেখানে অংশ নেওয়ার একটি অপশন আসবে। এই অপশনে ক্লিক করলেই পড়ুয়ারা অংশ নিতে পারবেন। ওয়েবসাইটে বিভিন্ন থিমের আয়োজন করা হয়েছে। পরীক্ষার্থীরা সেগুলিতে ক্লিক করে প্রতিযোগিতায় অংশও নিতে পারবেন। একইসঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে নিজেদের প্রশ্নও তুলে ধরার জন্য একটি বিশেষ সেকশন তৈরি করা হয়েছে।

একই পদ্ধতি অনুসরণ করে অভিভাবক ও শিক্ষকরাও এই অনুষ্ঠানে যোগদান করতে পারবেন। তাঁদের জন্যও বিশেষ কিছু কার্যক্রমের আয়োজন করা হয়েছে। তাঁরা পছন্দ মতো সেই প্রতিযোগিতাগুলিতে অংশ নিতে পারবেন।

আরও পড়ুন: প্রাক্তন প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের বিরুদ্ধে ষড়যন্ত্রের বিষয়টি উড়িয়ে দেওয়া যায় না: সুপ্রিম কোর্ট