জাতীয় শিক্ষানীতির বর্ষপূর্তিতে ভাষণ প্রধানমন্ত্রীর, ঘোষণা হবে একাধিক প্রকল্পের

২০২০ সালে দেশের শিক্ষানীতিতে পরিবর্তন আনা হয়। সেই বর্ষপূর্তি অনুষ্ঠানেই পড়ুয়া, শিক্ষক, দেশের নীতি নির্ধারক থেকে শুরু করে সাধারণ মানুষদের উদ্দেশ্যে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী।

জাতীয় শিক্ষানীতির বর্ষপূর্তিতে ভাষণ প্রধানমন্ত্রীর, ঘোষণা হবে একাধিক প্রকল্পের
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 29, 2021 | 10:14 AM

নয়া দিল্লি: জাতীয় শিক্ষানীতির বর্ষপূতিতে জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।  এ দিন তিনি একাধিক নতুন প্রকল্পের ঘোষণাও করবেন বলে জানা গিয়েছে।

দেশে ১৯৮৬ সাল থেকে যে শিক্ষানীতি অনুসরণ করা হচ্ছিল, তা পরিবর্তন করে  ২০২০ সালে নয়া জাতীয় শিক্ষানীতি আনা হয়। সেই বর্ষপূর্তি অনুষ্ঠানেই পড়ুয়া, শিক্ষক, দেশের নীতি নির্ধারক থেকে শুরু করে সাধারণ মানুষদের উদ্দেশ্যে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী। গত সোমবারই কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান এই ঘোষণা করেন।  শিক্ষানীতিতে পরিবর্তন আনার পর গত একবছরে দেশের শিক্ষাব্যবস্থায় কী কী উন্নতি হয়েছে এবং আগামিদিনে কী কী পরিকল্পনা রয়েছে, তা নিয়ে আলোচনা করবেন প্রধানমন্ত্রী।

শিক্ষামন্ত্রকের তরফেও একটি নির্দেশিকা জারি করে সকলকে উপস্থিত থাকার অনুরোধ জানানো হয়েছে। প্রধানমন্ত্রীর ভাষণ শেষে তিনটি ওয়েবিনারের আয়োজনও করা হয়েছে। সূত্র অনুযায়ী, আজকের ভার্চুয়াল অনুষ্ঠান থেকেই প্রধানমন্ত্রী অ্যাকাডেমিক ক্রেডিট ব্যাঙ্ক, আঞ্চলিক ভাষায় ইঞ্জিনিয়ারিংয়ের প্রথম বর্ষের পঠনপাঠন, শিক্ষামান যাচাইয়ের জন্য একটি নির্দিষ্ট কাঠামো সহ একাধিক প্রকল্পের ঘোষণা করবেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী দফতর সূত্রে জানা গিয়েছে, অ্যাকাডেমিক ক্রেডিট ব্যাঙ্কের মাধ্যমে পড়ুয়ারা উচ্চশিক্ষায় একাধিক প্রবেশের ও কোর্স পরিবর্তনের সুযোগ পাবে। উচ্চশিক্ষায় আন্তর্জাতিক মান অনুসরণও করার পরিকল্পনাও ঘোষণা করা হবে। প্রথম শ্রেণির পড়ুয়াদের জন্য বিদ্য প্রবেশ নামে তিন মাসের একটি প্রশিক্ষণ শিবিরেরও ঘোষণা করা হবে। মাধ্যমিক স্তরে সাংকেতিক ভাষাকেও পাঠক্রমের অংশ করা হবে। এছাড়া শিক্ষকদের প্রশিক্ষণের জন্য় NISHTHA 2.0 নামক প্রকল্পেরও সূচনা করা হবে। সিবিএসই পড়ুয়াদের জন্য তৃতীয়, পঞ্চম ও অষ্টম শ্রেণির পড়ুয়াদের জন্য প্রতিযোগীতামূলক অ্যাসেসমেন্টের যে কাঠামো তৈরি করা হয়েছে, তার ঘোষণাও করা হবে। এছাড়া জাতীয় প্রযুক্তি ফোরাম ও ডিজিটাল এডুকেশন আর্কিটেকচারের উদ্বোধনও করা হবে। আরও পড়ুন: ‘কোনওভাবেই নিয়ম মানা হচ্ছে না’, কমপ্লায়েন্স অফিসার নিয়োগ নিয়ে ফের আদালতের ধমক টুইটারকে