হু হু করে বাড়ছে সংক্রমণ, পরিস্থিতি পর্যালোচনায় কেরলে ৬ সদস্যের বিশেষ দল পাঠাচ্ছে কেন্দ্র

এ দিন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য বলেন, "করোনা সংক্রমণের একটি বড় অংশেরই খোঁজ মিলছে কেরল থেকে। সংক্রমণ মোকাবিলায় রাজ্যের প্রস্তুতি খতিয়ে দেখতে কেন্দ্রের তরফে ছয় সদস্যের একটি দল পাঠানো হচ্ছে।"

হু হু করে বাড়ছে সংক্রমণ, পরিস্থিতি পর্যালোচনায় কেরলে ৬ সদস্যের বিশেষ দল পাঠাচ্ছে কেন্দ্র
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 29, 2021 | 11:03 AM

তিরুবনন্তপুরম: কেরলে ক্রমশ বেড়েই চলেছে করোনা সংক্রমণ। দেশের দৈনিক সংক্রমণের ৪০ থেকে ৫০ শতাংশ এই রাজ্য থেকেই হচ্ছে। ক্রমাগত আক্রান্তের সংখ্য়া বৃদ্ধিতে উদ্বিগ্ন কেন্দ্রও। এ দিন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য জানান, পরিস্থিতি পর্যালোচনা করতে কেরলে ছয় সদস্যের একটি দল পাঠানো হচ্ছে।

দ্বিতীয় ঢেউয়ের প্রকোপ কাটিয়ে দেশে দৈনিক সংক্রমণ কমতে শুরু করলেও কয়েকটি রাজ্যে সংক্রমণ বেড়েছে লাগামছাড়াভাবে। এর মধ্যে অন্যতম হল কেরল। যেখানে গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ৪৩ হাজার মানুষ, সেখানে কেবল কেরলেই একদিনে সংক্রমিত হয়েছেন ২২ হাজারের বেশি। আচমকা সংক্রমণ বৃদ্ধির কারণ খতিয়ে দেখতে এবং সেখানে করোনা মোকাবিলার প্রস্তুতি যাচাই করতেই কেন্দ্রের তরফে ছয় সদস্য়ের একটি দল পাঠানো হচ্ছে।

এ দিন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য বলেন, “করোনা সংক্রমণের একটি বড় অংশেরই খোঁজ মিলছে কেরল থেকে। সংক্রমণ মোকাবিলায় রাজ্যের প্রস্তুতি খতিয়ে দেখতে কেন্দ্রের তরফে ছয় সদস্যের একটি দল পাঠানো হচ্ছে। এই দলকে নেতৃত্ব দেবেন ন্যাশনাল সেন্টার ফর ডিজিজ় কন্ট্রোলের ডিরেক্টর।”

এ দিকে, সংক্রমণ বৃদ্ধির কারণে কেরল সরকারও সপ্তাহ শেষে কার্ফুর মেয়াদ বাড়িয়ে দিয়েছে।  গত মাস থেকেই কেরলে কোভিড রিপ্রোডাকশন রেট বা আর ভ্যালু বৃদ্ধি পাওয়ায় উদ্বেগ বেড়েছিল। এর প্রভাবে দেশজুড়েই সংক্রমণ বৃদ্ধি ও তৃতীয় ঢেউয়ের সূচনা হতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেন গবেষকরা।

বাকি দেশের তুলনায় কেরলে করোনা টিকাকরণের হার বেশি হলেও সেরো পজেটিভিটির হার যথেষ্ট কম। গত ১৪ জুন থেকে ৬ জুলাই অবধি আইসিএমআরের করা একটি সেরো সমীক্ষায় দেখা গিয়েছে, কেরলে সেরো পজেটিভিটির হার মাত্র ৪৪.৪ শতাংশ। অর্থাৎ কেরলবাসীদের মধ্যেই করোনা অ্যান্টিবডির পরিমাণ সবচেয়ে কম। আরও পড়ুন: তৃতীয় ঢেউয়ের ইঙ্গিত! দৈনিক আক্রান্তের ৪০ শতাংশই কেরল থেকেই