PM Narendra Modi: কর্মসংস্থান থেকে নারী ক্ষমতায়ন, সমস্ত রাজ্য়ের মুখ্যসচিবদের নিয়ে তিনদিনের সম্মেলনে বসছেন প্রধানমন্ত্রী

National Conference: নীতি আয়োগের তরফে এই বৈঠকের আয়োজন করা হয়েছে। কেন্দ্রীয় সরকার, রাজ্য সরকার ও কেন্দ্র শাসিত অঞ্চলের প্রবীণ আধিকারিক মিলিয়ে মোট ২০০ প্রতিনিধি এই বৈঠকে উপস্থিত থাকবেন।

PM Narendra Modi: কর্মসংস্থান থেকে নারী ক্ষমতায়ন, সমস্ত রাজ্য়ের মুখ্যসচিবদের নিয়ে তিনদিনের সম্মেলনে বসছেন প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Jan 05, 2023 | 10:47 AM

নয়া দিল্লি: কেন্দ্র-রাজ্যের মধ্যে সমঝোতা ও অংশীদারিত্ব বাড়াতে বড় পদক্ষেপ। সমস্ত রাজ্যের মুখ্যসচিবদের নিয়ে বৈঠকে বসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। আজ, বৃহস্পতিবার থেকে ন্যাশনাল কনফারেন্স (National Conference) বসতে চলেছে। আগামী ৭ জানুয়ারি অবধি চলবে এই বৈঠক। দিল্লিতেই এই বৈঠক হবে। কেন্দ্রীয় সূত্রে খবর, এবারের বৈঠকের মুখ্য আলোচ্য বিষয় হবে কর্মসংস্থান। পাশাপাশি আগামী ২০৪৭ সালের মধ্যে বিকাশ ভারতের লক্ষ্য়ে মানব উন্নয়নের উপরও জোর দেওয়া হবে এই বৈঠকে।

তিনদিনের এই কনফারেন্স শুরু হচ্ছে আজ, ৫ জানুয়ারি থেকে। মোট ৬টি বিষয়ের উপরে আলোচনা করা হবে। এগুলি হল- এমএসএমই, অবকাঠামো, বিনিয়োগ, নারী ক্ষমতায়ন, স্বাস্থ্য, পুষ্টি, দক্ষতা উন্নয়ন, অভিযোগ কমানো। প্রধানমন্ত্রীর দফতর সূত্রে জানানো হয়েছে, আগামী ৬ ও ৭ জানুয়ারি এই বৈঠকে যোগ দেবেন। কেন্দ্রের তরফে বিবৃতিতে জানানো হয়েছে, বিকাশ ভারতের লক্ষ্যে অর্থনৈতিক বৃদ্ধি, কর্মসংস্থান ও মানব উন্নয়নের উপরে জোর দেওয়া হবে।

নীতি আয়োগের তরফে এই বৈঠকের আয়োজন করা হয়েছে। কেন্দ্রীয় সরকার, রাজ্য সরকার ও কেন্দ্র শাসিত অঞ্চলের প্রবীণ আধিকারিক মিলিয়ে মোট ২০০ প্রতিনিধি এই বৈঠকে উপস্থিত থাকবেন। স্বাস্থ্য ক্ষেত্রে উন্নয়ন, নারীদের ক্ষমতায়ন ও কারিগরী দক্ষতা বাড়ানো নিয়ে এই বৈঠকে আলোচনা করা হবে। মোট তিনটি ভার্চুয়াল কনফারেন্স হবে। এই বৈঠকগুলিতে জেলাগুলির সার্বিক উন্নয়ন, অর্থনীতি ও মডেল কেন্দ্রশাসিত অঞ্চল গঠন নিয়ে আলোচনা করা হবে।

কেন্দ্রের তরফে জানানো হয়েছে, বিগত তিন মাস ধরে ১৫০টিরও বেশি মুখোমুখি ও ভার্চুয়াল বৈঠকে এই জাতীয় কনফারেন্সের বিষয়বস্তুগুলি স্থির করা হয়েছে। বিকাশ ভারতের লক্ষ্যে তিনটি বিশেষ বৈঠকের আয়োজন করা হয়েছে। বিগত পাঁচ বছরে জিএসটি সংগ্রহ নিয়ে অভিজ্ঞতা ও কী কী শেখা হল, বৈশ্বিক রাজনৈতিক প্রতিবন্ধকতা ও ভারতের প্রতিক্রিয়া সহ একাধিক বিষয় নিয়ে আলোচনা করা হবে।

উল্লেখ্য, ২০২২ সালের জুন মাসে ধর্মশালায় প্রথম  মুখ্যসচিবদের সঙ্গে এই বৈঠক হয়েছিল।