Ayushman Bharat Digital Mission: এক ক্লিকেই মিলবে যাবতীয় স্বাস্থ্য পরিষেবা, প্রধানমন্ত্রীর হাত ধরেই সূচনা ডিজিটাল প্রকল্পের

Pm Narendra Modi to Launch Ayushman Bharat Digital Mission: আয়ুষ্মান ভারত প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনার তৃতীয় বর্ষপূর্তিতেই এই ডিজিটাল স্বাস্থ্যমিশনেরও সূচনা করা হচ্ছে। প্রধানমন্ত্রীর দফতর সূত্রে জানানো হয়েছে, জন ধন, আধার ও অন্যান্য ডিজিটাল সরকারি উদ্য়োগগুলির মতোই আয়ুষ্মান ভারত প্রকল্পেও ডিজিটাল রূপান্তর আনা হচ্ছে।

Ayushman Bharat Digital Mission: এক ক্লিকেই মিলবে যাবতীয় স্বাস্থ্য পরিষেবা, প্রধানমন্ত্রীর হাত ধরেই সূচনা ডিজিটাল প্রকল্পের
আয়ুষ্মান ভারত ডিজিটাল মিশনের সূচনা করবেন প্রধানমন্ত্রী। ফাইল চিত্র।

নয়া দিল্লি: দেশবাসীর স্বাস্থ্য সুরক্ষিত করতেই আয়ুষ্মান ভারত (Ayushman Bharat) প্রকল্পের ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। এ বার এগিয়ে যাওয়া হচ্ছে আরও এক ধাপ। আজ, সোমবার আয়ুষ্মান ভারত ডিজিটাল মিশন(Ayushman Bharat Digital Mission)-র উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। আজ সকাল ১১টায় ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে এই প্রকল্পের উদ্বোধন করবেন তিনি।

প্রধানমন্ত্রী ডিজিটাল স্বাস্থ্য মিশন (Pradhan Mantri Digital Health Mission) বা জাতীয় ডিজিটাল স্বাস্থ্য মিশনের ঘোষণা গত বছরই করেছিলেন প্রধানমন্ত্রী। স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে লালকেল্লা থেকে তিনি এই নতুন প্রকল্পের ঘোষণা করেছিলেন। এত দিন পরীক্ষামূলকভাবে ৬টি কেন্দ্র শাসিত অঞ্চলে এই প্রকল্প চালু থাকলেও আজ থেকে দেশজুড়ে এই প্রকল্পের সূচনা হবে।

নতুন প্রকল্পের সূচনার আগেই রবিবার রাতে প্রধানমন্ত্রী টুইট করে ২৭ সেপ্টেম্বরকে দেশের স্বাস্থ্যক্ষেত্রের জন্য একটি গুরুত্বপূর্ণ দিন বলে উল্লেখ করেন। তিনি লেখেন, ” আয়ুষ্মান ভারত ডিজিটাল প্রকল্প দেশের স্বাস্থ্য়ব্যবস্থাকে আধুনিক প্রযুক্তির মাধ্যমে আরও উন্নত করা এবং নতুন উদ্ধাধনী চিন্তার জন্য পথ খুলে দেবে।”

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য(Mansukh Mandaviya)-ও এ দিন অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। তিনিও টুইটে উৎসাহ প্রকাশ করে লেখেন, “এই প্রকল্প দেশে একটি সম্পূর্ণ বাধামুক্ত অনলাইন প্ল্যাটফর্ম গড়ে তুলবে, যা ডিজিটাল স্বাস্থ্য বাস্তুতন্ত্রে তথ্য ভাগ করে নেওয়ার সুযোগ করে দেবে। দেশের সাধারণ মানুষও খুব সহজেই স্বাস্থ্য পরিষেবার সুযোগ নিতে পারবেন এই প্রকল্পের অধীনে।”

এই প্রকল্পের অন্যতম তিনটি বৈশিষ্ট্য হিসাবে স্বাস্থ্যমন্ত্রী জানান, এই প্রকল্পে নাগরিকদের জন্য একটি স্বাস্থ্য আইডি কার্ড তৈরি করা হবে। এছাড়াও স্বাস্থ্যক্ষেত্রের সঙ্গে যুক্ত ব্যক্তিদের রেজিস্ট্রি ও স্বাস্থ্যকেন্দ্রের রেজিস্ট্রির সুযোগও পাওয়া যাবে। স্বাস্থ্যমন্ত্রী টুইটে বলেন, “এই প্রকল্পের মাধ্যমে সাধারণ মানুষ ও স্বাস্থ্য পরিষেবা প্রদানকারীরা সহজেই য়াবতীয় প্রয়োজনীয় কাজ সারতে পারবেন। এ বার থেকে মাত্র এক ক্লিক দূরেই থাকবে স্বাস্থ্য পরিষেবার সুযোগ।”

আয়ুষ্মান ভারত প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনার তৃতীয় বর্ষপূর্তিতেই এই ডিজিটাল স্বাস্থ্যমিশনেরও সূচনা করা হচ্ছে। প্রধানমন্ত্রীর দফতর সূত্রে জানানো হয়েছে, জন ধন, আধার ও অন্যান্য ডিজিটাল সরকারি উদ্য়োগগুলির মতোই আয়ুষ্মান ভারত প্রকল্পেও ডিজিটাল রূপান্তর আনা হচ্ছে। এই নতুন উদ্যোগে স্বাস্থ্য সংক্রান্ত যাবতীয় তথ্য সংরক্ষণ করা হবে।

এই প্রকল্পের সবথেকে গুরুত্বপূর্ণ অংশ হল দেশের প্রত্যেক নাগরিকের জন্য় একটি স্বাস্থ্য কার্ড, যা তাদের স্বাস্থ্য অ্যাকাউন্টের সঙ্গে মিলিতভাবে কাজ করবে। এতে প্রত্যেক নাগরিকের ব্যক্তিগত স্বাস্থ্য রেকর্ড লিঙ্ক করা থাকবে। একটি মোবাইল অ্য়াপ্লিকেশনের মাধ্যমে সহজেই এই তথ্য দেখাও যাবে। এছাড়াও স্বাস্থ্যকর্মী ও স্বাস্থ্যকেন্দ্রের রেজিস্ট্রির সুযোগও পাওয়া যাবে। পুরাতন ও আধুনিক-উভয় চিকিৎসা বিজ্ঞানের ক্ষেত্রেই এই সুযোগ পাওয়া যাবে।

Read Full Article

Click on your DTH Provider to Add TV9 Bangla