Ghulam Ali: প্রথম প্রার্থী মনোনয়নেই ‘মাস্টারস্ট্রোক’ রাষ্ট্রপতি মুর্মুর, রাজ্যসভায় যাচ্ছেন জম্মু-কাশ্মীরের গুলাম

Ghulam Ali: রাজ্যসভায় নির্বাচিত প্রার্থীর পাশাপাশি মনোনীত প্রার্থীও থাকে। দেশের রাষ্ট্রপতির হাতেই মোট ১২ জন প্রার্থীকে মনোনীত করার ক্ষমতা থাকে।

Ghulam Ali: প্রথম প্রার্থী মনোনয়নেই 'মাস্টারস্ট্রোক' রাষ্ট্রপতি মুর্মুর, রাজ্যসভায় যাচ্ছেন জম্মু-কাশ্মীরের গুলাম
রাজ্যসভায় মনোনীত করা হল গুলাম আলিকে।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 11, 2022 | 6:52 AM

নয়া দিল্লি: রাজ্যসভার প্রথম প্রার্থী মনোনীত করলেন দেশের নতুন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। শনিবারই তিনি জম্মু-কাশ্মীর থেকে গুলাম আলিকে রাজ্যসভার প্রার্থী হিসাবে মনোনীত করেন। স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে নির্দেশিকা জারি করে জানানো হয়েছে, রাজ্যসভার যে শূন্যপদগুলি রয়েছে, তাতেই রাষ্ট্রপতি নিজের ক্ষমতা প্রয়োগ করে প্রথম প্রার্থীকে মনোনীত করলেন। সংবিধান থেকে ৩৭০ অনুচ্ছেদ অবলুপ্তির পর, জম্মু-কাশ্মীরের গুর্জর মুসলিম সম্প্রদায়ের গুলাম আলিকে রাজ্যসভার প্রার্থী করা যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

শনিবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে প্রকাশিত নির্দেশিকায় বলা হয়, “রাজ্য়সভার একজন মনোনীত প্রার্থী অবসর গ্রহণ করায়, সংবিধানের ৮০ ধারা ৩ নম্বর অনুচ্ছেদ অনুযায়ী রাষ্ট্রপতি তাঁর বিশেষ ক্ষমতা প্রয়োগ করে শ্রী গুলাম আলিকে প্রার্থী হিসাবে মনোনীত করেছেন।”

উল্লেখ্য, রাজ্যসভায় নির্বাচিত প্রার্থীর পাশাপাশি মনোনীত প্রার্থীও থাকে। দেশের রাষ্ট্রপতির হাতেই মোট ১২ জন প্রার্থীকে মনোনীত করার ক্ষমতা থাকে। সেই ক্ষমতা প্রয়োগ করেই রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু জম্মু-কাশ্মীরের বাসিন্দা গুলাম আলিকে রাজ্যসভার প্রার্থী হিসাবে মনোনীত করেছেন। বর্তমানে রাজ্যসভায় নয়জন মনোনীত প্রার্থী রয়েছেন, শূন্য রয়েছে আারও তিনটি পদ। এই শূন্যপদগুলির মধ্যেই একটি পদে গুলাম আলিকে মনোনীত করা হল।

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর এই পদক্ষেপ যথেষ্ট তাৎপর্যপূর্ণ। সংবিধানের ৩৭০ অনুচ্ছেদের অবলুপ্তির পর জম্মু-কাশ্মীর বিশেষ মর্যাদা হারানোয় কেন্দ্রের সঙ্গে যে চাপন-উতোর শুরু হয়েছিল, তা মিটিয়ে ফেলতে বিশেষ সহায়ক হবে। ২০১৯ সালের ৫ অগস্ট বিশেষ মর্যাদা হারানোর পর জম্মু ও কাশ্মীরকে দুটি আলাদা রাজ্যে ভাগ করে দেওয়া হয়। কেন্দ্রের এই সিদ্ধান্ত নিয়ে তীব্র সমালোচনা হলেও, বর্তমানে পরিস্থিতি অনেকটা স্বাভাবিক। এবার উপত্যকার গুর্জর মুসলিম সম্প্রদায়ের প্রতিনিধিকে রাজ্যসভার মনোনীত প্রার্থী করায় কেন্দ্রের সঙ্গে জম্মু-কাশ্মীরের সম্পর্ক আরও সহজ হবে বলেই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।