PM Modi Nepal Visit: ভারতের রাম মন্দির তৈরি হওয়ায় নেপালের বাসিন্দারও খুশি হয়েছেন: মোদী

Nepal Visit: ভারত নেপালের মধ্যে কূটনৈতিক সম্পর্ক বরারই মজুবত, কিন্তু ২০২০ সালে গালওয়ান ভ্যালিতে চিনা সেনার সঙ্গে সংঘাতের পর সেই সম্পর্কই খানিক নড়বড়ে হয়েছে।

PM Modi Nepal Visit: ভারতের রাম মন্দির তৈরি হওয়ায় নেপালের বাসিন্দারও খুশি হয়েছেন: মোদী
ছবি: সংবাদ সংস্থা
TV9 Bangla Digital

| Edited By: অরিজিৎ দে

May 16, 2022 | 7:09 PM

কাঠমান্ডু: ভারতের প্রতিবেশী দেশ নেপাল সফরে (Nepal Visit) গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। বুদ্ধ পূর্ণিমার দিন মোদীর নেপাল সফর বিশেষ তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে। ভারত নেপালের মধ্যে কূটনৈতিক সম্পর্ক বরারই মজুবত, কিন্তু ২০২০ সালে গালওয়ান ভ্যালিতে চিনা সেনার সঙ্গে সংঘাতের পর সেই সম্পর্কই খানিক নড়বড়ে হয়েছে। এদিনের নেপাল সফরে বেশ কিছু কর্মসূচিতে অংশগ্রহণ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। গৌতম বুদ্ধের জন্মস্থান ঘুরে দেখার পাশাপাশি মায়াদেবী মন্দিরেও পুজো দেন তিনি। নেপালের প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবার সঙ্গেও তাঁর একান্তে বৈঠক হয়।

এক নজরে মোদীর নেপাল সফর

  1. এদিন নেপাল থেকে তাৎপর্যপূর্ণ বার্তা রাখেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেন, “এই আন্তর্জাতিক পরিস্থিতিতে ভারত-নেপাল শক্তিশালী সম্পর্ক থেকে মানবিকতা উপকৃত হবে। ভারত-নেপালের সম্পর্ক হিমালয়ের মতোই অটুট। বুদ্ধের আদর্শ মেনে আন্তর্জাতিক সমস্যা সমাধানে ভারত-নেপাল একসঙ্গে কাজ করবে। মায়াদেবী মন্দিরে পুজো দিয়ে আমি যা অনুভব করেছি, তা জীবনেও কোনওদিন ভুলব না। লুম্বিনিতে আসতে পেরে আমি আনন্দিত। সারনাথ, বোধগয়া ও কুশিনগর থেকে লুম্বিনী, ভারত-নেপালের মধ্যে অভিন্ন ঐতিহ্য ও মূল্যবোধে অনেক সাদৃশ্য রয়েছে। ভারতে রাম মন্দির তৈরি হওয়ায় ভারতীয়দের মতো নেপালের বাসিন্দারও খুশি হয়েছেন।”
  2. নেপাল সফররত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে নিয়ে তিনি যে খুশি, তা এদিন ব্যক্ত করেন নেপালের প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবা। তিনি বলেন, “লুম্বিনির এই পবিত্র মাটিতে প্রধানমন্ত্রী মোদীকে স্বাগত জানাতে পরে আমি অত্যন্ত আনন্দিত। এই পবিত্র মাটির বিশেষ অনুষ্ঠানে মোদী উপস্থিত থাকায় আমি আপ্লুত।”
  3. সোমবার একদিনের নেপাল সফরে গিয়ে বুদ্ধপূর্ণিমা উপলক্ষে নেপালের পবিত্র মায়াদেবী মন্দিরে পুজো দেন। তাঁর সঙ্গে ছিলেন নেপালের প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবা। এখানেই গৌতম বুদ্ধ জন্মগ্রহণ করেছিলেন। এই মন্দিরে পুজো দিয়েই মোদীর নেপাল সফরের সূচনা করেন প্রধানমন্ত্রী মোদী। লুম্বিনিতে স্বাগত জানানোর জন্য প্রধানমন্ত্রী দেউবাকে ধন্যবাদ জানিয়ে টুইট করেছেন মোদী।
  4. মহামায়াদেবী মন্দিরে পুজো দেওয়ার পাশাপাশি মন্দির সংলগ্ন অশোকা পিলারের সামনে প্রদীপ প্রজ্জ্বলন করেন মোদী। ২৪৯ খ্রিস্টপূর্বাব্দে সম্রাট অশোক এই পিলারটি তৈরি করেছিলেন। এই পিলারটি বুদ্ধের জন্মস্থান হওয়ার সাক্ষ্য বহন করে।
  5. লুম্বিনি মনাস্টিক জ়োনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং নেপালের প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবা বুদ্ধিস্ট কালচার অ্যান্ড হেরিটেজের ভিত্তি প্রস্তর স্থাপন করেন। দিল্লির ইন্টারন্যাশানাল বুদ্ধিস্ট কনফেডারেশনের জমিতেই এটি তৈরি করা হচ্ছে। কেন্দ্রীয় সরকার এই নির্মাণের মাধ্যমে ভারত ও নেপালের সাংস্কৃতি যোগসূত্র স্থাপন করতে চাইছে। লুম্বিনির ভারতীয় সম্প্রদায় নেপালে মোদীকে স্বাগত জানিয়ছেন।
  6. নেপাল সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং শের বাহাদুর দেউবার মধ্য দ্বিপাক্ষিক বৈঠক হয়েছে। এই বৈঠক থেকে দুই দেশের পারস্পরিক সম্পর্ক আরও বেশি মজবুত হবে বলেই মনে করছেন বিদেশমন্ত্রকের শীর্ষকর্তারা।
  7. নেপাল থেকে উত্তর প্রদেশের কুশীনগরের উদ্দেশে রওনা দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানেও বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে গৌতম বুদ্ধের প্রতি সম্মান প্রদর্শন করবেন মোদী। এরপর সেখানে থেকে উত্তর প্রদেশের রাজধানী লখনউতে যোদী আদিত্যনাথের সরকারি বাসভবনে যাবেন মোদী। সেখানে উত্তর প্রদেশ মন্ত্রিসভার সদস্যদের সঙ্গে বৈঠক করবেন মোদী।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla