PM Narendra Modi: অতিমারির কঠিন সময় কাটিয়ে দ্রুত ঘুরে দাঁড়াচ্ছে ভারতীয় অর্থনীতি: নরেন্দ্র মোদী

Indian Economy: আগেও একাধিক বার নরেন্দ্র মোদী বলেছেন, অসম্ভবকে কী ভাবে ইচ্ছাশক্তি দিয়ে সম্ভব করে তুলতে হয় তা ভারতীয়দের মজ্জাগত।

PM Narendra Modi: অতিমারির কঠিন সময় কাটিয়ে দ্রুত ঘুরে দাঁড়াচ্ছে ভারতীয় অর্থনীতি: নরেন্দ্র মোদী
বিজেপির জাতীয় কর্মসমিতির বৈঠকে নরেন্দ্র মোদী (ফাইল ছবি)

নয়া দিল্লি: করোনা পরিস্থিতির সঙ্গে যুঝে দ্রুত গতিতেই ফিরছে ভারতীয় অর্থনীতির হাল। শুক্রবার এক অনুষ্ঠানে যোগ দিয়ে এমনটাই বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রীর কথায়, করোনা, অতিমারির কঠিন সময় পার করে ভারতের অর্থনীতি দ্রুত গতিতে পুনরুজ্জীবিত হচ্ছে। দ্রুততার সঙ্গে অর্থনীতির এই পুনরুজ্জীবন গোটা বিশ্বের কাছে নজির হবে।

আগেও একাধিক বার নরেন্দ্র মোদী বলেছেন, অসম্ভবকে কী ভাবে ইচ্ছাশক্তি দিয়ে সম্ভব করে তুলতে হয় তা ভারতীয়দের মজ্জাগত। করোনার থাবা যতই দেশের অর্থনীতিকে কাবু করার চেষ্টা করুক না কেন, সব বাধাকে পিছনে ফেলে ভারত যে এগিয়ে যাবেই, তা নিয়ে প্রথম থেকেই আত্মবিশ্বাসী প্রধানমন্ত্রী।

সম্প্রতি আইএমএফের তরফে গ্লোবাল ইকোনমিক আউটলুক প্রকাশ করা হয়েছে। তাতে দেখা যাচ্ছে ২০২২ সালে সবথেকে দ্রুত আর্থিক শ্রীবৃদ্ধি হওয়ার সম্ভাবনা রয়েছে ভারতের। আইএমএফের তরফে যে হিসেব দেখানো হয়েছে, তাতে দেখা যাচ্ছে আগামী বছরে ভারতের অর্থনীতি ৮.৫ শতাংশ হারে বাড়তে পারে। তেমনটা হলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পাঁচ ট্রিলিয়ন ডলারের অর্থনীতির আকাশ স্পর্শ করার স্বপ্ন পূরণ হতে আর বেশি সময় লাগবে না।

করোনা অতিমারির কারণে ভারতীয় অর্থনীতি হোচট খেয়ে পড়েছিল। প্রায় ৭.৩ শতাংশ হারে সংকুচিত হয়েছিল দেশীয় অর্থনীতি। কিন্তু এবার ফের ঘুরে দাঁড়িয়েছে ভারত। আইএমএফ মনে করছে, চলতি আর্থিক বছরে ৯.৫ শতাংশ হারে আর্থিক শ্রীবৃদ্ধি হতে পারে ভারতের। একইসঙ্গে আগামী বছরও ৮.৫ শতাংশ হারে বাড়তে পারে ভারতের জিডিপি।

আইএমএফের তরফে ভারতের উপভোক্তা মূল্য সূচক (Consumer Price Index) ভিত্তিক মুদ্রাস্ফীতির হারও গত আর্থিক বছরের তুলনায় কমতে পারে। গতবছর এই হার ছিল ৬.২ শতাংশ। সেখান থেকে চলতি বছরে উপভোক্তা মূল্য সূচক কমে ৫.৬ শতাংশে নেমে আসতে পারে। পরবর্তী আর্থিক বছরের জন্য, এটি আরও কমতে পারে বলে মনে করছে আইএমএফ। আগামী বছরে উপভোক্তা মূল্য সূচক কমে ৪.৯ শতাংশে নেমে আসতে পারে বলে অনুমান করা হচ্ছে। যা আইএমএফের পূর্বের অনুমানের (৬.৩ শতাংশ) চেয়ে ১.৪ শতাংশ পয়েন্ট কম।

আরও পড়ুন: Corona Update: পুজোর কলকাতায় সংক্রমণের গ্রাফ চড়েই রয়েছে, একদিনে আক্রান্ত ১২৭

Click on your DTH Provider to Add TV9 Bangla