টলোমলো পুদুচেরি সরকার, আস্থাভোটের আগেই পদত্যাগ আরও ২ বিধায়কের

আজ বিধানসভা থেকে পদত্যাগ করেন কংগ্রেসের বিধায়ক লক্ষ্মীনারায়ণ (Lakshminarayanan) ও জোটসঙ্গী ডিএমকে (DMK)-র বিধায়ক ভেঙ্কাটেশন (Venkatesan)।

টলোমলো পুদুচেরি সরকার, আস্থাভোটের আগেই পদত্যাগ আরও ২ বিধায়কের
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Feb 21, 2021 | 5:51 PM

পুদুচেরি: কংগ্রেসের চার বিধায়ক পদত্যাগ করায় ইতিমধ্যেই সঙ্কটের মধ্যে ছিল পুদুচেরি কংগ্রেস (Congress)। সংখ্যাগরিষ্ঠতা প্রমাণে সোমবার বিকেল আস্থাভোটের (Floor test) মুখে পড়তে হবে শাসক দলকে। তারই আগে নেমে এল আরও বিপর্যয়। আস্থাভোটের একদিন আগেই পদত্যাগ করলেন আরও দুই বিধায়ক।

আজ বিধানসভা থেকে পদত্যাগ করেন কংগ্রেসের বিধায়ক লক্ষ্মীনারায়ণ (Lakshminarayanan) ও জোটসঙ্গী ডিএমকে (DMK)-র বিধায়ক ভেঙ্কাটেশন (Venkatesan)। ডিএমকে বিধায়ক কোনও প্রতিক্রিয়া না দিলেও ক্ষোভ উগরে দিয়েছেন কংগ্রেস বিধায়ক। চারবার বিধায়ক পদ পাওয়ার পরও দলে তাঁকে যোগ্য সম্মান দেওয়া হয়নি বলে জানান লক্ষ্মীনারায়ণ। শীঘ্রই দল থেকেও পদত্যাগ করবেন বলেও জানান তিনি। এদিকে, মুখ্যমন্ত্রী ভি নারায়ণস্বামী বলেন, “দুই বিধায়কের পদত্যাগ এখনও গ্রহণ করা হয়নি।”

আজ বিধানসভায় পদত্যাগ পত্র জমা দেওয়ার পর তিনি বলেন, “দীর্ঘদিন ধরে দলের সঙ্গে সংযুক্ত থাকার পরও আমায় মন্ত্রীত্ব পদ দেওয়া হয়নি। শাসক দল কংগ্রেস বর্তমানে সংখ্যালঘুতে পরিণত হয়েছে এবং এরজন্য আমায় দোষারোপ করা যায় না।” তিনি আরও যোগ করে বলেন, “ইতিমধ্যেই এনআর কংগ্রেস ও বিজেপির তরফে আমায় দলে যোগ দেওয়ার জন্য প্রস্তাব দেওয়া হয়েছে। আমি সমর্থকদের সঙ্গে কথা বলার পরই সিদ্ধান্ত নেব।”

আরও পড়ুন: করোনার চোখ রাঙানিতে ‘ভীত’ পুণে, এক সপ্তাহ বন্ধ স্কুল-কলেজ, জারি হতে পারে নাইট কার্ফুও

বিগত এক মাসের মধ্যে কংগ্রেসের চার বিধায়ক পদত্যাগ করায় টলোমলো করছিল করছিল সরকার। এরপরই রাষ্ট্রপতি ভবন থেকে রাতারাতি নোটিস জারি করে কিরণ বেদী (Kiran Bedi)-কে উপরাজ্যপাল পদ থেকে অপসারিত করা হয়। আজ দুই বিধায়কের পদত্যাগে পুদুচেরি বিধানসভায় কংগ্রেসের বিধায়ক সংখ্যা কমে দাঁড়াল ১২-এ। সরকার ও বিরোধী দলের কারোরই আপাতত সংখ্যাগরিষ্ঠতা না থাকায় আগামিকাল বিকেল পাঁচটায় আস্থাভোটের প্রস্তাব দিয়েছেন সদ্য দায়িত্বপ্রাপ্ত উপ-রাজ্যপাল তামিলিসাই সুন্দররাজন (Tamilisai Soundararajan)।

এই পরিস্থিতিতে আগামিদিনে চারটি ফল মিলতে পারে। যদি আগামিকাল আস্থাভোটে কংগ্রেস নিজের সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে পারে, তবে আপাতত তিনমাসের জন্য পুদুচেরিতে ক্ষমতায় কংগ্রেসই থাকবে। অন্যথা মুখ্যমন্ত্রী বিধানসভা ভেঙে দিয়ে নির্বাচনের ডাকও দিতে পারেন। যদি কংগ্রেস সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে না পারে, তবে এনআর কংগ্রেস তিনমাসের জন্য সরকার তৈরি করবে। নির্বাচনের তিনমাস আগে রাষ্ট্রপতি শাসন জারি হতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে।

আরও পড়ুন: ‘দায়ভার ঝেড়ে ফেলতে পারবে না ব্যাঙ্ক’, রিজার্ভ ব্যাঙ্ককে অভিন্ন লকারবিধি তৈরির নির্দেশ ‘সুপ্রিমে’র