প্রতিরক্ষায় ১৩০০ কোটি খরচের ঘোষণা রাজনাথের, আত্মনির্ভর ভারতের নয়া ‘উড়ান’

আর আমেরিকা বা রাশিয়ার উপর নির্ভরতা নয়। ৮৩ টি যুদ্ধবিমান পেতে ৫০ কোটির চুক্তি হবে হবে শীঘ্রই।

প্রতিরক্ষায় ১৩০০ কোটি খরচের ঘোষণা রাজনাথের, আত্মনির্ভর ভারতের নয়া 'উড়ান'
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 03, 2021 | 12:48 PM

বেঙ্গালুরু: চিন এবং পাকিস্তান। দু’পাশে দুই শত্রুর সঙ্গে লড়াই করতে হয়। তাই ভারতের মতো দেশে প্রতিরক্ষা একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। এতদিন পর্যন্ত মূলত রাশিয়া ও আমেরিকার উপরই নির্ভরশীল ছিল ভারত। কিন্তু মোদী সরকার ক্ষমতায় আসার পর এই সেক্টরেও ‘Make in India’ -এ জোর দেওয়া হয়। আর করোনা কালের আত্মনির্ভরতার উপর বেশি করে জোর দেওয়ার সিদ্ধান্ত নেয় ভারত। করোনা পরিস্থিতির পর প্রথম ‘এয়ারো ইন্ডিয়া’ শো-তে তাই ‘আত্মনির্ভর ভারত’-এর পথে আরও এক ধাপ এগোনোর ইঙ্গিত দিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

বুধবার বেঙ্গালুরুতে বিমান বাহিনীর এই বিশেষ প্রদর্শনীর উদ্বোধন করেন রাজনাথ সিং। এটিই এই ক্ষেত্রে এশিয়ার সব থেকে বড় শো। বিশ্বের ১৪ টি দেশ এবার অংশ গ্রহণ করেছে এই প্রদর্শনীতে। আর সেখানে দাঁড়িয়েই রাজনাথ সিং বার্তা দেন যে প্রতিরক্ষার ক্ষেত্রে ভারত অন্য দেশের উপর নির্ভরতা আরও কমাতে চাইছে। আর সেই জন্য আগামী কয়েক বছরে কেন্দ্র বিপুল খরচ করবে বলেও জানিয়েছেন তিনি।

আরও পড়ুন: ভারত প্রতিরক্ষা ক্ষেত্রে অন্য দেশের উপর নির্ভরশীল হয়ে থাকতে পারে না: রাজনাথ

এ দিন প্রতিরক্ষামন্ত্রী জানান, আগামী ৭-৮ বছরে ১৩০০ কোটি টাকা খরচ করার পরিকল্পনা করেছে কেন্দ্র। তারপরও বিদেশি বিনিয়োগের রাস্তা খোলা থাকবে। প্রতিরক্ষা খাতে বিদেশি বিনোয়োগ বাড়িয়ে ৭৪ শতাংশ করা হয়েছে বলেও জানিয়েছেন তিনি।

মঙ্গলবার ‘হিন্দুস্তান অ্যারোনটিকস লিমিটেডে’র দ্বিতীয় সেন্টারের উদ্বোধন করেন রাজনাথ সিং। উদ্বোধনী অনুষ্ঠানে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বলেন, “তেজস যুদ্ধবিমান কেবল দেশীয় প্রযুক্তিতেই তৈরি নয়, বরং গুণমানের বিভিন্ন পরিমাপেও বিদেশি যুদ্ধবিমানগুলির তুলনায় উন্নত এবং অনেকটাই কম খরচে তৈরি করা সম্ভব। সুরক্ষা ক্ষেত্রে অন্য কোনও দেশের উপর নির্ভর করে থাকতে পারে না ভারত।”

আরও পড়ুন: সংশোধিত নাগরিকত্ব আইন বাস্তবায়নে ৯ জুলাই পর্যন্ত সময় নেওয়া হয়েছে, জানাল কেন্দ্র

উল্লেখ্য ‘এয়ারো ইন্ডিয়া’ শো-তেই ৫০ হাজার কোটির চুক্তি হবে। ভারতের হাতে আসবে ৮৩ টি যুদ্ধবিমান। হিন্দুস্তান অ্যারোনটিকস লিমিটেডের কাছ থেকে ‘তেজস’ যুদ্ধবিমান কিনবে বায়ুসেনা। এটি ভারতের অন্যতম বড় প্রতিরক্ষা চুক্তি। এই চুক্তির জন্য প্রাথমিকভবে ৫৬ হাজার ৫০০ কোটি টাকা দাবি করেছিল হ্যাল। প্রায় এক বছর ধরে বায়ুসেনার সঙ্গে হ্যাল কর্তৃপক্ষের দর কষাকষি হয়। বুধবার সেই চুক্তির কথাই উল্লেখ করেন রাজনাথ সিং।

আগামী তিন বছরের মধ্যে এই তেজস বিমানের যোগান দেওয়া শুরু হবে। যুদ্ধবিমানের অভাব রয়েছে বায়ুসেনায়। যেখানে ৪০টি ফাইটার স্কোয়াড্রনের প্রয়োজন, সেখানে বর্তমানে মাত্র ৩০টি ফাইটার স্কোয়াড্রন রয়েছে। এই ঘাটতি পূরণেই ৮৩টি তেজস আসছে বিমান বাহিনীতে। এক-একটি স্কোয়াড্রনে ১৮টি করে যুদ্ধবিমান থাকে। সুতরাং দেশের মাটি থেকেই এবার শুরু হচ্ছে আত্মনির্ভর ভারতের নয়া ‘উড়ান’।