Rajnath Singh: সেনাবাহিনীতে যোগ দিতে চেয়েছিলেন রাজনাথ, এমনকি দিয়েছিলেন পরীক্ষাও, কিন্তু…

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: Amartya Lahiri

Updated on: Aug 19, 2022 | 2:55 PM

Rajnath Singh: শর্ট সার্ভিস কমিশনের পরীক্ষা দিয়েও কেন সেনাবাহিনীতে যোগ দিতে পারেননি রাজনাথ সিং? মণিপুরে অসম রাইফেলস এবং ৫৭তম মাউন্টেন ডিভিশনের সদস্যদের কী বললেন প্রতিরক্ষামন্ত্রী?

Rajnath Singh: সেনাবাহিনীতে যোগ দিতে চেয়েছিলেন রাজনাথ, এমনকি দিয়েছিলেন পরীক্ষাও, কিন্তু...
মনিপুরে অসম রাইফেলস এবং ভারতীয় সেনাবাহিনীর ৫৭তম মাউন্টেন ডিভিশনের কর্মীদের সমনে বক্তৃতা দিচ্ছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং

ইম্ফল: ভারতীয় সেনাবাহিনীতে যোগ দিতে চেয়েছিলেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। এমনকী বাহিনীতে যোগ দেওয়ার জন্য তিনি লিখিত পরীক্ষাও দিয়েছিলেন। কিন্তু, শেষ পর্যন্ত তাঁর বাহিনীতে যোগ দেওয়া হয়নি। পারিবারিক কিছু অসুবিধা ছিল। কিন্তু, বরাবরই সেনাবাহিনীর উর্দি তাঁকে আকর্ষণ করে। কারণ, তাঁর মতে এই উর্দির ক্যারিশমাই আলদা। শুক্রবার (১৯ অগস্ট) ইম্ফলে অসম রাইফেলস এবং ভারতীয় সেনাবাহিনীর ৫৭তম মাউন্টেন ডিভিশনের কর্মীদের সমনে বক্তৃতা দিতে গিয়ে তাঁর জীবনের এক অজানা অধ্যায় তুলে ধরলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

এদিন তিনি বলেন, “আমি আমার শৈশবের একটি গল্প আপনাদের সঙ্গে ভাগ করে নিতে চাই। আমিও একসময় সেনাবাহিনীতে যোগ দিতে চেয়েছিলাম এবং আমি একবার শর্ট সার্ভিস কমিশনের পরীক্ষায় অংশও নিয়েছিলাম। লিখিত পরীক্ষা দিয়েছিলাম। কিন্তু, আমার বাবার মৃত্যু-সহ পরিবারের কিছু অসুবিধার পরিস্থিতির জন্য শেষ পর্যন্ত আমি সেনাবাহিনীতে যোগ দিতে পারিনি। আপনারা দেখবেন, কোনও শিশুকে সেনাবাহিনীর উর্দি দিলেই তার ব্যক্তিত্ব বদলে যায়। এই উর্দির একটা ক্যারিশমা আছে।

ভারত-চিন সেনাবাহিনীর অচলাবস্থা চলার সময় ভারতীয় সেনাবাহিনীর বীরত্বের কথাও বর্ণনা করেছেন প্রতিরক্ষামন্ত্রী। তিনি বলেন, “যখন ভারত-চিন অচলাবস্থা চলছিল, আপনারা হয়তো সমস্ত বিবরণ জানেন না, তবে আমি জানি এবং সেই সময়ের সেনাপ্রধান জানেন। আমাদের জওয়ানরা যে বীরত্ব ও সাহস দেখিয়েছেন, দেশ সর্বদা আপনাদের কাছে ঋণী থাকবে। আমি যেখানেই যাই, সেনাদের সাথে দেখা করি। মণিপুর সফরের পরিকল্পনা যখন করা হয়েছিল, তখনই আমি পান্ডেজিকে (সেনাপ্রধান মনোজ মুকুন্দ পান্ডে) বলেছিলাম, আমি অসম রাইফেলস এবং ৫৭তম মাউন্টেন ডিভিশনের সৈন্যদের সঙ্গে দেখা করতে চাই।

সেনাদের কাজ যে কোনও পেশা ও পরিষেবার থেকে আলাদা বলেও দাবি করেন প্রতিরক্ষামন্ত্রী। তিনি বলেন, “ডাক্তার, ইঞ্জিনিয়ার, চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টরা নিজেদের মতো করে দেশের জন্য অবদান রাখেন। তবে, আমি মনে করি আপনাদের পেশা যে কোনও পেশার এবং পরিষেবার থেকেও বেশি কিছু।” তিনি আরও বলেন, অসম রাইফেলস বহু মানুষকে মূলস্রোতে ফিরিয়ে আনতে প্রধান ভূমিকা নেয়। তাই যথার্থই এই বাহিনী উত্তর-পূর্ব ভারতের ‘সেন্টিনেল’।

দুদিনের সফরে মণিপুরে এসেছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। এদিন তিনি অসম রাইফেলসের (দক্ষিণ) ইন্সপেক্টর জেনারেলের সদর দফতর পরিদর্শনে আসেন। তাঁর সফরসঙ্গী হয়েছেন সেনাপ্রধান জেনারেল মনোজ মুকুন্দ পান্ডে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla