India to Buy Oil from Russia: যুদ্ধের ‘সুফল’ পাচ্ছে ভারত, জলের দরে তেল বিক্রি করতে রাজি রাশিয়া

India to Buy Oil from Russia: সূত্রের দাবি, রাশিয়া চায় ভারত ১ কোটি ৫ লক্ষ ব্যারেল তেল কেনার চুক্তিতে আবদ্ধ হোক। ইতিমধ্যেই সরকারি স্তরে এই বিষয়ে আলোচনাও শুরু হয়ে গিয়েছে বলে জানা গিয়েছে।

India to Buy Oil from Russia: যুদ্ধের 'সুফল' পাচ্ছে ভারত, জলের দরে তেল বিক্রি করতে রাজি রাশিয়া
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Apr 01, 2022 | 1:30 PM

নয়া দিল্লি: রাশিয়া-ইউক্রেন যুদ্ধের জেরে লাভবান হচ্ছে ভারত। আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম বাড়লেও, রাশিয়ার থেকে এবার সস্তায় তেল কিনতে চলেছে ভারত। সূত্রের খবর, ভারতকে অনেকটাই কম দামে তেল বিক্রি করার প্রস্তাব দিয়েছে রাশিয়া। যেখানে বিশ্ববাজারে অপরিশোধিত তেলের দাম ব্যারেল প্রতি ৩৫ ডলার, সেখানেই ভারতকে ব্যারেল প্রতি ৩৫ ডলারে তেল বিক্রি করতে চলেছে। ইউক্রেনের উপরে সামরিক অভিযান শুরু করার পর আমেরিকা, ব্রিটেন সহ একাধিক পশ্চিমী দেশ আর্থিক নিষেধাজ্ঞা জারি করায়, রাশিয়া যে অর্থ সঙ্কটের মুখে পড়েছে, তা দূর করতেই কমদামে ভারতকে তেল বিক্রি করতে চলেছে।

ওয়াকিবহাল সূত্রের খবর, যুদ্ধের জেরে রাশিয়া যে আর্থিক সঙ্কটের মুখে পড়েছে, তা কাটিয়ে উঠতেই ভারতের সঙ্গে নতুন চুক্তি করতে চায় রাশিয়া। ব্যারেল প্রতি ৩৫ ডলারের মতো কম দামেও তেল বিক্রি করতে রাজি রাশিয়া। ব্রেন্ট তেলের দাম যেখানে বিশ্ববাজারে ১০ ডলার বৃদ্ধি পেয়েছে, সেখানে ভারতের জন্য বড়সড় ছাড় দিতে পারে রাশিয়া।

সূত্রের আরও দাবি, রাশিয়া চায় ভারত ১ কোটি ৫ লক্ষ ব্যারেল তেল কেনার চুক্তিতে আবদ্ধ হোক। ইতিমধ্যেই সরকারি স্তরে এই বিষয়ে আলোচনাও শুরু হয়ে গিয়েছে বলে জানা গিয়েছে। ইউক্রেনের উপরে হামলা শুরু করার পরই যেখানে ইউরোপ ও আমেরিকার মতো বড় বড় দেশগুলি রাশিয়ার সঙ্গে যোগাযোগ ছিন্ন করেছে, সেখানেই ভারত ও চিনের মতো এশিয়ার তেলগুলি রাশিয়া থেকে কমদামে তেল কিনছে। রাশিয়ার তরফেও এশিয়ায় তেল সরবরাহ বাড়িয়ে দেওয়া হয়েছে।

জানা গিয়েছে, রাশিয়ার তরফে রুবেল-রুপিতে লেনদেনের প্রস্তাব দেওয়া হয়েছে। রাশিয়ার মেসেজিং ব্যবস্থা এসপিএফএস ব্যবহার করে এই লেনদেন করার কথা বলা হয়েছে। এই লেনদেন পদ্ধতি ভারতের জন্য় লাভদায়ক হলেও, এই বিষয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। গতকালই দুদিনের জন্য ভারত সফরে এসেছেন রাশিয়ার বিদেশমন্ত্রী সার্গেই লাভরভ। তিনি সরাসরি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে এই বিষয়ে কথা বলতো পারেন।

যদি রাশিয়া ও ভারতের মধ্যে তেল কেনা নিয়ে নতুন কোনও চুক্তি হয়, তবে তা সরাসরি রাশিয়ার রসনেফ্ট পিজেএসসি ও ইন্ডিয়ান ওয়েল কর্পোরেশনের মধ্যে মেয়াদভিত্তিক চুক্তি হতে পারে।

আরও পড়ুন: Indians Stranded in Ukraine: এখনও ইউক্রেনে আটকে ৫০ জন ভারতীয়! কী পরিস্থিতি তাদের, জানালেন কেন্দ্রীয় মন্ত্রী