S Jaishankar at BIMSTEC Meeting: ‘নিরাপত্তা নিয়ে নিশ্চিন্তে থাকলে আর চলবে না’, ‘প্রতিবেশী’দের বার্তা দিলেন জয়শঙ্কর

S Jaishankar at BIMSTEC Meeting: সোমবারই শ্রীলঙ্কায় পৌঁছেছেন জয়শঙ্কর। বিমসটেক সদস্য দেশগুলির বৈঠকে হাজির হয়েছিলেন তিনি।

S Jaishankar at BIMSTEC Meeting: 'নিরাপত্তা নিয়ে নিশ্চিন্তে থাকলে আর চলবে না', 'প্রতিবেশী'দের বার্তা দিলেন জয়শঙ্কর
BIMSTEC বৈঠকে জয়শঙ্কর
Follow Us:
| Edited By: | Updated on: Mar 29, 2022 | 4:15 PM

শ্রীলঙ্কা : বিমসটেক (BIMSTEC) দেশগুলির বৈঠকে বসে শ্রীলঙ্কা, বাংলাদেশ, নেপাল সহ প্রতিবেশী দেশগুলিকে একজোট হয়ে সন্ত্রাসের বিরুদ্ধে লড়াই করার বার্তা দিয়েছেন ভারতের বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর। মঙ্গলবার এই বৈঠক থেকে বাকি সদস্য দেশগুলিকে সন্ত্রাস ও চরমপন্থার বিরুদ্ধে লড়াই করার বার্তা দিয়েছেন। বিশেষত সাইবার নিরাপত্তার বিষয়ে জোর দেওয়ার কথা বলেছেন তিনি। সোমবারই এই বৈঠকের যোগ দিতে শ্রীলঙ্কায় যান জয়শঙ্কর। আর মঙ্গলবার বৈঠকে বসেন তিনি। শত্রুপক্ষের বিরুদ্ধে একজোট থাকার বার্তা দেওয়ার পাশাপাশি জয়শঙ্কর আশ্বস্ত করে জানিয়েছেন, জলপথে যোগাযোগ সংক্রান্ত বিষয়ে সহযোগিতা করবে নয়া দিল্লি।

১৮ তম বিমসটেক মিনিস্ট্রিয়াল বৈঠকে মঙ্গলবার বক্তব্য রাখেন জয়শঙ্কর। এ বছর শ্রীলঙ্কার রাজধানী কলম্বোতে সেই বৈঠকের আয়োজন করা হয়েছে। শ্রীলঙ্কা ছাড়াও বিমসটেকের সদস্য দেশ হিসেবে রয়েছে বাংলাদেশ, মায়ানমার, থাইল্যান্ড, নেপাল ও ভুটান। শুধুমাত্র জয়শঙ্করই নয়, এই বৈঠকে ভার্চুয়ালি যোগ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও। আগামী ৩০ মার্চ ভার্চুয়াল সম্মেলনে থাকবেন মোদী। তার আগেই এই বার্তা দিলেন বিদেশ মন্ত্রী।

সম্প্রতি শ্রীলঙ্কা আর্থিক টানাপোড়ন থেকে বাঁচাতে অর্থ সাহায্য করেছে ভারত। আর তারপর এই প্রথমবার শ্রীলঙ্কা সফরে গেলেন ভারতের মন্ত্রী। সেখানে গিয়ে বিমসটেক বৈঠকের আগেই শ্রীলঙ্কার নেতৃত্বের সঙ্গে কথা বলেছেন তিনি।

এ দিন তিনি বাকি সদস্য দেশগুলির উদ্দেশে বলেন, ‘সহযোগিতার সম্পর্ক আরও গভীর হওয়া প্রয়োজন।’ করোনা পরিস্থিতি ওই ইউক্রেনের যুদ্ধের কথা উল্লেখ করে বিদেশমন্ত্রী বলেন, ‘করোনা পরিস্থিতির চ্যালেঞ্জ থেকে এখনও বেরনো সম্ভব হয়নি। এরই মধ্যে ইউক্রেনের যুদ্ধ পরিস্থিতি নতুন করে অস্থিরতা শুরু করেছে।’ তাঁর কথায়, ‘এখনও আর আন্তর্জাতিক সুরক্ষার বিষয়টি লঘু করে দেখলে চলবে না।’ বন্দর, ফেরি পরিষেবার মতো বিষয়ে সহযোগিতা আরও বাড়ানোর কথাও বলেন জয়শঙ্কর।

আরও পড়ুন : Isarael PM : আচমকাই ভারত সফর বাতিল ইজরায়েলের প্রধানমন্ত্রীর, ব্লিঙ্কেনের সঙ্গে সাক্ষাতের পরই ঘোষণা