Rajasthan Congress: পঞ্জাবের পথেই কি এবার রাজস্থান? সচিনের সঙ্গে রাহুলের বৈঠক ঘিরে নয়া জল্পনা

sachin pilot meets rahul যদিও এই বৈঠক সম্পর্কে সচিন স্বয়ং বা কংগ্রেসের পক্ষ থেকে রাজস্থানের পর্যবেক্ষক অজয় মাকেন (Ajay Maken), কোনও মন্তব্য করেননি।

Rajasthan Congress: পঞ্জাবের পথেই কি এবার রাজস্থান? সচিনের সঙ্গে রাহুলের বৈঠক ঘিরে নয়া জল্পনা
রাজনৈতিক মহলের মতে, রাহুলের সঙ্গে সচিন পাইলটের এই সাক্ষাৎ, নতুন করে বিভিন্ন জল্পনাকে উস্কে দিয়েছে। ছবি ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Sep 21, 2021 | 7:49 PM

নয়া দিল্লি: গত সপ্তাহের শেষ দিকে রাজস্থানের প্রাক্তন উপ মুখ্যমন্ত্রী তথা তরুণ কংগ্রেস (congress) নেতা সচিন পাইলট (Sachin Pilot), কংগ্রেস সাংসদ রাহুল গান্ধীর সঙ্গে দেখা করেছেন বলে জানতে পারা গিয়েছে। সূত্র মারফত জানা গিয়েছে সচিনের সঙ্গে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়েছে রাহুলের। তাঁর মধ্যেই রাজস্থান (Rajasthan) কংগ্রেসের সাংগঠনিক অবস্থা ও রাজস্থান সরকারের আসন্ন মন্ত্রিসভার রদবদল নিয়েও আলোচনা প্রাধান্য পেয়েছে।

যদিও এই বৈঠক সম্পর্কে সচিন স্বয়ং বা কংগ্রেসের পক্ষ থেকে রাজস্থানের পর্যবেক্ষক অজয় মাকেন (Ajay Maken), কোনও মন্তব্য করেননি। তবে সূত্রের খবর বৈঠকে রাহুল, সচিন পাইলটকে আশ্বস্ত করেছেন, রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলত (Ashok Gehlot) যখন সুস্থ হয়ে দিল্লি আসবেন তখন কোনও একটি সমঝোতা সূত্র বের করা হবে।

দলের পক্ষ থেকে রাজস্থানের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক অজয় মাকেন, গত বৃহস্পতিবার, দিল্লিতে এক সাংবাদিক সম্মেলনে জানিয়েছিলেন রাজস্থানে মন্ত্রিসভার সম্প্রসারণ ও সাংগঠনিক রদবদলের যাবতীয় নকশা ইতিমধ্যেই প্রস্তুত। ” মুখ্যমন্ত্রী অশোক গেহলত অসুস্থ হয়ে না পড়লে মন্ত্রিসভার সম্প্রসারণ সহ যাবতীয় সাংগঠনিক রদবদল এতদিনে সম্পূর্ণ হয়ে যেত। গেহলত এখনও অসুস্থ, এবং নিজের বাড়ি থেকেই তিনি নিজের যাবতীয় কাজকর্ম পরিচালনা করছেন। ” বলেছিলেন মাকেন। সাংবাদিক সম্মেলনে সচিন পাইলট সম্পর্কে প্রশ্ন করা হলে অজয় জানিয়েছিলেন, “রাজ্যস্তরে যাবতীয় ইস্যু ও সমস্যা নিয়ে আলোচনা চলছে, এখন যদি এআইসিসি অবধি বিষয়টি পৌঁছয়, তবে সেক্ষেত্রে আমার বলার মতো কিছু নেই।”

আরও পড়ুন Sukanta Majumdar: ‘খেলা হবেই, গ্যালারিতে বসে দেখব না’, দিলীপকে পাশে নিয়ে দলত্যাগীদের ফেরার ডাক সুকান্তর

সূত্র মারফত জানা যাচ্ছে মন্ত্রিসভার এই সম্প্রসারণে পাইলট শিবির থেকে পাঁচজন জায়গা পেতে পারেন। এবং সাংগঠনিক স্তরে পাইলট গোষ্ঠীর অনেককে জায়গা দেওয়া হতে পারে। মন্ত্রিসভার সম্প্রসারণ নিয়ে রাজস্থানের মুখ্যমন্ত্রী খুব বেশি আগ্রহী ছিলেন না। কিন্তু কংগ্রেস হাই কমান্ডের হস্তক্ষেপেই এক প্রকার বাধ্য হয়ে এই সিদ্ধান্ত তিনি মেনে নিয়েছেন।

রাজস্থানের রাজনীতিতে গেহলত ও সচিন গোষ্ঠীর মধ্যেই লড়াই সুবিদিত। আগের বিধানসভা নির্বাচনে মুখ্যমন্ত্রীর (Chief minister) কুর্সিতে বসার স্বপ্ন অশোক ও সচিন দুজনেই দেখেছিলেন। কিন্তু শেষ পর্যন্ত অশোকের ওপর আস্থা রাখে কংগ্রেস হাই কমান্ড। উপমুখ্যমন্ত্রিত্ব (Deputy Cheif minister) দিয়ে সচিনের ক্ষোভ প্রশমনের চেষ্টা করা হয়। সম্প্রতি দুই গোষ্ঠীর বিরোধ এমন চরমে উঠেছিল যে উপমুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিয়ে চরম কোনও সিদ্ধান্ত নেবেন (পড়ুন বিজেপিতে যোগ দেওয়া) বলেই মনস্থির করে নিয়েছিলেন সচিন পাইলট। শেষে রাহুলের গান্ধীর হস্তক্ষেপে , সচিনের বিদ্রোহে সাময়িক বিরতি পড়ে।

রাজনৈতিক মহলের মতে, রাহুলের সঙ্গে সচিন পাইলটের এই সাক্ষাৎ, নতুন করে বিভিন্ন জল্পনাকে উস্কে দিয়েছে। অনেকের প্রশ্ন তবে পঞ্জাবের পথেই এগোচ্ছে রাজস্থান? ক্যাপ্টেন অমরেন্দ্র সিংকে (captain Amrinder singh) সরিয়ে, তুলনামূলকভাবে তরুণ মুখ চরণজিৎ চান্নিকে (charanjit channi) মুখ্যমন্ত্রী করেছে কংগ্রেস। রাজস্থানের ক্ষেত্রেও কি সেই ঘটনার পুনরাবৃত্তি হতে পারে? সচিন পাইলট কি হতে পারেন আগামীদিনে রাজস্থানের মুখ্যমন্ত্রী? সব প্রশ্নের উত্তর দেবে সময়

আরও পড়ুন TMC In Tripura: ত্রিপুরায় আইনি গেরোয় অভিষেক, ৪ নভেম্বর পর্যন্ত বাতিল সমস্ত মিটিং-মিছিল