‘কোনও রাজনৈতিক চাপ নেই’, সোনিয়ার চিঠি ঘিরে জল্পনা দূর করলেন শিবসেনা নেতা

রাজনৈতিক চাপ সৃষ্টির জল্পনাকে উড়িয়ে দিয়ে তিনি বলেন,"যদি মহারাষ্ট্র ও তার মানুষদের উন্নয়নে কংগ্রেস কোনও প্রস্তাব দেয়, তবে তাকে স্বাগত জানানো উচিত। এরমধ্যে কোনও রাজনৈতিক চাপসৃষ্টির ব্যাপার নেই, আমরা কংগ্রেসের সঙ্গে জোটেই রয়েছি।"

'কোনও রাজনৈতিক চাপ নেই', সোনিয়ার চিঠি ঘিরে জল্পনা দূর করলেন শিবসেনা নেতা
সোনিয়া গান্ধীর চিঠি ঘিরে শুরু হয়েছিল জোট ভাঙার জল্পনা।
Follow Us:
| Updated on: Dec 19, 2020 | 8:07 PM

মুম্বই: মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরেকে কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধীর চিঠি পাঠানো ঘিরে রাজনৈতিক চাপ সৃষ্টির জল্পনা শুরু হয়েছিল। শনিবার সেই জল্পনার অবসান ঘটিয়ে শিবসেনা নেতা সঞ্জয় রাউত (Sanjay Raut) বলেন,”জোটেই রয়েছে দুই দল, কোনও রাজনৈতিক চাপ সৃষ্টি করা হচ্ছে না।”

চলতি সপ্তাহের শুরুতেই কংগ্রেসের অন্তর্বর্তী সভাপতি সোনিয়া গান্ধী (Sonia Gandhi) শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে (Uddhav Thackeray)-কে একটি চিঠি লিখে সরকারের সাধারণ নূন্যতম অভিন্ন কর্মসূচি (Common Minimum Program) এবং দলিত ও আদিবাসীদের উন্নয়নে বাকি থাকা কিছু কাজের কথা মনে করিয়ে দেন। এই চিঠি ঘিরেই শুরু হয় বিতর্ক। গতবছর মহারাষ্ট্রে মহা বিকাশ আগাড়ি সরকার গঠনের পর এই প্রথম কংগ্রেসের তরফে চিঠি আসায় জোট ভাঙার জল্পনাও শুরু হয়।

সমস্ত সংশয় দূর করে আজ সঞ্জয় রাউত বলেন, “সোনিয়া গান্ধী ইউপিএ (UPA)-র সভাপতি। তিনি এবং শরদ পাওয়ার মহা বিকাশ আগাড়ি (Maha Vikas Aghadi) সরকার গঠনে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। জোট গঠনের সময়ই আমরা নূন্যতম অভিন্ন কর্মসূচির সূচনা করেছিলাম। করোনা ভাইরাস প্যানডেমিকের কারণে ওই কর্মসূচির বেশ কিছু কাজ বাকি পড়ে আছে। কিছু প্রকল্পও কাজের চাপে মাঝপথে আটকে পড়েছে। এই চিঠিটি সেই বিষয়েই পাঠানো হয়েছে।”

আরও পড়ুন: আইপিএস তলবকাণ্ডে সমর্থন মুখ্যমন্ত্রীকেই, পাশে দাঁড়ালেন স্ট্যালিন-বাঘেলও

রাজনৈতিক চাপ সৃষ্টির জল্পনাকে উড়িয়ে দিয়ে তিনি বলেন,”যদি মহারাষ্ট্র ও তার মানুষদের উন্নয়নে কংগ্রেস কোনও প্রস্তাব দেয়, তবে তাকে স্বাগত জানানো উচিত। এরমধ্যে কোনও রাজনৈতিক চাপসৃষ্টির ব্যাপার নেই, আমরা কংগ্রেসের সঙ্গে জোটেই রয়েছি।”

১৪ ডিসেম্বরের চিঠিতে সোনিয়া গান্ধী মহারাষ্ট্র সরকারের উপর আস্থা প্রকাশ করেই জানান, উদ্ধব ঠাকরের সরকার নূন্যতম অভিন্ন কর্মসূচিগুলি পূরণ করতে সফল হবে। চিঠিতে তিনি বলেন,”তফসিলি জাতি ও উপজাতির উন্নয়নের জন্য বরাদ্দ অর্থ জনসংখ্যার সঙ্গে সমানুপাতিক হওয়া উচিত। এই সম্প্রদায়কে যত দ্রুত সম্ভব সমাজের বাকি অংশের সঙ্গে তাল মিলিয়ে চলতে সাহায্য করা যায়, তার উপর জোর দেওয়া প্রয়োজন। এরজন্য আর্থিক বছরে বরাদ্দ অর্থের একটি তহবিল গড়া উচিত। ”

আরও পড়ুন: প্রেসিডেন্ট কি রাহুল গান্ধী! বললেন, “দল চাইলে কাজ করতে রাজি”