Weather Update: দু’দিনের মধ্যেই দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুর প্রবেশ, বৃষ্টিতে ভেসে যেতে পারে এই এই এলাকা

Weather Updates: ওয়েদার বুলেটিনে আবহওয়া বিভাগ জানিয়েছে, "৩০ জুন থেকে ১ জুলাইয়ের মধ্যে উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড, হরিয়ানা-চণ্ডীগঢ়, পঞ্জাব, পূর্ব রাজস্থান এবং হিমাচল প্রদেশের বিস্তুত এলাকায় বজ্র বিদ্যুৎ সহ ভারী থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে।

Weather Update: দু'দিনের মধ্যেই দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুর প্রবেশ, বৃষ্টিতে ভেসে যেতে পারে এই এই এলাকা
ছবি: সংবাদ সংস্থা
Follow Us:
| Edited By: | Updated on: Jun 30, 2022 | 1:26 PM

নয়া দিল্লি: আরব সাগর ও গুজরাটের অবশিষ্ট অংশে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু আগামী দু’দিনের মধ্যেই প্রবেশ করে পারে, এমনটাই জানিয়েছে ভারতের আবহাওয়া বিভাগ। আবহাওয়া দফতর (Indian Metrological Department) জানিয়েছে, আগামী ৪৮ ঘণ্টার মধ্যে রাজস্থানের কিছু অংশ, মধ্য প্রদেশ, হিমাচল প্রদেশ এবং উত্তর প্রদেশে বর্ষা প্রবেশ করবে। ৩০ জুন থেকে ১ জুলাইয়ের মধ্যে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু জম্ম-কাশ্মীর, পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগঢ় ও দিল্লির বেশ কিছু অংশে প্রবেশ করবে। মৌসুমী বায়ুর প্রবেশের ফলে কয়েকটি রাজ্যে বৃষ্টির পূর্বাভাসের কথা জানিয়েছে ভারতের আবহওয়া বিভাগ। বৃহস্পতিবার বর্ষার প্রথম বৃষ্টিপাতের সাক্ষী থেকেছে দিল্লি। গোটা দিল্লির বেশ কিছু এলাকায় জল জমে গিয়েছে। তীব্র গরমের মধ্য এই বৃষ্টিপাত সাময়িক স্বস্তি দিয়েছে।

ওয়েদার বুলেটিনে আবহওয়া বিভাগ জানিয়েছে, “৩০ জুন থেকে ১ জুলাইয়ের মধ্যে উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড, হরিয়ানা-চণ্ডীগঢ়, পঞ্জাব, পূর্ব রাজস্থান এবং হিমাচল প্রদেশের বিস্তুত এলাকায় বজ্র বিদ্যুৎ সহ ভারী থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। আগামী পাঁচ দিনে জম্মু-কাশ্মীর এবং পশ্চিম রাজস্থানের বেশ কিছু অংশে বিক্ষিপ্ত বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।” অন্যদিকে আগামী দু’দিনের মধ্যে হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড এবং পশ্চিম উত্তর প্রদেশের বেশ কিছু অংশে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হতে পারে বলেই জানা গিয়েছে। পূর্ব রাজস্থানেও বৃষ্টিপাত হতে পারে বলেই জানিয়েছে আবহওয়া দফতর। মধ্য প্রদেশে ও ছত্তীসগঢ়ের বিস্তীর্ণ অংশে ২ জুলাইয়ের মধ্য ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

বিহার, ঝাড়খণ্ড, ওড়িশা এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বিস্তীর্ণ এলাকায় আগামী পাঁচদিনের মধ্যে বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। হিমালয় লাগোসা সিকিম ও বাংলার অংশে আজ ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। কোঙ্কন, গোয়া এবং কেরল, কর্নাটকের মতো দক্ষিণের রাজ্যগুলিতেও বৃষ্টিপাত হয়েছে বলেই জানিয়েছে আবহাওয়া দফতর। গুজরাট ও মহারাষ্ট্রের বিস্তীর্ণ অংশেও বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।