PM Modi Birthday: ২ কোটি টিকাকরণে নমোকে আকাশপথেই অভিনন্দন ‘পক্ষীরাজ’ স্পাইসজেটের

SpiceJet : প্রধানমন্ত্রীর জন্মদিনে করোনা টিকাকরণের নতুন রেকর্ডে শুভেচ্ছা জানাল স্পাইসজেট।

PM Modi Birthday: ২ কোটি টিকাকরণে নমোকে আকাশপথেই অভিনন্দন 'পক্ষীরাজ' স্পাইসজেটের
বিমানের ভিতরে যাত্রীদের অভিনন্দন জানাচ্ছেন স্পাইসজেটের কেবিন ক্রু
Follow Us:
| Edited By: | Updated on: Sep 17, 2021 | 10:35 PM

কলকাতা : প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্মদিনে (Birthday of PM Modi) অনবদ্য দৃষ্টান্ত স্থাপন করেছে ভারত। একদিনে করোনা টিকার দুই কোটি ডোজ় দেওয়া হয়েছে। এখনও পর্যন্ত একটাই একদিনে রেকর্ড টিকাকরণ। আর এই সাফল্যে সামিল হয়েছে গোটা দেশ। স্পাইসজেটের প্রতিটি বিমানে এই অসামান্য সাফল্যের জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানানো হয়েছে।

আজ বিকেল ৫ টা ৯ মিনিটে করোনা টিকার দুই কোটি ডোজ় দেওয়ার লক্ষ্যমাত্রায় পৌঁছয় ভারত। আর এই সাফল্যের কথা প্রকাশ্য়ে আসতেই স্পাইসজেটের প্রতিটি বিমানে কর্মরত কেবিন ক্রু ‘ইন-ফ্লাইট’ মাইক্রোফোন ব্যবহার করে প্রত্যেক যাত্রীকে অভিনন্দন জানান। প্রধানমন্ত্রীর জন্মদিনে এই অভূতপূর্ব সাফল্যের জন্য ধন্যবাদ জানানো হয়।

করোনার বিরুদ্ধে গোটা দেশ একজোট হয়ে লড়ছে। জোর দেওয়া হচ্ছে টিকাকরণের উপরেও। মাঝে মাঝেই বিশেষ ভ্যাকসিনেশন ড্রাইভের ব্যবস্থা করা হচ্ছে। করোনার তৃতীয় ঢেউ শীঘ্রই ভারতের আছড়ে পড়তে পারে বলে আশঙ্কা করছেন অনেকে। বিশেষজ্ঞদের একাংশের ধারণা, অক্টোবরেই আছড়ে পড়তে পারে করোনার তৃতীয় ঢেউ। তার আগে যত বেশি মানুষকে সম্ভব করোনার টিকা দিয়ে রাখতে বদ্ধপরিকর কেন্দ্র।

প্রধানমন্ত্রীর জন্মদিনকে ঐতিহাসিক করে রাখতে শাসক দল বিজেপি ও কেন্দ্রীয় সরকার করোনা টিকার দুই কোটি ডোজ় দেওয়ার লক্ষ্য আগে থেকেই নিয়েছিল। এই প্রসঙ্গে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য (Mansukh Mandaviya) বলেছেন দ্রুততম গতিতে ৬ ঘণ্টারও কম সময়ে প্রথম এক কোটি ডোজ় দেওয়া হয়েছে।

এর আগে ৩১ অগস্ট দেশে সর্বোচ্চ ১.৪১ কোটি করোনা টিকার ডোজ় দেওয়া হয়েছিল। এই নিয়ে চতুর্থবার ভারত এক দিনে ১ কোটি টিকাকরণের (Covid Vaccination) লক্ষ্যমাত্রা অতিক্রম করল। ২৭ অগস্ট প্রথমবারের জন্য দৈনিক ১ কোটি টিকার গণ্ডি পার করেছিল দেশ। শুক্রবার বিকেল অবধি দেশে করোনা টিকার মোট ৭৯ কোটি ডোজ় দেওয়া হয়েছে।

প্রধানমন্ত্রীর জন্মদিনে রেকর্ড টিকাকরণের সঙ্গে জন পরিষেবায় নরেন্দ্র মোদীর ২০ বছরের অবদানকে স্মরণীয় করে রাখতে ২০ দিন ব্যাপী সেবা ও সমর্পণ অভিযান নিয়েছিল বিজেপি। প্রধানমন্ত্রীর জন্মদিনে রেকর্ড সংখ্যক টিকা দেওয়ার জন্য আগেভাগেই স্বেচ্ছাসেবকদের তৈরি করে রেখেছিল বিজেপি। একদিনে এই বিপুল টিকা দেওয়ার পরিকল্পনা বাস্তবায়নের জন্য ৮ লক্ষ স্বেচ্ছাসেবককে প্রশিক্ষণ দেয় বিজেপি।

স্বাস্থ্যকর্মী ও বিজেপির স্বেচ্ছাসেবকদের বিজেপি নেতৃত্বের পক্ষ থেকে অনুরোধ করা হয়, অন্য দিনের তুলনায় টিকা দেওয়ার হার যেনো দ্বিগুণ করা হয়। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য গতকাল বলেছিলেন , “জন্মদিনের উপহার হিসেবে যেসমস্ত নাগরিকরা এখনও ভ্যাকসিন নিয়ে উঠতে পারেননি তারা অগ্রাধিকার পাবেন।”

ভারতে জানুয়ারি মাসের ১৬ তারিখ থেকে টিকাকরণ শুরু হয়। এখনও অবধি দেশে ৬টি ভ্যাকসিন ছাড়পত্র পেয়েছে। তার মধ্যে অক্সফোর্ডের তৈরি কোভিশিল্ড (Covishield), ভারত বায়োটেকের কোভ্যাকসিন (Covaxin), রাশিয়ার স্পুটনিক (Sputnik V), মডার্নার তৈরি স্পাইকভ্যাকস্ (Spikevax) অন্যতম। কোভিশিল্ড ও কোভ্যাকসিন প্রয়োগের হার বাকিগুলির তুলনায় অনেক বেশি।

আরও পড়ুন : PM Modi’s Birthday: এক দিনে ২ কোটি! নমোর জন্মদিনে টিকাকরণে নয়া রেকর্ড!