PM Modi’s Birthday: এক দিনে ২ কোটি! নমোর জন্মদিনে টিকাকরণে নয়া রেকর্ড!

PM Narendra Modi Birthday বিকেল ৫ টা ৯ মিনিটে দু কোটি টিকা দেওয়ার লক্ষ্যমাত্রায় পৌঁছয় ভারত। এর আগে ৩১ অগস্ট দেশে সর্বোচ্চ ১.৪১ কোটি টিকা দেওয়া হয়েছিল।

PM Modi's Birthday: এক দিনে ২ কোটি! নমোর জন্মদিনে টিকাকরণে নয়া রেকর্ড!
জন পরিষেবায় নরেন্দ্র মোদীর ২০ বছরের অবদানকে স্মরণীয় করে রাখতে ২০ দিন ব্যাপী সেবা ও সমর্পণ অভিযান নিয়েছিল বিজেপি। ছবি ফাইল চিত্র

নয়া দিল্লি: শুক্রবার বিকেল ৫ টা অবধি, দু কোটি করোনা টিকা দিয়ে নতুন লক্ষ্যমাত্রা ছুঁল ভারত। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narenda Modi) ৭১ তম জন্মদিনে টিকাকরণে নয়া রেকর্ড দেশের। এই প্রথম, একদিনে দু কোটি করোনা টিকা দেওয়া হয়েছে।

প্রধানমন্ত্রীর জন্মদিনকে (Birthday of PM Modi) ঐতিহাসিক করে রাখতে শাসক দল বিজেপি (BJP) ও কেন্দ্রীয় সরকার দু কোটি কোভিড ডোজ দেওয়ার লক্ষ্য আগে থেকেই নিয়েছিল। এই প্রসঙ্গে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য (Mansukh Mandaviya) বলেছেন দ্রুততম গতিতে ৬ ঘণ্টারও কম সময়ে প্রথম এক কোটি ডোজ দেওয়া হয়েছে।

বিকেল ৫ টা ৯ মিনিটে দু কোটি টিকা দেওয়ার লক্ষ্যমাত্রায় পৌঁছয় ভারত। এর আগে ৩১ অগস্ট দেশে সর্বোচ্চ ১.৪১ কোটি টিকা দেওয়া হয়েছিল। এই নিয়ে চতুর্থবার ভারত এক দিনে ১ কোটি টিকাকরণের (Covid Vaccination) লক্ষ্যমাত্রা অতিক্রম করলো। ২৭ অগস্ট প্রথমবারের জন্য দৈনিক ১ কোটি টিকার গণ্ডি পার করে দেশ। শুক্রবার বিকেল অবধি দেশে মোট ৭৯ কোটি করোনা টিকা দেওয়া হয়েছে।

বিজেপির ভ্যাকসিন সেবা

প্রধানমন্ত্রীর জন্মদিনে রেকর্ড টিকাকরণের সঙ্গে জন পরিষেবায় নরেন্দ্র মোদীর ২০ বছরের অবদানকে স্মরণীয় করে রাখতে ২০ দিন ব্যাপী সেবা ও সমর্পণ অভিযান নিয়েছিল বিজেপি। প্রধানমন্ত্রীর জন্মদিনে রেকর্ড সংখ্যক টিকা দেওয়ার জন্য আগেভাগেই স্বেচ্ছাসেবকদের (Volunteers) তৈরি করে রেখেছিল বিজেপি। একদিনে এই বিপুল টিকা দেওয়ার পরিকল্পনা বাস্তবায়নের জন্য ৮ লক্ষ স্বেচ্ছাসেবককে প্রশিক্ষণ দেয় বিজেপি।

 

আরও পড়ুন সবকটি মেট্রো শহরেই হামলার ছক, হাওয়ালার মাধ্যমে আসছিল টাকা! জেরায় আরও স্পষ্ট হচ্ছে পাক-যোগ

স্বাস্থ্যকর্মী ও বিজেপির স্বেচ্ছাসেবকদের বিজেপি নেতৃত্বের পক্ষ থেকে অনুরোধ করা হয়, অন্য দিনের তুলনায় টিকা দেওয়ার হার যেনো দ্বিগুণ করা হয়। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য কাল বলেছিলেন ” জন্মদিনের উপহার হিসেবে যেসমস্ত নাগরিকরা এখনও ভ্যাকসিন নিয়ে উঠতে পারেননি তারা অগ্রাধিকার পাবেন।”

বিজেপির শীর্ষ নেতারাও চেয়েছিলেন একটু অন্যরকম ভাবে প্রধানমন্ত্রীকে জন্মদিনের উপহার দিতে। বিজেপির কেন্দ্রীয় সাধারণ সম্পাদক তথা স্বাস্থ্য স্বেচ্ছাসেবকদের দায়িত্বে থেকে তরুণ চুঘ (Tarun Chugh)বলেন, “দলের সভাপতি জে পি নাড্ডা (JP Nadda) একটু আলাদা ভাবে মোদীজির জন্মদিন পালন করতে চেয়েছিলেন। এর থেকে ভালো আর কিছুই হতে পারেনা। যেখানে দেশের মানুষকে এই মারণ ভাইরাসের হাত থেকে নিরাপদে রাখার জন্য প্রধানমন্ত্রী দিনরাত পরিশ্রম করে কাজ করছেন, সেখানে এটা আমাদের কাছে গর্বের বিষয় যে প্রত্যেক দেশবাসীকে আমরা ভ্যাকসিনের দুটি ডোজ দিতে সক্ষম”।

ভারতে জানুয়ারি মাসের ১৬ তারিখ থেকে টিকাকরণ শুরু হয়। এখনও অবধি দেশে ৬টি ভ্যাকসিন ছাড়পত্র পেয়েছে। তার মধ্যে অক্সফোর্ডের তৈরি কোভিশিল্ড (Covishield), ভারত বায়োটেকের কোভ্যাকসিন (Covaxin), রাশিয়ার স্পুটনিক (Sputnik V), মডার্নার তৈরি স্পাইকভ্যাকস্ (Spikevax) অন্যতম। কোভিশিল্ড ও কোভ্যাকসিন প্রয়োগের হার বাকিগুলির তুলনায় অনেক বেশি।

 

আরও পড়ুন Calcutta High Court: কলকাতা হাইকোর্ট থেকে বদলি হতে পারেন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি

Click on your DTH Provider to Add TV9 Bangla