Video: কালকাজি মন্দিরে ‘জাগরণ’ অনুষ্ঠানে বিপত্তি, মঞ্চ ভেঙে মৃত্যু মহিলার, আহত বহু

Delhi Kalkaji Temple: কালকাজি মন্দিরে ২৬ বছর ধরে জাগরণ হয়ে আসছে। শনিবার রাতে কনকনে ঠান্ডা উপেক্ষা করেই জাগরণ অনুষ্ঠানে প্রায় ১৫০০-১৬০০ ভক্ত জমায়েত হয়েছিল। মধ্যরাতের অনুষ্ঠানে এতজনের জমায়েতের অনুমতি নেওয়া ছিল না। তবে মন্দির আইন-শৃঙ্খলা রক্ষা করতে পর্যাপ্ত পুলিশকর্মী মোতায়েন ছিল। মঞ্চটি লোহার কাঠামোর উপর কাঠ দিয়ে করা ছিল। অতিরিক্ত ভিড়ের চাপেই মঞ্চটি ভেঙে পড়ে।

Video: কালকাজি মন্দিরে 'জাগরণ' অনুষ্ঠানে বিপত্তি, মঞ্চ ভেঙে মৃত্যু মহিলার, আহত বহু
কালকাজি মন্দিরে জাগরণ অনুষ্ঠান চলাকালীন ভেঙে পড়ল মঞ্চ।Image Credit source: PTI
Follow Us:
| Updated on: Jan 28, 2024 | 4:10 PM

নয়া দিল্লি: তিথি মেনে বিভিন্ন মন্দিরে জাগরণ হয়। অর্থাৎ দেবীকে শ্রদ্ধা জানিয়ে সারারাত ধর্মীয় গান, ভজন, নাচ চলে। দিল্লির (Delhi) প্রসিদ্ধ কালকাজি মন্দিরেও শনিবার রাতে ‘জাগরণ’-এর আয়োজন করা হয়েছিল। আর সেই ধর্মীয় অনুষ্ঠানেই ঘটে গেল বিপত্তি। একেবারে মঞ্চ ভেঙে পড়ে গিয়ে মৃত্যু হল ১ মহিলার। এছাড়া গুরুতর জখম হয়েছেন আরও ১৭ জন। ঘটনায় শোকপ্রকাশ করেছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, শনিবার রাতে কালকাজি মন্দিরে জাগরণ অনুষ্ঠানের প্রধান শিল্পী ছিলেন প্রখ্যাত গায়ক ও মিউজিক প্রযোজক বি পারাখ। তিনি মঞ্চে বসে গান গাইতে শুরু করলে সেখানে উপস্থিত ভক্তদের মধ্যে ব্যাপক উন্মাদনা দেখা যায়। অধিকাংশই নিজেদের চেয়ার ছেড়ে শিল্পীর কাছাকাছি পৌঁছতে মঞ্চে উঠে পড়তে শুরু করেন। ভিড় সামলাতে হিমসিম হয়ে যান ভলান্টিয়াররা। সেই অতিরিক্ত ভিড়ের জেরেই মঞ্চ ভেঙে পড়ে। সেই দুর্ঘটনায় ১ মহিলার মৃত্যু হয় এবং ১৭ জন গুরুতর আহত হন।

দক্ষিণ-পূর্ব দিল্লির ডিসিপি রাজেশ দেও জানান, কালকাজি মন্দিরে ২৬ বছর ধরে জাগরণ হয়ে আসছে। শনিবার রাতে কনকনে ঠান্ডা উপেক্ষা করেই জাগরণ অনুষ্ঠানে প্রায় ১৫০০-১৬০০ ভক্ত জমায়েত হয়েছিল। মধ্যরাতের অনুষ্ঠানে এতজনের জমায়েতের অনুমতি নেওয়া ছিল না। তবে মন্দির আইন-শৃঙ্খলা রক্ষা করতে পর্যাপ্ত পুলিশকর্মী মোতায়েন ছিল। মঞ্চের সামনে ভিআইপি ও আয়োজকদের পরিবারের জন্য বসার বন্দোবস্ত করা হয়েছিল। মঞ্চটি লোহার কাঠামোর উপর কাঠ দিয়ে করা ছিল। অতিরিক্ত ভিড়ের চাপেই মঞ্চটি ভেঙে পড়ে। মঞ্চ ভেঙে পড়লে মঞ্চের সামনে বসে থাকা অনেকেও আহত হন। গোটা ঘটনায় অনুষ্ঠানের উদ্যোক্তাদের বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়েছে বলে ডিসিপি জানান।

মধ্যরাতে ধর্মীয় অনুষ্ঠানে এই দুর্ঘটনার পর গোটা ঘটনায় দুঃখপ্রকাশ করে টুইট করেছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল। এই ধরনের অনুষ্ঠানের আয়োজন করার আগে ভিড় সামলানোর সমস্ত রকম বন্দোবস্ত করার ব্যাপারে দিল্লিবাসীর কাছে আবেদন জানিয়েছেন তিনি। অন্যদিকে, গোটা ঘটনাটি ‘দুর্ভাগ্যজনক’ বলে বিবৃতি দিয়েছেন সঙ্গীতশিল্পী বি পারাখ।